ঢাকায় আসছে উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধিদল

গণতন্ত্র, মানবাধিকার, শ্রম পরিস্থিতিসহ দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনায় ঢাকা আসছে উচ্চ পর্যায়ের একাধিক মার্কিন প্রতিনিধিদল। বাংলাদেশের ঘাড়ে জগদ্দল পাথরের মতো চেপে বসা রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান বিষয়েও আলোচনায় আগ্রহ রয়েছে মার্কিন প্রতিনিধিদের। এমনটাই জানিয়েছে ঢাকা ও ওয়াশিংটনের দায়িত্বশীল সূত্র। সফরগুলো বাস্তবায়নের সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন- র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞাসহ নানা ইস্যুতে মতপার্থক্য থাকলেও খোলামেলা আলোচনার মাধ্যমে সম্পর্ক এগিয়ে নিতে আন্তরিক উভয় পক্ষ। সদ্য ঢাকা সফর করে যাওয়া মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোলাল্ড লু এবং প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা বিষয়ক বিশেষ দূত আইলিন লাউবাচারের ব্যাক টু ব্যাক সফরে সেই বার্তাই স্পষ্ট হয়েছে।

তাদের সফরের পরপরই ঢাকা আসার কথা ছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর জ্যেষ্ঠ উপদেষ্টা ডেরেক শোলের। লু ঢাকায় থাকতেই তার সফর পিছিয়ে দেয়া হয়। তখন বলা হয়, হয়তো খানিকটা সময় নিতেই সফরটি পেছানো হয়েছে। সেই সফরই এখন বাস্তবায়ন হচ্ছে জানিয়ে এক কর্মকর্তা বলেন, শোলে ঢাকা আসার আগে গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমবিষয়ক উপসহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কারা ম্যাকডোনাল্ড বাংলাদেশ সফর করার কথা রয়েছে। তবে রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত তার সফরের দিনক্ষণ নিশ্চিত হয়নি।

তবে এটা নিশ্চিত যে, ডেরেক শোলের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের একাধিক সদস্য আগামী সপ্তাহে ঢাকা পৌঁছাবেন।  তারা প্রথম দু'দিন কক্সবাজারে কাটাবেন। সেখানে রোহিঙ্গাদের অবস্থা সরজমিনে দেখবেন এবং ঢাকায় ফিরে শোলের কর্মসূচীতে সম্পৃক্ত হবেন।

কর্মকর্তারা বলেন- খাতওয়ারি আইলিন লাউবাচার, ডোনাল্ড লুর আলোচনা যেখানে থেমেছে ডেরেক শোলের আলোচনা সেখান থেকেই শুরু হবে। মূলত শোলে তার জুনিয়র প্রভাবশালী কর্মকর্তাদের সফরের ফলোআপ করবেন এবং বাংলাদেশ বিষয়ক একটি সমন্বিত রিপোর্ট মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে ব্লিনকেনের কাছে তুলে ধরবেন। ১৪ই ফেব্রুয়ারি তার ঢাকা পৌঁছানোর কথা। সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে আগ্রহী তিনি। স্টেট ডিপার্টমেন্টের ঘোষণা মতে, ডেরেক শোলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ ডিপ্লোমেটিক অ্যাসাইনমেন্ট প্রাপ্ত এবং তিনি সরাসরি তার কাছেই রিপোর্ট করেন। উল্লেখ্য, গত সেপ্টম্বরে শোলে পাকিস্তান সফর করেন। সেই সফরে আলোচিত ছিল সেনাপ্রধান জেনারেল কামার জাবেদ বাজওয়ার সঙ্গে তার বৈঠক।
এই বিভাগের আরও খবর
সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

বণিক বার্তা
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়