কোটি টাকা দিয়ে অফিস খুলে শুরু করেন প্রতারণা

নাম আল-তাকদীর। এটি একটি ‘ভুয়া’ ঠিকাদারি প্রতিষ্ঠান। রাজধানীর গুলশানে কোটি টাকা খরচ করে প্রতিষ্ঠানটি খোলেন আলমগীর হোসাইন। এরপর শুরু হয় প্রতারণা। হাজার হাজার কোটি টাকার ভুয়া ওয়ার্ক অর্ডার তৈরি করে সাপ্লাইয়ারদের আকৃষ্ট করতে থাকে আলমগীরের লোকজন।

সাপ্লাইয়াররা চুক্তির জন্য অফিসে গেলে গুলশানের নামীদামী রেস্টুরেন্টে থেকে ১০০-এর ওপরে খাবারের আইটেম এনে তাদের আপ্যায়ন করতেন আলমগীর। এভাবে সাপ্লায়ারদের বিশ্বাসযোগ্যতা অর্জন করে প্রজেক্টে অর্ডার দিতেন বালির।

সবশেষ সিরাজগঞ্জ-টাঙ্গাইল-বঙ্গবন্ধু রেলওয়ে ব্রিজ প্রজেক্টের ৩০০ কোটি সিএফটি বালি সাপ্লাইয়ের জন্য ওয়ার্ক অর্ডার পেয়েছেন বলে প্রচারণা চালান আলমগীর। এই বালি দেওয়ার জন্য বিভিন্ন সাপ্লাইয়ারদের সঙ্গে ভুয়া চুক্তি করেন।

চুক্তি অনুযায়ী কমিশন হিসেবে সাপ্লাইয়ার কোম্পানির মালিকের কাছ থেকে ৩৫-৪০ কোটি টাকা নিয়ে নেয় তারা। পরে এই টাকা আত্মসাৎ করে অফিস বন্ধ করে পালিয়ে যান মূলহোতা আলমগীরসহ বাকিরা।

গত ৮ মার্চ রাজধানীর গুলশান থানায় এ বিষয়ে একটি মামলা হয়। মামলার পর ছায়াতদন্ত শুরু করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ছায়াতদন্তের এক পর্যায়ে বুধবার রাতে রাজধানীর খিলগাঁও ও গুলশান এলাকায় অভিযান চালিয়ে আলমগীরসহ তিনজনকে গ্রেফতার করে সিআইডি।

গ্রেফতার বাকিরা হলেন- মো. শফিকুল ইসলাম (৪৬), মো. ইমরান হোসাইন (৪৪)। এসময় তাদের কাছ থেকে ৬টি মোবাইল, বিভিন্ন ব্যাংকের চেকবই, ভুয়া ওয়ার্ক অর্ডারের কপি, সাপ্লাইয়ারদের সঙ্গে ষ্ট্যাম্প চুক্তিপত্রের কপি ও একটি ১০ কোটি টাকা বিয়ের কাবিনের ফটোকপি পাওয়া যায়।

বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির অতিরিক্ত ডিআইজি মো. ইমাম হোসেন এসব কথা বলেন।

তিনি বলেন, আলমগীর হোসাইন গুলশানে প্রায় দেড় কোটি টাকা খরচ করে একটি অফিসে নেন। সেখানে ‘আল তাকদীর ইন্টারন্যাশনাল’ নামে খোলেন ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান খুলে আট হাজার কোটি টাকার ওয়ার্ক অর্ডার পেয়েছেন বলে প্রচারণা চালিয়ে আসছিলেন।

আলমগীর নিজস্ব অনলাইন টিভিতে (তাকদীর টিভি) এই প্রচারণা চালান। এসব প্রচারণা দেখে প্রলুব্ধ হয়ে দেশের বিভিন্ন জেলার প্রায় ৩০০ আগ্রহী সাপ্লাইয়ার তার সঙ্গে যোগাযোগ করে। ১ সিএফটি বালিতে ১০ টাকা লাভ হবে বলে সাপ্লাইয়ারদের জানান আলমগীর। এভাবে সাপ্লাইয়ারদের সঙ্গে ভুয়া চুক্তি করে কমিশন হিসেবে তাদের কাছ থেকে ৩৫-৪০ কোটি টাকা হাতিয়ে নেয় চক্রটি।

সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. ইমাম হোসেন আরও বলেন, আলমগীর হোসাইন নিজেকে অনেক বড় মাপের কন্ট্রাক্টর প্রমাণের জন্য গুলশান-১ এ অফিস নিয়ে কোটি টাকা খরচ করে ডেকোরেশন করেন। বড় সাপ্লাইয়ারদের নিয়ে বিভিন্ন রিসোর্টে কয়েকবার বড় ধরনের পার্টিও করেছেন।

এখানেই শেষ নয়, সাপ্লাইয়ারদের আরও বিশ্বাস জন্মাতে নেন আরকে প্রতারণার আশ্রয়। যমুনা সেতুর প্রজেক্ট এলাকায় সাপ্লাইয়ারদের নিয়ে ‘প্রস্তাবিত বঙ্গবন্ধু রেলওয়ে ব্রিজের বালি সরবরাহের নিজস্ব ডাম্পিং পয়েন্টের শুভ উদ্বোধন’ লেখা ব্যানার নিয়ে কাজ উদ্বোধন করেন আলমগীর। যা ছিল একটি ভুয়া অনুষ্ঠান। এরপর এসব ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে দেন।

গ্রেফতার আলমগীরকে জিজ্ঞাসাবাদ করলে তিনি সিআইডিকে জানান, এই প্রতারণার কাজে লেনদেনের সূত্রে একটি বেসরকারি ব্যাংকের নারী কর্মকর্তা সালমা সুলতানা সুইটির সঙ্গে তার পরিচয় হয়। একপর্যায়ে ওই নারীর সঙ্গে গড়ে উঠে সখ্যতা। ওই নারী ব্যাংক কর্মকর্তা নিজে গ্রান্টার হয়ে ব্যাংকের মাধ্যমে দুই হাজার কোটি টাকার এলসি, এক হাজার ২০০ কোটি টাকা ক্যাশ করে দেবে বলে আলমগীরকে আশ্বস্ত করেন।

এমন আশ্বাস পেয়ে আলমগীর তার প্রথম স্ত্রীকে না জানিয়ে সালমা সুলতানা সুইটিকে তার দাবি অনুযায়ী ১০ কোটি টাকার কাবিন দিয়ে গত বছরের জুলাইয়ে বিয়ে করেন। বিয়ের পর গুলশানের একটি বাসায় মাসিক দুই লাখ টাকা ভাড়া করে দ্বিতীয় স্ত্রীকে নিয়ে থাকা শুরু করেন।
এই বিভাগের আরও খবর
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

ভোরের কাগজ
তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

জনকণ্ঠ
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়