‘প্রদীপ থাকতে প্রতি রাতেই লাশ টানতে হতো’

একটা সময় প্রায় প্রতিদিনই ‘বন্দুকযুদ্ধে মৃত্যু’র খবরে ঘুম ভাঙতো টেকনাফের লোকদের। প্রতিদিনই মাদক উদ্ধারের নামে ক্রসফায়ারের মাধ্যমে ত্রাস সৃষ্টি করে মানুষকে ভয়ভীতিতে রেখেছিল সাবেক ওসি প্রদীপ কুমার দাস। সেনাবাহিনীর মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হওয়ার পর প্রদীপের এসব অপর্কম ফাঁস হয়। এখন আর সীমান্তের মানুষের মৃত্যুর সংবাদে ঘুমও ভাঙে না।  

থানার পরিস্থিতি বদলে যাওয়ার বিষয়ে মরদেহ বহনকারী স্থানীয় লেগুনাচালক আবদুল মোনাফ বলেন, ‘থানা আর আগের মতো নাই। বদলে গেছে। এখন প্রতিদিন লাশ টানতে হয় না। প্রদীপ থাকতে প্রতি রাতেই লাশ টানতে হতো। বন্দুকযুদ্ধে আহত-নিহতদের হাসপাতালে আনা-নেওয়া করতাম। এখন এসব নেই।’

সরেজমিনে দেখা যায়, একসময় কান্নাকাটির পরও খোলা যেতো না থানার মেইন গেট। এখন থানার মেইন গেট সবসময় খোলা থাকে। একটা সময় ছিল মানুষ থানার এই গেট দিয়ে ঢুকতেই ভয় পেতো। থানায় সেবা পাওয়ার অধিকার সবার থাকলেও ভেতরে যাওয়ার অধিকার সবার ছিল না। এখন থানায় সেবা নিতে নির্ভয়ে যাচ্ছে মানুষ। টেকনাফের চিত্রও বদলে গেছে।

থানার পাশের দোকানি বাদশা মিয়া জানান, ‘এক সময় মেইন গেটের বাইরে লোকজন কান্নাকাটি করতেন। এখন সেই দৃশ্য আর দেখা যায় না। মানুষ নির্ভয়ে থানায় ঢুকে সেবা নিচ্ছে। আসলে সবসময় পরিস্থিতি একরকম থাকে না, এখন আর নেই সেই প্রদীপের বন্দুকযুদ্ধের গল্প কাহিনী।’

এদিকে সেনাবাহিনীর ( অব.) মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় রায়ে সাবেক ওসি প্রদীপসহ ১৫ আসামির কী ধরনের সাজা হয় সেদিকে তাকিয়ে আছে টেকনাফের মানুষ। ৩১ জানুয়ারি আলোচিত ওই মামলার রায় দেওয়া হবে। বিশেষ করে রায়ে প্রতীক্ষার প্রহর গুনছে প্রদীপের হাতে নিহত ভুক্তভোগীর পরিবারগুলো।

ক্রসফায়র বন্ধ, তবু মাদক উদ্ধার
টেকনাফ সীমান্তের বাসিন্দারা জানান, মাদক ও চোরাচালানের পয়েন্ট হিসেবে পরিচিত টেকনাফে এখনও মাদক পাচার অব্যাহত রয়েছে। এরপরও এখানকার আনইনশৃঙ্খলা বাহিনীরা সদস্যরা মাদকের চালান উদ্ধারের সক্ষম হচ্ছেন। তবে একটি বিষয় ক্লিয়ার বন্দুকযুদ্ধ, আত্মসমর্পণ, ঝটিকা অভিযান, গায়েবি হামলা, গ্রেফতার, মামলা- এসব 'ওষুধ' ব্যর্থ। নতুন কৌশলে এখন  নতুন করে চাঙ্গা হচ্ছে মাদক আইস-এর বাজার। যদিও বহু আগে থেকেই মাদকের বিরুদ্ধে সরকারের 'জিরো টলারেন্স' জারি আছে।

