চট্টগ্রামে করোনা প্রতিরোধে করপোরেট সহায়তা বাড়ছে

দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরুর দিকে সরকারি হাসপাতালের চিকিৎসা সরঞ্জাম ও অবকাঠামোস্বল্পতা ছিল চরমে। সংক্রমণ পরিস্থিতি খারাপ হওয়ার সঙ্গে সঙ্গে ভোগান্তি বাড়তে থাকে রোগীদের। করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে যা আরো প্রকট আকার ধারণ করে। তবে করোনা শুরুর পর বেসরকারি পর্যায়ে আইসোলেশন সেন্টার স্থাপনসহ সরকারি স্বাস্থ্যসেবার অপ্রতুলতায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে স্থানীয় করপোরেট প্রতিষ্ঠানগুলো।

চলতি বছরের মে মাস থেকে দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে থাকে। বিশেষ করে ডেল্টা ধরনে (ভারতে উত্পত্তি) বিপর্যস্ত হয়ে পড়ে দেশের স্বাস্থ্য খাত। শহরের পাশাপাশি এ সময় গ্রাম অঞ্চলেও ব্যাপক হারে সংক্রমণ ছড়াতে শুরু করে। হাসপাতালগুলোতে বাড়তে থাকে রোগীর চাপ। ফলে জরুরি চিকিৎসা সরঞ্জাম সংকট তীব্র হতে শুরু করে। বিশেষ করে অক্সিজেন। তবে করোনার এ অভিঘাত মোকাবেলায় করপোরেট প্রতিষ্ঠানগুলো দ্রুতই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। এগিয়ে এসেছে চট্টগ্রামের শীর্ষস্থানীয় প্রায় সব বড় শিল্প গ্রুপ। এর মধ্যে রয়েছে চট্টগ্রামের আবুল খায়ের গ্রুপ, জিপিএইচ ইস্পাত, বিএসআরএম, এস আলম গ্রুপ, সিকম গ্রুপ, মোস্তফা হাকিম গ্রুপ, এলবিয়ন গ্রুপ, কেডিএস গ্রুপ, টিকে গ্রুপ, কেএসআরএম গ্রুপ, এসএ গ্রুপ, সাইফ পাওয়ারটেকসহ বিভিন্ন শিল্প গ্রুপ। করোনার চিকিৎসাসামগ্রী, ত্রাণসহায়তা, অক্সিজেনসহ বিভিন্ন সুবিধা দিয়ে আসছে এসব প্রতিষ্ঠান।

জানা গেছে, করোনার প্রকোপ বাড়তে থাকায় আর্থিক সহযোগিতার পাশাপাশি বিভিন্ন সহযোগিতা করে আসছে করপোরেট এ গ্রুপগুলো। নিজ নিজ প্রতিষ্ঠানের উৎপাদিত অক্সিজেন, খাদ্যসামগ্রী, আমদানি করা ভেন্টিলেটর, ওষুধসামগ্রীসহ নগদ অর্থসহায়তা দিয়ে আসছে এসব শিল্প পরিবার। দুস্থ মানুষের জন্য মাসভিত্তিক খাদ্যসহায়তা কর্মসূচিও হাতে নিয়েছে তারা। শিল্প-কারখানার জন্য অক্সিজেন সরবরাহ কমিয়ে দিয়ে করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীদের জন্য জরুরি ভিত্তিতে সরবরাহ অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানগুলো।

দেশে করোনার প্রথম ঢেউ শুরুর পর থেকেই বিনামূল্যে অক্সিজেন সরবরাহসহ অন্যান্য সহযোগিতা দিয়ে আসছে চট্টগ্রামভিত্তিক মোস্তফা হাকিম গ্রুপ। শিল্প গ্রুপটির পরিচালক সরওয়ার আলম এ বিষয়ে বণিক বার্তাকে বলেন, করোনার সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গেই দেশে অক্সিজেনের চাহিদা বেড়েছে। সংক্রমণ পরিস্থিতিতে যেন সংকট তৈরি না হয় তাই এগিয়ে আসি। করোনার প্রথম ঢেউ চলার সময় থেকেই নগরীর বিভিন্ন ওয়ার্ডে, উপজেলায়ও আক্রান্ত রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করেছি সাধ্যমতো। অক্সিজেন ছাড়াও কভিডকালে নানামুখী সহায়তা দিতে মোস্তফা হাকিম গ্রুপ চেষ্টা করছে।
এই বিভাগের আরও খবর
হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

কালের কণ্ঠ
খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

কালের কণ্ঠ
ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

সমকাল
স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

জনকণ্ঠ
অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

বাংলা ট্রিবিউন
ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়