কিয়েভের আরো কাছে রুশবহর, রাজধানীর পতন কি আসন্ন

রাশিয়ার ইউক্রেন অভিযান যত সহজে শেষ হবে ভাবা হচ্ছিল বাস্তবে তা হয়নি। ১৬তম দিন পেরোলেও জয় এখনো দূরের পথ বলেই মনে হচ্ছে। ইউক্রেনের সেনাবাহিনী ও সাধারণ মানুষের প্রতিরোধের পাশাপাশি দেশটির পশ্চিমা মিত্র ও ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞার মাধ্যমে চাপ বৃদ্ধি অব্যাহত রাখে। তবে ধীরে হলেও রুশ সামরিক বাহিনী রাজধানী কিয়েভসহ অন্যান্য শহরে চাপ বৃদ্ধি অব্যাহত রেখেছে। বোমা ও মিসাইল হামলাসহ জরুরি সেবার সরবরাহ বন্ধ করে অবরোধ অব্যাহত রেখেছে। সেই সঙ্গে ৬৪ কিলোমিটার দীর্ঘ সেনাবহরটি থেমে আছে বলা হলেও স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার দাবি করেছে, এটি রাজধানী কিয়েভের আরো কাছে পৌঁছেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে জানা যাচ্ছে, রুশ সামরিক বহরটি কিয়েভের উত্তর-পশ্চিম এলাকায় কয়েক ভাগে বিভক্ত হয়ে অবস্থান নিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিসের ছবি প্রকাশের পর ব্রিটেন বলছে, কয়েকদিনের মধ্যেই কিয়েভে চূড়ান্ত হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। গত শুক্রবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামের কাছে একটি মানসিক হাসপাতালে হামলা করার জন্য রাশিয়া সশস্ত্র বাহিনীকে অভিযুক্ত করা হয়েছে। স্থানীয় গভর্নর এই হামলাকে বেসামরিক নাগরিকদের ওপর নৃশংস হামলা বলে মন্তব্য করেছেন। জরুরি পরিষেবাগুলো জানিয়েছে, এ হামলায় কেউ আহত হয়নি। কারণ রোগীসহ হাসপাতালে দায়িত্বরত অন্যরা আগেই বেজমেন্টে আশ্রয় নেয়। তবে এ ব্যাপারে নিরপেক্ষ সূত্র থেকে খবরের সত্যতা যাচাই করা যায়নি। এছাড়া এ ব্যাপারে রাশিয়াও কোনো মন্তব্য করেনি।

খবরে বলা হয়েছে, ম্যাক্সারের তোলা স্যাটেলাইট ছবিতে কিয়েভের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি বিমানবন্দর এলাকার আশপাশ দিয়ে সশস্ত্র ইউনিটগুলো মহড়া চালাচ্ছে। এ এলাকায় যুদ্ধ শুরুর প্রথম দিকে রাশিয়ার প্যারাট্রুপাররা অবতরণের পর তাদের সঙ্গে ইউক্রেনীয় বাহিনীর তীব্র লড়াই হয়েছিল। গত বৃহস্পতিবার শীর্ষ এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, কিয়েভ অভিমুখে চলমান রুশবহরটি একদিনে পাঁচ কিলোমিটার এগিয়েছে। অর্থাৎ উত্তর-পশ্চিম দিক থেকে এগিয়ে আসা বহরটি রাজধানী কিয়েভের মূলকেন্দ্র থেকে এখন মাত্র ১৫ কিলোমিটার দূরে অবস্থান নিয়েছে।

ম্যাক্সার বলছে, আর্টিলারি হাউইটজারসহ অন্য সরঞ্জামাদি লুবিয়াঙ্কার ছোট আবাসস্থলের কাছে ফায়ারিং পজিশনে অবস্থান নিয়েছে। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সবশেষ গোয়েন্দা তথ্যে জানিয়েছে, রাশিয়া চাইছে আগামী দিনগুলোকে তার বাহিনীকে আরো আক্রমণাত্মক করে তুলতে। এজন্য রাজধানী ঘিরে তাদের বাহিনী অবস্থান বদল ও পুনঃস্থাপন করছে। সম্ভবত এ পরিকল্পনায় রাজধানী কিয়েভ অভিযান অন্তর্ভুক্ত থাকবে। ব্রিটেনের সবশেষ তথ্য অনুযায়ী, রাশিয়ার পদাতিক বাহিনী এখনো খুব সামান্যই অগ্রসর হতে সক্ষম হয়েছে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, ইউক্রেনের প্রতিরোধ ও অব্যাহত লজিস্টিকস সমস্যা।
এই বিভাগের আরও খবর
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়