ক্রিপ্টোকারেন্সি জালিয়াতি, লন্ডনে একজন হারালেন ৩ কোটি রুপি

ক্রিপ্টোকারেন্সি জালিয়াতির শিকার হয়ে বৃটেনের একটি বিনিয়োগ বিষয়ক প্রতিষ্ঠানের সিনিয়র ম্যানেজার হারিয়েছেন সারা জীবনের সঞ্চয়। সাইবার অপরাধীদের শিকারে পরিণত হয়ে তিনি হারিয়েছেন ৩ কোটি রুপি। তাকে ম্যাথিউ থমাস ছদ্মনামে প্রকাশ করেছে অনলাইন দ্য গার্ডিয়ান।

এতে বলা হয়েছে, তিনি একজন সিনিয়র ম্যানেজার হওয়া সত্ত্বেও ক্রিপ্টোকারেন্সি বিষয়ে অপরাধীদের শিকারে পরিণত হয়েছেন।  ঘটনার শুরু জানুয়ারিতে। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ক্রিপ্টো বাণিজ্যবিষয়ক অ্যাপের সঙ্গে পরিচয় করিয়ে দেন তার এক বন্ধু। দুর্দশার শুরু সেখান থেকেই। জুলাইয়ে এসে দেখা যায় তিনি £:৩,০০,০০০  হারিয়েছেন। এটা তার মর্টগেজ এবং £:২০,০০০  ওয়ার্ক লোনের বিপরীতে ঋণ করা অর্থের একটি অংশ। 

স্ক্যামার বা সাইবার অপরাধীরা আস্তে আস্তে তাদের কৌশল দ্রুত করতে থাকে। তারা ম্যাথিউ থমাসকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) পরিচালিত ক্রিপ্টোকারেন্সি ব্যবসায় যুক্ত হতে প্রলুব্ধ করে। প্রথমদিকে তিনি এ ব্যবসায় ভালো লাভ পান।

এরমধ্য দিয়ে তাকে এই ব্যবসায় বিপুল পরিমাণ অর্থ যুক্ত করতে তারা উদ্বুদ্ধ করে। এমনকি তারা তাকে এয়ারড্রোপ ইভেন্টেও যুক্ত করে। কিন্তু আস্তে আস্তে লোকসানের মুখে পড়েন। তিনি কাস্টমার সার্ভিসে অভিযোগ দিয়েও কোনো ফল পাননি। 

এ নিয়ে যুক্তরাষ্ট্রে এফবিআই, বৃটেনে ন্যাশনাল ক্রাইম এজেন্সিসহ বিভিন্ন উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষের কাছে এই চুরি নিয়ে রিপোর্ট করেছেন। উপরন্তু তিনি বৃটেনের ফিন্যান্সিয়াল ওমবুডসম্যান সার্ভিসেও নিয়ে যান এই ঘটনা। তিনি বলেন, আমি চরম হতাশা, অবসন্নতার মধ্য দিয়ে সময় পার করতে করতে ক্লান্ত হয়ে পড়েছি। 

এখন তিনি ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করার আগে জনগণকে চরম মাত্রায় সতর্ক ও অভিজ্ঞতা অর্জনের পরামর্শ দিয়েছেন। বলেছেন, কখনো ক্রিপ্টোকারেন্সি ব্যবসার সঙ্গে যুক্ত হওয়ার আগে আপনাকে অনেক বিষয়ে অভিজ্ঞ হতে হবে। বিষয়টা এমন, আপনি যদি কাউকে আপনার ব্যাংক একাউন্ট সম্পর্কে বিস্তারিত বলেন, তাহলে এর অর্থ হলো তাকে এটা বলে দেয়া যে- যাও এখন আমার ব্যাংক একাউন্ট থেকে তোমার ইচ্ছেমতো অর্থ তুলে নাও। 

ক্রিপ্টোকারেন্সি হলো ব্যবসায় নতুন এক রকম অনলাইন মুদ্রা। এটা যেমন উন্নত হয়েছে, তেমনি এর সঙ্গে সঙ্গে এই অর্থ চুরি করে নেয়ার অপরাধীরাও তাদের কৌশল আয়ত্ত করেছে। সব সময়ই তারা তাদের কৌশল পরিবর্তন করে।
এই বিভাগের আরও খবর
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়