‘বিএনপির সময়ের র‌্যাব আর এখনকার র‌্যাব এক নয়’

মাহবুবউল আলম হানিফ। ক্ষমতাসীন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। জন্ম ১৯৫৯ সালে কুষ্টিয়া জেলায়। দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-৩ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত হয়েছেন।

রাজনীতির সমসাময়িক প্রসঙ্গ নিয়ে মুখোমুখি হয়েছেন জাগো নিউজের। বিএনপি-জামায়াত অব্যহতভাবে দেশবিরোধী ষড়যন্ত্র করছে উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের র‌্যাব-পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা অযৌক্তিক। দুই পর্বের সাক্ষাৎকারের আজ থাকছে প্রথমটি। সাক্ষাৎকার নিয়েছেন সায়েম সাবু।

 ২০১২ সালের পর থেকেই বিরোধী জোট বিদেশিদের কাছে ধর্না দিচ্ছে। কেউ যেন বিনিয়োগ করতে না আসে তার ব্যবস্থা করা, বিশ্বব্যাংক-আইএমএফসহ দাতা সংস্থাগুলোর কাছে মিথ্যা নালিশ করা অব্যাহত রেখেছে 

জাগো নিউজ: স্বাধীনতার ৫০ বছর পার করলো বাংলাদেশ। এত দীর্ঘ সময়েও বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা ঠিক করা যায়নি। নির্বাচন কমিশন গঠনের আইন করার তাগিদ থাকলেও তাও সম্ভব হচ্ছিল না। অবশেষে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার এ ব্যাপারে আইনের উদ্যোগ নিয়েছে। নির্বাচন কমিশন (ইসি) গঠন বিল পাস হয়েছে সংসদে। তবে নানা প্রশ্নও উঠেছে এই আইন নিয়ে। আপনার মন্তব্য জানতে চাই।

মাহবুবউল আলম হানিফ: সরকারের ভালো কাজের বিরোধিতা বা প্রশ্ন না ওঠার সুযোগ খুব কম। বাংলাদেশের রাজনীতির ট্রেন্ডটা আপনাকে বুঝতে হবে। স্বাধীনতার পর দুই ধারার রাজনীতি শুরু হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন স্বাধীনতার স্বপক্ষের শক্তি আর বিএনপির নেতৃত্বাধীন স্বাধীনতাবিরোধী শক্তির রাজনীতি চলছে। আদর্শিকভাবে এই দুই শক্তির মধ্যে সমঝোতা হওয়ার কোনো সুযোগ নেই এবং হবেও না।

বিএনপি-জামায়াত কখনোই চায় না বাংলাদেশ সফল রাষ্ট্রে পরিণত হোক এবং এখানে উন্নয়নের ধারা অব্যাহত থাকুক। পাকিস্তান এদেশের জামায়াত ইসলামীকে এখনো তাদের আদর্শের সৈনিক মনে করে। ২০১৩ সালে বাংলাদেশে যখন যুদ্ধাপরাধের বিচার চলে, তখন পাকিস্তানের পার্লামেন্টে শোক প্রস্তাব তোলা হয়। ১৯৭১ সালে জামায়াত ইসলামী পাকিস্তানের সৈনিক ছিল, তা সবাই জানি। কিন্তু ২০১৩ সালেও তারা পাকিস্তানের সৈনিক, এটি জানা ছিল না। পাকিস্তান ফের প্রমাণ করেছে। আমরা বারবার বলে এসেছি, জামায়াত পাকিস্তানের প্রতিনিধিত্ব করে আসছে।

সেই জামায়াতকে নিয়ে বিএনপি রাজনীতি করছে। সরকার গঠন করেছে। সুতরাং বিএনপি শুধু নির্বাচন কমিশন আইন নয়, আওয়ামী লীগ সরকারের সব ভালো কাজের বিরোধিতা করছে।

জাগো নিউজ: কিছু রাজনৈতিক দলের অভিযোগ, নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত প্রস্তাবিত আইনটি পাসে তড়িঘড়ি করা হয়েছে। অংশীজনের সঙ্গে আলোচনা করেনি সরকার।

মাহবুবউল আলম হানিফ: ১০ দিন আগেও বিএনপি দাবি করেছে একদিনের মধ্যেই আইনটি করা সম্ভব। রাষ্ট্রপতি যখন সংলাপের আহ্বান জানালেন, তখন বিএনপি বললো, আমরা আগে আইন চাই। সরকার আইন তৈরি করার ব্যবস্থা করছে। এখন তারা বলছে, এটি তড়িঘড়ি করে করছে সরকার। মানুষ বিএনপিকে বিশ্বাস করবে কেন?

এর আগে বিএনপিও তো একাধিকবার ক্ষমতায় ছিল। তারা করেনি কেন? বাস্তবতার বাইরে গিয়ে কথা বললে তো হবে না। বাংলাদেশের প্রেক্ষাপটে একটি আইন তৈরি করা কঠিন কাজ। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশন গঠন করতে হবে। এর আগেই নির্বাচন কমিশন আইন করতে হবে। অথচ বিএনপি এখন বিরোধিতা করছে।

জাগো নিউজ: বিএনপি আইনের ধারা নিয়ে বিরোধিতা করছে...

মাহবুবউল আলম হানিফ: আইনের বিরোধিতা নয়, বিএনপি সরকারের বিরোধিতা করছে এবং এ বিরোধিতা যে কোনো ইস্যুতেই তারা করে আসছে। সরকারের উন্নয়ন বাধাগ্রস্ত করা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে প্রশ্নবিদ্ধ করতেই বিএনপি বিরোধিতা করছে। মূলত বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র বানাতে যা প্রয়োজন তাই করছে তারা।

জাগো নিউজ: সরকার ব্যর্থ না হলে বিরোধীদল এভাবে একটি রাষ্ট্রকে ব্যর্থ বানাতে পারে?

মাহবুবউল আলম হানিফ: ব্যর্থ হবে কি হবে না, তা পরের বিষয়। কিন্তু অপশক্তির অপচেষ্টাকে তো আপনাকে আমলে নিতে হবে।

আমরা ২০১৩ সালে বিএনপি-জামায়াতের তাণ্ডব দেখেছি। যুদ্ধাপরাধের বিচার ভণ্ডুল করতে জামায়াত-শিবির কী করেনি! অনবরত হরতাল। গাড়ি ভাঙচুর। অগ্নিসংযোগ। মানুষ হত্যা। সারাবিশ্বের কাছে বাংলাদেশকে অন্যভাবে উপাস্থাপন করার চেষ্টা করলো। সাধারণ মানুষ প্রতিহত করছে বলে বাংলাদেশ ভাবমূর্তি নষ্ট হয়নি।
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়