ক্ষমতা ভাগাভাগি নিয়ে জনসন-সুনাক ৩ ঘন্টার সামিট

এমপিদের সমর্থনে সবাইকে ছাড়িয়ে এগিয়ে আছেন সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক। তার প্রায় অর্ধেক সমর্থন পেয়েছেন এখন পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। এ অবস্থায় ক্ষমতা ভাগাভাগির রাজনীতিতে প্রবেশ করেছেন এই দুই নেতা। শনিবার দিবাগত রাতে তাদের দু’জনের মধ্যে এ নিয়ে তিন ঘন্টা বিরতিহীন আলোচনা হয়েছে। কি সমঝোতা হয়েছে তাদের মধ্যে, কিভাবে ক্ষমতা ভাগাভাগি করবেন- সে বিষয়টি স্পষ্ট হওয়া যায়নি। যদি তারা কোনো স্থির সিদ্ধান্তে এসে থাকেন, কি সেই সিদ্ধান্ত তাও জানা যায়নি। তবে দল খুব আগ্রহভরে তাকিয়ে আছে তাদের দিকে। যদি তাদের মধ্যে সমঝোতা হয়ে থাকে তাহলে হয়তো নেতৃত্বের লড়াইটা তীব্র হবে না। ইথারে ভাসছে একটি খবর। তা হলো এমন হলে সেক্ষেত্রে কিং-মেকার হতে পারেন পেনি মর্ডন্ট।

এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়, দৃশ্যত দলীয় প্রধান তথা প্রধানমন্ত্রী হওয়ার খায়েসে অবকাশ যাপনে থাকা বরিস জনসন দ্রুততার সঙ্গে সফর সংক্ষিপ্ত করে শনিবারই ফিরেছেন বৃটেনে। তিনি গ্যাটউইক বিমানবন্দরে অবতরণ করেন। বলা হচ্ছে, তিনিও শতাধিক এমপির সমর্থন আদায়ে সক্ষম হবেন। কিন্তু কনজার্ভেটিভ হোম বলছে এ পর্যন্ত তিনি সমর্থন পেয়েছেন ৫৩ জনের। অন্যদিকে ঋষি সুনাক পেয়েছেন ১২৭ জনের সমর্থন। ফলে বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে যে, দু’জনে মিলে একটি সরকার গঠন করতে চান। এ জন্যই তিন ঘন্টার ম্যারাথন বৈঠক করেন এই দু’নেতা।

ওদিকে ডেইলি মেইল অন সানডে’র এক জরিপে দেখা যাচ্ছে, কনজার্ভেটিভ পার্টির প্রধান হিসেবে যদি বরিস জনসন নির্বাচিত হন, তাহলে আসন্ন জাতীয় নির্বাচনে বিরোধী লেবার দলের প্রধান কিয়ের স্টর্মারের বিরুদ্ধে ধুন্দুমার একটি নির্বাচনী লড়াই চালিয়ে যাবেন তিনি। কারণ, নির্বাচনে জেতার রেকর্ড আছে জনসনের। দুই নেতা যদি হাতে হাত রেখে বন্ধন তৈরি করেন তাহলে কনজার্ভেটিভ পার্টিতে যে বিভেদ, অনৈক্য দেখা দিয়েছে, তাকে তারা ঐক্যবদ্ধ করতে পারবেন। চূড়ান্ত দফায় বৃটেনকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে পারবেন বলেই মনে হচ্ছে শনিবার রাতের বৈঠক দেখে। ডেইলি মেইলের জরিপে দেখা গেছে যদি এমনই হয়, তাহলে জাতীয় নির্বাচনে কনজার্ভেটিভদের সামনে উত্তম সুযোগ আসতে পারে। 

ডেইলি মেইল লিখেছে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন তার সময়কার সাবেক চ্যান্সেলর ঋষি সুনাকের সঙ্গে বৃটিশ সময় শনিবার রাত ৮টায় সাক্ষাত করেন। সেখানে তিনি এই যুক্তি দেখাতে পারেন যে, তিনি যদি আবার ১০ ডাউনিং স্ট্রিটে প্রবেশ করতে পারেন তাহলে সিনিয়র একটি অবস্থান দেয়া হবে ঋষি সুনাককে। তাতে তাদের মধ্যে যে বিভেদ আছে, তা মিটে যাবে। ঋষি সুনাককে শীর্ষ স্থানীয় একটি দায়িত্ব দেয়ার বিনিময়ে তার কাছ থেকে সুদৃঢ় আনুগত্য প্রত্যাশা করতে পারেন জনসন। জনসন দেখবেন যদি এই চাওয়া নিশ্চিত করতে পারেন, তাহলে তিনি ঋষি সুনাককে এর জন্য ছেড়ে দিতে পারেন। আরেকজন সমর্থক বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী ক্যারিবিয়ান অঞ্চল থেকে ছুটি থেকে শনিবার ফিরেছেন। তিনি জাতীয় স্বার্থে নিজেদের মধ্যে জোট বা ঐক্যে জোর দিয়েছেন। 
এই বিভাগের আরও খবর
সৌদি আরব ও প্রতিবেশী দেশে কবে ঈদ হতে পারে জানালেন জ্যোতির্বিদেরা

সৌদি আরব ও প্রতিবেশী দেশে কবে ঈদ হতে পারে জানালেন জ্যোতির্বিদেরা

প্রথমআলো
বছরের প্রথম সূর্যগ্রহণ আজ

বছরের প্রথম সূর্যগ্রহণ আজ

নয়া দিগন্ত
ঢাকা সফরে এলেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা সফরে এলেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

নয়া দিগন্ত
এবার জাপানে ভূমিকম্পের আঘাত

এবার জাপানে ভূমিকম্পের আঘাত

নয়া দিগন্ত
প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন সিসি

প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন সিসি

যুগান্তর
ভূমিকম্পের পর জাপান, তাইওয়ান আর ফিলিপাইনে সুনামির হুঁশিয়ারি

ভূমিকম্পের পর জাপান, তাইওয়ান আর ফিলিপাইনে সুনামির হুঁশিয়ারি

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়