১৩ দেশের মিশনপ্রধানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলমের (হিরো আলম) ওপর হামলার ঘটনায় বিবৃতি দেয়ার জেরে আজ ১৩ দেশের মিশনপ্রধানকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্র বণিক বার্তাকে এ তথ্য জানিয়েছে। 

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, মিশনপ্রধানদের কাছে মূলত সরকারের পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করা হবে। তাদের জানানো হবে, বাংলাদেশ যৌথ বিবৃতির ঘটনা পছন্দ করছে না। ডেকে অসন্তোষ জানানোর পর মিশনপ্রধানদের পক্ষ থেকেও প্রতিক্রিয়া আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে তলবের তথ্যে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূতদের কেউ কেউ মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কেউ বলেছেন, হামলার ঘটনার প্রকৃত চিত্র না জেনে এবং সরাসরি সরকারপক্ষের সঙ্গে আলোচনা না করে যৌথভাবে বিবৃতি প্রকাশ করায় ভিয়েনা কনভেনশনের স্পষ্ট লঙ্ঘন হয়েছে। তাই এ বিষয়ে তাদের তলব করার বিষয়টি ন্যায্য ও যথার্থ। বিদেশী রাষ্ট্রদূত ও মিশনপ্রধানদের সঙ্গে বাংলাদেশ সবসময় নমনীয় থাকলেও তলব করার মাধ্যমে সরকারের দৃঢ়তার প্রকাশ ঘটেছে। আবার কেউ বলেছেন, দৃঢ়তা প্রকাশের সময় ও বিষয়গুলো নিয়ে সরকারের সচেতন হওয়ার প্রয়োজন রয়েছে।

বাংলাদেশ সরকারের কিছু বিষয় আমলে নেয়া প্রয়োজন বলে মনে করছেন কূটনীতিকদের কেউ কেউ। যেমন রাষ্ট্রদূতরা তাদের দেশের প্রতিনিধি হিসেবেই বিবৃতি দিয়েছেন এবং সেটা তাদের সরকারের সম্মতি নিয়েই দিয়েছেন। যে দেশগুলো বিবৃতি দিয়েছে সেগুলো সংগঠিত দেশ। তাদের কূটনীতি অনেক বেশি অর্গানাইজড। তাদের হেডকোয়ার্টার এবং মিশনগুলোর মধ্যে যোগাযোগ বেশ সক্রিয়। তারা বিবৃতি দেয়া মানে ধরে নেয়া যেতে পারে, সেই বিবৃতির বিষয়ে নিজ নিজ দেশের সমর্থন আছে। 

জানতে চাইলে সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমদ বণিক বার্তাকে বলেন, ‘রাষ্ট্রদূতদের যৌথ বিবৃতি আমাদের জন্য অত্যন্ত অপমানজনক ও সম্মানহানিকর, কূটনৈতিক সম্পর্কবিষয়ক ভিয়েনা কনভেনশনের পরিপন্থী, এগুলো ঠেকাতে হবে। একসঙ্গে সংঘবদ্ধ হয়ে বিবৃতির কোনো প্রশ্নই আসে না। অভ্যন্তরীণ বিষয়ে এককভাবে পাবলিক বিবৃতি দেয়াও তাদের জন্য নিষেধ। তারা আমাদের পরামর্শ দিতে পারে। তারা যদি মনে করে আমরা কোথাও ভুল করেছি, ধরিয়ে দিতে পারে কিন্তু সেগুলোর পদ্ধতি আছে। কূটনৈতিক যে শিষ্টাচার আছে, যে চ্যানেল আছে, সেগুলোর মাধ্যমে তাদের মত প্রকাশ করতে হবে। এ ধরনের ঘটনায় সরকারের আরো দৃঢ়তা দেখানো উচিত। বিগত দিনগুলোয় সরকার যথেষ্ট দৃঢ়তা দেখায়নি। সেটার সুযোগ অনেক সময় বিদেশী রাষ্ট্রদূতরা নিয়েছেন।’

সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির বণিক বার্তাকে বলেন, ‘তলবের ভিত্তি শক্তিশালী হলেই এ উদ্যোগ অর্থবহ ও ইতিবাচক হবে। ভিয়েনা কনভেনশনে বলা আছে, আইনের মধ্যে থেকে একজন রাষ্ট্রদূত যে দেশে নিযুক্ত আছেন, ওই দেশের যাবতীয় বিষয়, যেগুলো দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক বা নেতিবাচক, সেগুলো সম্পর্কে তথ্য-উপাত্ত সংগ্রহ করে সংশ্লিষ্ট দেশটির সরকারের সঙ্গে শেয়ার করবেন। তলবের বিষয়টি রাষ্ট্রদূতরা ইতিবাচকভাবে গ্রহণ করলে বিষয়টি নিয়ে বাড়াবাড়ি হবে না। তবে ইতিবাচকভাবে না নিলে নতুন করে জটিলতার আশঙ্কা থাকে।’

ঢাকা-১৭ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয় গত ১৭ জুলাই। ভোট গ্রহণ শেষ হওয়ার কিছু সময় আগে বনানীর একটি ভোট কেন্দ্রের বাইরে হিরো আলমকে মারধরের ঘটনা ঘটে। এ ঘটনায় উদ্বেগ জানিয়ে ১৮ জুলাই টুইট করেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। পরে ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১১টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের দূতাবাস এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দেয়।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়ন ডেলিগেশনের বাংলাদেশে নিযুক্ত কূটনীতিক। বিবৃতিতে বলা হয়, আমরা ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের প্রার্থী আশরাফুল আলমের ওপর হামলার তীব্র নিন্দা জানাই। গণতান্ত্রিক প্রক্রিয়ায় সহিংসতার কোনো স্থান নেই। আমরা পূর্ণ তদন্ত ও দোষীদের জবাবদিহিতার দাবি জানাই। আসন্ন নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় সেজন্য আমরা সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাই।

উল্লেখ্য, ঢাকায় মিশনপ্রধান হিসেবে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক, কানাডার হাইকমিশনার লিলি নিকোলাস, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রাপ পিটারসেন, ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই, জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোসটার, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেতো রেংগলি, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি নিজ নিজ দেশের দায়িত্ব পালন করছেন।

কূটনীতিকদের প্রতিক্রিয়াকে কেন্দ্র করে ২০ জুলাই তলব করা হয় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইসকে। ফরেন সার্ভিস একাডেমিতে গোয়েন লুইসের পক্ষ থেকে ভারপ্রাপ্ত প্রধান ও ইউনিসেফের কান্ট্রি ডিরেক্টর শেলডন ইয়েট হাজির হন। সেখানে সরকারের পক্ষ থেকে অসন্তোষ জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদ আলম সিয়াম
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়