পুলিশ জানায়, সিনহার ঘটনার পর টেকনাফ উপজেলায় মাদকবিরোধী অভিযানে চলতি বছরে দেড় লাখ পিস ইয়াবাসহ ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। ২০২১ সালে ৭ লাখ ৩৫ হাজার ৩০৫ পিস ইয়াবা, ৩ কেজি ৪০ গ্রাম আইস ও ১০০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। এসব ঘটনায় ১৩৫টি মামলায় ২০২ জন মাদক পাচারকারী গ্রেফতার হন। ২০২০ সালে ২৬ সেপ্টেম্বর থেকে ২০২১ পর্যন্ত মাদকবিরোধী অভিযানে ৫ লাখ ১৫ হাজার পিস ইয়াবা উদ্ধারসহ বন্দুকযুদ্ধে একজন নিহত হন। এসব অভিযানে মাদক কারবারিসহ ৮৭৬ পাচারকারীকে গ্রেফতার করা হয়। এছাড়া অস্ত্রধারীসহ বিভিন্ন অপরাধে ১৯৬ জন রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে আটটি পিস্তলসহ ৩০টি দেশি অস্ত্র উদ্ধার হয়। এসব ঘটনায় ৫৮৪টি মামলা রুজু হয়েছে। এর মধ্যে ২১টি খুন, অপহরণের সাতটি, বাকি ৫৫৬টি মাদক মামলা। এছাড়া সাজাপ্রাপ্ত আসামিসহ ১০৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে। যাদের বিরুদ্ধে অধিকাংশ মাদক মামলা রয়েছে।

সিনহা হত্যার আগে ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ২৫ জুলাই পর্যন্ত তৎক্ষালিন ওসি প্রদীপের আমলে মাদকবিরোধী অভিযানে ২২ মাসে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ১২৩ জন নিহত হয়েছিলেন। যাদের পুলিশ ডাকাত ও মাদক কারবারি হিসেবে দাবি করেছিল। এ সময় সাড়ে ২৭ লাখ ইয়বাসহ ১৯৬৮ জনকে গ্রেফতার করা হয়। এসব ঘটনায় ৯২৪টি মামলা রুজু করা হয়। এছাড়া সেসময় বিজিবি ও র‌্যাব সদস্যদের পৃথক অভিযানে বন্দুকযুদ্ধে ৭৪ জন নিহত হন।

২০২০ সালের ৩১ জুলাই মেরিন ড্রাইভ শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে (অব.) মেজর সিনহা নিহত হওয়ার পর দীর্ঘ পাচঁ মাস পুলিশের সঙ্গে কোনও ‘ক্রসফায়ার’ বা ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনা ঘটেনি টেকনাফে। তবে ২০১৮ সালের ২৬ মে কক্সবাজারের টেকনাফের ওয়ার্ড কাউন্সিলর একরামুল হককে বন্দুকযুদ্ধের নামে হত্যার ঘটনার পর একটি অডিও প্রকাশ হওয়ায় ক্রসফায়ার নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল। সিনহা হত্যায় জড়িতরা বিচারের মুখোমুখি হলেও একরামের পরিবার গত প্রায় চার বছরে কোনও মামলাই করতে পারেনি।

সর্বশেষ ২০২১ সালে ৬ জানুয়ারি টেকনাফের রাজারছড়া এলাকায় পুলিশের কাছ থেকে আসামি ছিনিয়ে নেয়ার অভিযোগে বন্দুকযুদ্ধে খোরশেদ আলম নামে এক ব্যাক্তি নিহত হন।

বর্তমানে থানার পরিস্থিতি নিয়ে ওসি হাফিজুর রহমান বলেন, এটা অস্বীকার করার কোনো সুযোগ নেই টেকনাফ কেন্দ্রিক সবচেয়ে বড় অপরাধ মাদক চোরাচালান। তা ছাড়া, উল্লেখযোগ্য সংখ্যক নারী নির্যাতনের ঘটনাও আছে। এলাকায় পুরনো কয়েকজন মাদক ব্যবসায়ী আবার নতুন করে সক্রিয় হওয়ার চেষ্টা করছেন। পুলিশ চিহ্নিত মাদক কারবারিদের ধরতে অভিযান চালাচ্ছে।’
এই বিভাগের আরও খবর
তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

যুগান্তর
আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

বণিক বার্তা
থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

নয়া দিগন্ত
চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানবজমিন
চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়