৮০ হাজার কোটি টাকা বিদেশী ঋণ খুঁজছে রেলওয়ে

ঢাকা থেকে কুমিল্লা ও লাকসাম হয়ে চট্টগ্রাম পর্যন্ত দ্রুতগতির রেলপথ নির্মাণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। প্রস্তাবিত ২২৭ কিলোমিটার দীর্ঘ রুটটিতে ট্রেন চলবে ঘণ্টায় সর্বোচ্চ ৩০০ কিলোমিটার গতিতে। ঢাকা-চট্টগ্রামের মধ্যে যাতায়াতে সময় লাগবে মাত্র ৫৫ মিনিট। দ্রুতগতির এ রেলপথ নির্মাণে এরই মধ্যে সম্ভাব্যতা সমীক্ষার কাজ সমাপ্ত হয়েছে। রেলপথটি নির্মাণে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১ লাখ কোটি টাকা। এর মধ্যে ৮০ হাজার কোটি টাকা ঋণ নিতে চায় রেলওয়ে। এজন্য বিভিন্ন উন্নয়ন সহযোগীর সঙ্গে যোগাযোগও শুরু করে দিয়েছে সংস্থাটি। বিপরীতে একাধিক উন্নয়ন সহযোগীও প্রকল্পটিতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা।

হাইস্পিড রেলপথ নির্মাণ প্রকল্পসহ নতুন রেলপথ ও রেলসেতু নির্মাণ, পুরনো রেলপথ সংস্কার, ইনল্যান্ড কনটেইনার ডিপো নির্মাণ, কোচ সংগ্রহসহ ২৪ অননুমোদিত প্রকল্পের বিপরীতে প্রায় ১ লাখ ২৭ হাজার কোটি টাকা বিদেশী ঋণ খুঁজছে বাংলাদেশ রেলওয়ে। ঋণ পাওয়ার ক্ষেত্রে ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ড (ইডিসিএফ), চীন সরকার, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ভারতীয় লাইন অব ক্রেডিট (এলওসি), ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি), জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের মতো সংস্থাগুলোকে প্রাথমিক উৎস হিসেবে চিহ্নিত করেছে সংস্থাটি। বিদেশী ঋণ পেতে সুবিধার জন্য এ ২৪ প্রকল্প ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দবিহীন হিসেবে রাখার প্রস্তাবও দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সিংহভাগ প্রকল্পের বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২৫ সালের মধ্যেই।

চট্টগ্রামের কালুরঘাটে কর্ণফুলী নদীর ওপর একটি ডেডিকেটেড রেল সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সেতুটি নির্মাণে প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৮ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত। মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১ হাজার ১৬৩ কোটি টাকা। এর মধ্যে ইডিসিএফ থেকে ৭৮৩ কোটি টাকা ঋণ গ্রহণের জন্য চেষ্টা করছে সংস্থাটি। অন্যদিকে জয়দেবপুর-ময়মনসিংহ-জামালপুর সেকশনে বিদ্যমান রেললাইনের সমান্তরাল একটি ডুয়াল গেজ রেললাইন নির্মাণের জন্য ২ হাজার ৫৮৩ কোটি টাকার একটি প্রকল্পের ডিপিপি তৈরি করছে রেলওয়ে। এজন্য চীনের কাছ থেকে জি-টু-জির মাধ্যমে ২ হাজার ৬৬ কোটি টাকা ঋণ গ্রহণের পরিকল্পনা করছে সংস্থাটি।

ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত ডাবল লাইন রেলপথ নির্মাণের কাজ চলমান রয়েছে। এ সুবিধা কক্সবাজার পর্যন্ত বর্ধিত করতে চায় রেলওয়ে। এজন্য চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত বিদ্যমান মিটার গেজ লাইনের সমান্তরালে একটি নতুন ডুয়াল গেজ লাইন নির্মাণ এবং বিদ্যমান মিটার গেজ লাইনটি ডুয়াল গেজে রূপান্তরের জন্য সমীক্ষা পরিচালিত হচ্ছে। ২ হাজার ২৫০ কোটি টাকা খরচ হবে প্রকল্পটি বাস্তবায়নে। এর মধ্যে ১ হাজার ৮০০ কোটি টাকা উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ নিতে চায় রেলওয়ে। একইভাবে টঙ্গী থেকে আখাউড়া পর্যন্ত বিদ্যমান মিটার গেজ সেকশনকে ডুয়াল গেজে রূপান্তর শীর্ষক একটি প্রকল্পের পিডিপিপি তৈরির কাজ চলছে। ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৪ হাজার ৮৫০ কোটি টাকা। এর মধ্যে ৩ হাজার ৮৮০ কোটি টাকা ঋণের জন্য এডিবির সঙ্গে যোগাযোগ করছে সংস্থাটি।

৬ হাজার ৪৮০ কোটি টাকা খরচ হবে লাকসাম থেকে চট্টগ্রাম পর্যন্ত বিদ্যমান মিটার গেজ সেকশনকে ডুয়াল গেজে রূপান্তর করতে। এর মধ্যে এডিবির কাছ থেকে ৫ হাজার ১৮৪ কোটি টাকা ঋণের চেষ্টা করছে বাংলাদেশ রেলওয়ে। একইভাবে ৮ হাজার ৮৫০ কোটি টাকার আখাউড়া-সিলেট সেকশনের মিটার গেজ লাইনের সমান্তরালে একটি নতুন ডুয়াল গেজ নির্মাণের জন্য ৭ হাজার ৮০ কোটি টাকা ঋণ চাইছে সংস্থাটি।

সান্তাহার-বগুড়া-কাউনিয়া-লালমনিরহাট-বুড়িমারী বিদ্যমান রেললাইনের সমান্তরালে নতুন ডুয়াল গেজ লাইন নির্মাণ ও বিদ্যমান লাইনটি ডুয়াল গেজে রূপান্তরের জন্য একটি কারিগরি সহায়তা প্রকল্প বাস্তবায়ন করছে রেলওয়ে। লাইনটি নির্মাণে ১২ হাজার ৭৫০ কোটি টাকা ব্যয় হবে। আর বৈদেশিক ঋণ প্রয়োজন হবে ১০ হাজার ২০০ কোটি টাকা।

ভারতীয় এলওসির মাধ্যমে ২০৭ কোটি টাকা ঋণ নিয়ে ঈশ্বরদীতে একটি আইসিডি নির্মাণের পরিকল্পনা করছে রেলওয়ে। একইভাবে ধীরাশ্রম আইসিডি নির্মাণ প্রকল্পে ৭৫০ কোটি টাকা, নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত ব্রড গেজ রেললাইন নির্মাণে ১ হাজার ৩২৯ কোটি, সাতক্ষীরা থেকে মুন্সীগঞ্জ পর্যন্ত ব্রড গেজ লাইন নির্মাণের জন্য ২ হাজার ১১৭ কোটি, আব্দুলপুর-সান্তাহার-পার্বতীপুর সেকশনে বিদ্যমান ডুয়াল গেজ লাইনের সমান্তরালে একটি নতুন ব্রড গেজ লাইন নির্মাণের জন্য ৫০০ কোটি, ফেনী-বিলোনিয়া সেকশনে ডুয়াল গেজে রূপান্তরের জন্য ৯০০ কোটি টাকার বিদেশী ঋণ সন্ধান করছে বাংলাদেশ রেলওয়ে।
এই বিভাগের আরও খবর
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়