ইডির চার্জশিটে প্রিয়াঙ্কা

কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আর্থিক দুর্নীতির অভিযোগে এবার প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রর নাম জড়াল। ভারতের দিল্লির লাগোয়া হরিয়ানার ফরিদাবাদে কিছু কৃষিজমি কেনাবেচা মামলার চার্জশিটে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কার নাম ইডি উল্লেখ করেছে। তবে চার্জশিটে তাঁকে অভিযুক্ত হিসেবে জাহির করা হয়নি।

আর্থিক দুর্নীতি মামলায় ইডির কোনো চার্জশিটে এই প্রথম প্রিয়াঙ্কার নাম উল্লেখ করা হলো। ইডির চার্জশিটে বলা হয়েছে, দিল্লির এক এজেন্ট এইচ এল পাহওয়ার কাছ থেকে প্রিয়াঙ্কা ২০০৬ সালে কিছু জমি ও বাড়ি কিনেছিলেন। চার বছর পর ২০১০ সালে সেই জমিই আবার ওই এজেন্টের কাছে তিনি বেচে দেন।

ইডির দাবি, ওই একই এজেন্টের কাছ থেকে প্রিয়াঙ্কার স্বামী রবার্টও ২০০৫-০৬ সালে ৪০ একরের মতো জমি কিনেছিলেন। সেই জমিও ২০১০ সালে আবার তাঁকেই বিক্রি করে দেওয়া হয়েছিল। ইডির চার্জশিটে রবার্টের নামও উল্লেখ করা হয়েছে। কিন্তু প্রিয়াঙ্কার মতো রবার্টকেও অভিযুক্ত বলে জাহির করা হয়নি।

ঠিক পাঁচ বছর আগে ২০১৯ সালের লোকসভা ভোটের আগে বেআইনি আর্থিক লেনদেন ও বেনামি সম্পত্তি কেনাবেচার অভিযোগে রবার্টকে ইডি ছয় ঘণ্টা ধরে জেরা করেছিল। পাঁচ বছর পর লোকসভা ভোটের আগে এবার নাম জড়ানো হলো প্রিয়াঙ্কার।

ইডি এই চার্জশিট দাখিল করেছে অনাবাসী ভারতীয় ব্যবসায়ী সি সি থাম্পি ও ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সুমিত চাড্ডার বিরুদ্ধে। ইডির অভিযোগ, অস্ত্র ব্যবসার দালাল সঞ্জয় ভান্ডারির টাকাকড়ি লুকিয়ে রাখতে তাঁরা সাহায্য করেছেন। থাম্পিকে ২০২০ সালে ইডি গ্রেপ্তার করেছিল। পরে তিনি জামিন পান। ভান্ডারি পলাতক। চলতি বছরের জানুয়ারি মাসে ব্রিটিশ সরকার তাঁকে ভারতে প্রত্যর্পণের দাবি অনুমোদন করেছে।

সঞ্জয় ভান্ডারির সঙ্গে গান্ধীদের ‘যোগসাজশের’ অভিযোগ ইডি অনেক দিন ধরেই করে আসছে। ইডির দাবি, লন্ডনে তাঁর সঙ্গে রবার্ট একটি বেনামি সম্পত্তিও কিনেছিলেন। সেই বাড়ি মেরামতের জন্য রবার্ট ও তাঁর সচিবের কিছু ‘ই–মেইল আদান–প্রদানের তথ্য’ গত লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকার প্রকাশ করেছিল। সেই ই-মেইলে নাকি ওই বাড়ি সংস্কারে টাকাকড়ি খরচ নিয়ে কথা হয়েছিল। পরে সেই বাড়ি নাকি বিক্রি করে দেওয়া হয়। যদিও সে বিষয়ে তদন্তের কোনো অগ্রগতি হয়েছে কি না, ইডি আজ পর্যন্ত তা জানায়নি।

ইডির দাবি, অস্ত্রসহ তেলের ব্যবসা পাইয়ে দেওয়ার দালালি হিসেবে সঞ্জয় যে অর্থ পেয়েছিলেন, তারই অংশ ঘুর পথে গান্ধীদের দেওয়া হয়েছিল।
এই বিভাগের আরও খবর
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়