আরবের খাবার ‘খেপচা’ টাঙ্গাইলের গ্রামে, স্বাদ নিতে ছুটে যান শহরের মানুষ

শামীম ভূঁইয়া সৌদি আরবের একটি রেস্তোরাঁতে চাকরি করতেন। সেখানে কাজ করার সময় আরবের বিভিন্ন খাবার তৈরি করা শিখেছিলেন। করোনাকালে ওই রেস্তোরাঁ বন্ধ হয়ে যায়। তিনি দেশে চলে আসেন। নিজ বাড়ি টাঙ্গাইল সদর উপজেলার নামদার কুমুল্লি গ্রামে কিছু দিন পর চালু করেন একটি রেস্তোরাঁ। আরবের জনপ্রিয় খাবার ‘খেপচা’ বানানো শুরু করেন। শামীমের খেপচার সুনাম গ্রাম ছাড়িয়ে এখন টাঙ্গাইল শহরসহ আশপাশে ছড়িয়ে পড়েছে।

প্রতিদিন শহর থেকে নামদার কুমুল্লি গ্রামে ভোজনরসিকেরা আসেন খেপচার স্বাদ নিতে। খেপচা অনেকটা বিরিয়ানির মতো। এটি তৈরি করা হয় বাসমতি চাল দিয়ে। চিকেন ও মাটন—দুই ধরনের খেপচা হয়। এতে ঘি, কাজুবাদামসহ মুখরোচক বিভিন্ন উপাদান ব্যবহার করা হয়। প্রতি প্লেট মাটন খেপচা ৩২০ টাকা এবং চিকেন খেপচা ২৩০ টাকা করে নেওয়া হয়।

পরিবারের অভাব দূর করতে শামীম ভূঁইয়া ১৯৯৪ সালে মালয়েশিয়া যান। সেখানে গিয়ে পেনং শহরে একটি রেস্তোরাঁয় কাজ নেন। সাত বছর কাজ করার পর ২০০১ সালে দেশে ফিরে আসেন। দেশে কিছু করার চেষ্টা করেন। কিন্তু সুবিধা করতে পারেননি। ২০০৩ সালে সৌদি আরবে যান।

শামীম ভূঁইয়া জানান, নিজের গ্রামের বাজারে আড়াই হাজার টাকায় একটি ঘর ভাড়া নিয়ে চালু করেন ‘জান্নাত রেস্টুরেন্ট’। ওই দোকানের বিশেষ আকর্ষণ খেপচা। অল্প সময়ের মধ্যেই খেপচার খবর ছড়িয়ে পড়ে টাঙ্গাইল শহরসহ আশপাশের এলাকায়। কয়েক মাসের মধ্যে দেখা যায়, খেপচা খেতে টাঙ্গাইল শহরসহ বিভিন্ন এলাকা থেকে মানুষ আসছেন নামদার কুমুল্লি গ্রামে।

সম্প্রতি খেপচা খেতে আসা জুলহাস উদ্দিন নামের একজন বলেন, কয়েক মাস আগে এক বন্ধু কাছে এখানকার খেপচার খবর পান। প্রথমবার খেয়ে খুব ভালো লাগে। তারপর মাঝেমধ্যেই বন্ধুরা মিলে চলে আসেন খেপচা খেতে।

টাঙ্গাইল শহরের পশ্চিম আকুরটাকুর পাড়ার মোল্লা তোফাজ্জল হোসেন বলেন, শামীম ভুঁইয়ার তৈরি খেপচা খুব সুস্বাদু। তাই শহর থেকে ১০ কিলোমিটার দূরে হলেও মানুষ সেখানে যান। সামাজিক, পারিবারিক বিভিন্ন অনুষ্ঠানেও এলাকার মানুষ এখান থেকে খেপচা নিয়ে যান।

শামীম ভূঁইয়া বলেন, তিনি নিজে গ্রাম থেকে ছাগল ও মুরগি কেনেন। নিজেই রান্নার কাজ করেন। ফলে কম দামে তিনি ভালো খাবার দিতে পারেন। শহরে দোকান দিলে ভাড়াসহ খরচ অনেক বেশি হতো। তখন খাবারের দামও বেশি রাখতে হতো। এখন প্রতিদিন তাঁর আট থেকে দশ হাজার টাকা বেচা-বিক্রি হয়। খেপচা ছাড়াও তাঁর দোকানে তেহারি, চাওমিন ও মুড়িভর্তা হয়।
এই বিভাগের আরও খবর
এপ্রিলের পূর্ণিমা, গোলাপি চাঁদের রাত

এপ্রিলের পূর্ণিমা, গোলাপি চাঁদের রাত

বিডি প্রতিদিন
‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

ভোরের কাগজ
প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

মানবজমিন
নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নয়া দিগন্ত
গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

দৈনিক ইত্তেফাক
সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়