ঈদের আগে যেভাবে চুলের যত্ন নেবেন

ঈদের দিন পোশাক, স্থান আর সময় বুঝে মূলত বেছে নেওয়া হয় চুলের সাজসজ্জা। ঈদের দাওয়াতে ইচ্ছা অনুযায়ী চুল সাজানোর জন্য চুলকে থাকতে হবে বাধ্য। এ জন্য যত্ন নেওয়া শুরু করুন এখন থেকেই। পানিশূন্যতায় চুল হয় নিষ্প্রাণ। রোজায় সার্বিক সুস্থতার জন্য তাই পানি খেতে হবে ঠিকঠাক। চুলের জন্য আরও চাই সাপ্তাহিক যত্ন। পানি, তরল খাবার এবং নানা ধরনের ফলমূল চুলের জন্য ভীষণ প্রয়োজনীয়। রোজায় ইফতার ও সাহ্‌রিতে এসব খাবার গ্রহণ করতে হবে পর্যাপ্ত। চুলের যত্নে ঠিকঠাক খাওয়াদাওয়ার পাশাপাশি দরকার নিয়মমাফিক উষ্ণ তেল মালিশ। আর সপ্তাহে এক দিন চুলে প্যাক লাগানো কিংবা স্পা করা প্রয়োজন। এমনটাই জানালেন বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি। 

নিয়মমাফিক যত্ন
সপ্তাহে ১-২ দিন উষ্ণ তেল মালিশ করুন। তেল মালিশ করে সারা রাত রেখে দেবেন না, ৩০ মিনিট পরই শ্যাম্পু করে ফেলুন। চুল রুক্ষ প্রকৃতির হলে সপ্তাহে ৩-৪ দিনও তেল মালিশ করার প্রয়োজন হতে পারে। যাঁদের তেল মালিশ অপছন্দ, তাঁরা টনিক মালিশ করতে পারেন। তেলের পুষ্টি কিছুটা হলেও পাবেন। শ্যাম্পু করলেই ডিপ কন্ডিশনিং করতে হবে। সামান্য সময় বের করে প্রতিদিন চুল আঁচড়াতে হবে। চুল না আঁচড়ালে জট বেঁধে যাবে। জট ছাড়াতে গিয়ে চুল ভাঙবে। এই বিষয়গুলো সবাই জানেন, তবু অবহেলা করেন। এমনটা করা যাবে না।  

প্রাকৃতিক কন্ডিশনার
চায়ের লিকার চুলের জন্য ভালো কন্ডিশনার। সমপরিমাণ সাদা ভিনেগার আর পানির মিশ্রণও কিন্তু ভালো কন্ডিশনার। তবে খেয়াল রাখবেন, চুলে রং করানো থাকলে এই কন্ডিশনার দেওয়া যাবে না। অতিরিক্ত তৈলাক্ত প্রকৃতির চুলের জন্য সমপরিমাণ পানি আর লেবুর রসের মিশ্রণ ব্যবহার করতে পারেন কন্ডিশনার হিসেবে।

চুলের প্যাক
আধা কাপ টক দই আর ১টি ডিম ফেটিয়ে প্যাক তৈরি করুন। তৈলাক্ত এবং স্বাভাবিক চুলের জন্য এই প্যাক দারুণ কাজ করবে। শুষ্ক চুলের জন্য এই উপকরণ ২টির সঙ্গে যোগ করে নিতে হবে ১ চা-চামচ জলপাই তেল বা নারকেল তেল। চুলের ধরন যেমনই হোক, ২টি ডিম আর ১টি কলা ব্লেন্ড করে নিতে পারেন। তৈরি করা প্রোটিন প্যাকও বেছে নিতে পারেন চুলের পুষ্টি নিশ্চিত করতে। প্যাক লাগানোর আধা ঘণ্টা পর মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল পেছন থেকে সামনের দিকে আঁচড়ে নিয়ে শ্যাম্পু করুন। যদি তেল মালিশ করে থাকেন, তাহলে কিন্তু প্যাক লাগানোর আগেই ১ বার শ্যাম্পু করে ফেলতে হবে। এ ক্ষেত্রে শ্যাম্পুর পর চুল আধা ভেজা থাকতেই প্যাক লাগিয়ে ফেলুন। আধা ঘণ্টা পর একই নিয়মে চুল আঁচড়ে পুনরায় শ্যাম্পু করতে হবে। 
এই বিভাগের আরও খবর
হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

কালের কণ্ঠ
খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

কালের কণ্ঠ
ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

সমকাল
স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

জনকণ্ঠ
অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

বাংলা ট্রিবিউন
ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়