২০০ কোটি টাকার ধরলা সেতু থেকে সুফল পাচ্ছেন না স্থানীয়রা

২০০ কোটি ব্যয়ে র্নিমিত শেখ হাসিনা ধরলা সেতুটির উদ্বোধনের সাড়ে তিন বছর পেরিয়ে গেলেও কাঙ্ক্ষিত সুফল পাচ্ছেন না কুড়িগ্রামের উত্তর ধরলার মানুষ।

সরেজমিন দেখা গেছে, ছোট্ট একটি নদীই এর মূল কারণ। নদীটির নাম রতনাই। এর ওপর বেইলি ব্রিজটির মূল কারণে এ অবস্থা সৃষ্টি হয়েছে। ভগ্নদশা ব্রিজটি দিয়ে ভারি চানবাহন চলাচল করছে না। যে কোনো সময়ে ভেঙেও পড়তে পারে। ফলে আগের মতো ৫০ কিলোমিটার ঘুরে মালামল নিয়ে আসছেন ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভুরুঙ্গামরী উপজেলার ব্যবসায়ীরা। চলছে না ঢাকা বা আঞ্চলিক রুটের বাসগুলো। তাই রতনাই নদীর ওপর সেতু নির্মাণ হলে দ্রুত পাল্টে যাবে উত্তর ধরলার মানুষের ভাগ্য।

জানা গেছে, ফুলবাড়ীর উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নে ফুলবাড়ী-লালমনিহাট সংযোগ সড়কে সাড়ে তিন বছর আগে ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় শেখ হাসিনা ধরলা সেতু। এ সেতুটি নির্মাণের প্রাণের দাবি ছিল উত্তর ধরলার মানুষের। ৯৫০ মিটার দৈর্ঘ্য ও ৯.৮ মিটার প্রস্থের এই শেখ হাসিনা ধরলা সেতুটি নির্মাণকাজ শেষ হলে ২০১৮ সালের ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলাচলের জন্য উন্মুক্ত করে দেন। 

সেদিন থেকে সাধারণ মানুষ চলাচল শুরু করলেও চলাচল করছে না ভারি যানবাহন বা ঢাকা ও আঞ্চলিক রুটের গাড়ি। সেতুটির পশ্চিমপারের এক কিলোমিটার দূরে লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট এলাকায় রতনাই নদীর ওপর বেইলি ব্রিজটি সমস্যার কারণে। ১৩৮ মিটার দৈর্ঘ্য এই বেইলি ব্রিজটির ভগ্নদশা হওয়ায় শুধু হালকা যানবাহন ছাড়া পারাপার হতে পারছে না ভারি যানবাহন। 

পাহারা বসানো হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর। ব্যস্ততম সড়কে ঝুঁকিপূর্ণ দাঁড়িয়ে থাকা ব্রিজটির মধ্যখানে অ্যাঙ্গেলের পাতি দিয়ে আটকে দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কষ্ট করে মোটরসাইকেলসহ পথচারীরা পারাপার হচ্ছেন। এভাবেই চলছে সাড়ে তিন বছর। 

ফলে পণ্যবাহী ও ঢাকাগামী নাইটকোচ এবং আঞ্চলিক রুটের বাসগুলো আগের মতো ৫০ কিলোমিটার ঘুরে কুড়িগ্রাম শহর হয়ে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। এ জন্য পিছিয়ে পড়েছে উত্তর ধরলার ছোট-বড় সব ধরনের ব্যবসায়ীসহ সাধারণ মানুষ। এ ছাড়া অতিরিক্ত খরচ দিয়ে নিয়ে আসতে হচ্ছে পণ্য। 

মেসার্স রুমা স্টিল জোনের নুরুজ্জামান ও জেএম পেপার হাউসের মালিক জাহাঙ্গীর আলম জানান, লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাটে রতনাই নদীর ওপর বেইলি ব্রিজ অনেক পুরনো ও জরাজীর্ণ । সেটি নতুন করে নির্মাণ না হওয়ার কারণে শেখ হাসিনা ধরলা সেতুর সুফল থেকে আমরা ব্যবসায়ীরা বঞ্চিত। ঢাকা, রংপুর ও লালমনিরহাট জেলা শহর থেকে পণ্য আনা-নেওয়া করতে পারছি না। এ জন্য আমরা অর্থনৈতিকভাবে এখনও পিছিয়ে রয়েছি। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার জানান, কুলাঘাটে রতনাই নদীর ওপর বেইলি ব্রিজটির নির্মাণ করা জরুরি। এ জন্য লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগে একাধিকবার বলা হয়েছে। আশা করছি দ্রুত নির্মাণের ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ
এই বিভাগের আরও খবর
চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানবজমিন
চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

জাগোনিউজ২৪
ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

জাগোনিউজ২৪
দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

জনকণ্ঠ
চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

নয়া দিগন্ত
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়