ইয়াং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে দেশসেরা নর্থ সাউথ, তালিকায় যেসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠান

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ২০২৪ সালের বৈশ্বিক ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশ থেকে সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এ তালিকায় জায়গা করে নিয়েছে। গতকাল মঙ্গলবার টাইমস হায়ার এডুকেশন এ র‍্যাঙ্কিং প্রকাশ করে।

এদিকে বৈশ্বিক তালিকায় সেরা সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজি ইউনিভার্সিটি। গত বছরও বিশ্ববিদ্যালয়টি শীর্ষে ছিল। দ্বিতীয় স্থানে আছে ফ্রান্সের পিএসএল (প্যারিস সায়েন্স লেটারস) রিসার্চ ইউনিভার্সিটি। গত বছরে তালিকার ৩ নম্বরে থাকা এ বিশ্ববিদ্যালয় এবার ২ নম্বরে উঠে এসেছে। এ বছর তালিকার ৩ নম্বরে আছে হংকংয়ের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান দ্য হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।  

অনূর্ধ্ব–৫০ বছর বয়সী (বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকাল ৫০ বছর কিংবা তার চেয়ে কম) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে এ তালিকায় রাখা হয়েছে। তালিকায় প্রথমে থাকা বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৩০১-৩৫০–এর মধ্যে। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির বয়স এখন ৩২ বছর।

টাইমস হায়ার এডুকেশন থেকে প্রকাশিত ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে দেশের সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় তালিকায় জায়গা করে নিয়েছে। র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান, গবেষণা, বিশ্ববিদ্যালয়গুলোর মৌলিক লক্ষ্য, পাঠদান,  জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মতো কয়েকটি সূচক মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়েছে।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৫ বিশ্ববিদ্যালয়
টাইমস হায়ার এডুকেশন ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইয়ং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে। এতে যেসব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছর কিংবা তার চেয়ে কম, শুধু সেগুলোর মধ্যে গুণগত মান বিবেচনায় ধরে এ র‍্যাঙ্কিং করা হয়।

২০২৪ সালের ইয়াং ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পেয়েছে। তালিকায় জায়গা করে নেওয়া বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে আছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, তালিকায় ৩০১-৩৫০–এর মধ্যে। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, রয়েছে ৩৫১-৪০০–এর মধ্যে। এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু ২০০১ সালে। তৃতীয় অবস্থানে থাকা খুলনা বিশ্ববিদ্যালয় তালিকায় ৪০১-৫০০–এর মধ্যে রয়েছে। বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠা সাল ১৯৯১। আর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তালিকায় ৫০১-৬০০–এর মধ্যে থেকে চতুর্থ অবস্থানে রয়েছে। বিশ্ববিদ্যালয়টি ১৯৮৬ সালে প্রতিষ্ঠা লাভ করেছিল।
এই বিভাগের আরও খবর
মাইলস্টোন কলেজে পাসের হার শতভাগ, ২ হাজার জিপিএ-৫

মাইলস্টোন কলেজে পাসের হার শতভাগ, ২ হাজার জিপিএ-৫

সমকাল
স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে জাপান, লাগবে না ভর্তি ফি

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে জাপান, লাগবে না ভর্তি ফি

দ্যা ডেইলি ক্যাম্পাস
এইচএসসিতে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

এইচএসসিতে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

নয়া দিগন্ত
উপাচার্যকে নিয়ে জেড আই পান্নার বক্তব্যের প্রতিবাদ ঢাবির

উপাচার্যকে নিয়ে জেড আই পান্নার বক্তব্যের প্রতিবাদ ঢাবির

কালের কণ্ঠ
টাইমস-এর সেরা তালিকায় দেশের ৫ বিশ্ববিদ্যালয়, নেই ঢাবি-বুয়েট

টাইমস-এর সেরা তালিকায় দেশের ৫ বিশ্ববিদ্যালয়, নেই ঢাবি-বুয়েট

কালের কণ্ঠ
একাদশ শ্রেণিতে রেজিস্ট্রেশনের সময় বাড়ল তিন দিন

একাদশ শ্রেণিতে রেজিস্ট্রেশনের সময় বাড়ল তিন দিন

যুগান্তর
ট্রেন্ডিং
  • সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ও সিন্ডিকেটের বিরুদ্ধে 'বস্তায় বস্তায় ঘুষ' নেওয়ার অভিযোগ: দুদকের অনুসন্ধান শুরু

  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া