ত্বক ও চোখের যত্নে জনপ্রিয়তা বাড়ছে শামুকের

শখের বাগানে বিভিন্ন ধরনের গাছ লাগান অনেকেই। সেই বাগানে দেখা যায় বিভিন্ন রং ও আকৃতির শামুক। বাগানে পাওয়া এই শামুকের শ্লেষ্মা বা মিউকাস কাজে লাগিয়ে ত্বকের যত্নের বিভিন্ন প্রসাধনী পণ্য তৈরি করা হচ্ছে। ত্বকের ক্ষতি মেরামতে বেশ কার্যকর ভূমিকা রাখায় বিশ্বজুড়েই শামুকের শ্লেষ্মাযুক্ত প্রসাধনী পণ্যের ব্যবহার বাড়ছে। দক্ষিণ কোরিয়ায় ব্যাপকভাবে ব্যবহার করা হলেও শামুকের শ্লেষ্মাযুক্ত প্রসাধনী বর্তমানে বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠেছে।

উজ্জ্বল ত্বক আর সুস্বাস্থ্যের জন্য শামুকের শ্লেষ্মা অনেক আগে থেকেই ব্যবহার করা হয়ে থাকে। প্রাচীন সময়ে গ্রিকরা ক্ষতের চিকিৎসায় ত্বকে শামুকের স্লাইম (বিশেষ ধরনের মিউকাস) ব্যবহার করত। ১৯৮০-এর দশকে চিলির শামুকচাষিরা হাতের ত্বক নরম রাখার পাশাপাশি ক্ষতের চিকিৎসায় ব্যবহার করত শামুকের স্লাইম। তখন থেকেই দক্ষিণ আমেরিকায় শামুকের জনপ্রিয়তা শুরু হয়।

এক গবেষণায় দেখা গেছে, শামুকের শ্লেষ্মায় অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। আর তাই মানুষের শরীরের ক্ষতে ব্যাকটেরিয়ার সংক্রমণ বন্ধ করতে শামুকের শ্লেষ্মা কার্যকর। বাণিজ্যিকভাবে জনপ্রিয় অনেক অ্যান্টিবায়োটিকের তুলনায় শামুকের শ্লেষ্মায় বেশি অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। ধারণা করা হচ্ছে, শামুকের শ্লেষ্মায় ক্যানসার প্রতিরোধক্ষমতাও রয়েছে। এরই মধ্যে গবেষণাগারে মানুষের ত্বকের ক্যানসার কোষের বৃদ্ধিকে বাধা দিতে সফলও হয়েছে শামুকের শ্লেষ্মা।

যুক্তরাষ্ট্রের মাউন্ট সিনাই হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ জোশুয়া জেইচনার বলেন, বাগানের শামুকের বৈজ্ঞানিক নাম করনু অ্যাসপারসাম। বাগানের শামুক থেকে ত্বকের যত্নের বিভিন্ন প্রসাধনী পণ্য তৈরির সুযোগ বাড়ছে। শামুকের এ প্রজাতি থেকে ময়েশ্চারাইজিং, অ্যান্টি-অক্সিডেন্টে পূর্ণ ও নতুন কোলাজেনকে উদ্দীপিত করতে সক্ষম স্লাইম তৈরি হচ্ছে। এ উপাদান বার্ধক্যের গতি কমাতে পারে। আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজির চর্মরোগ বিশেষজ্ঞ এলিজাবেথ বাহার হাউশমান্ড বলেন, ক্ষতিগ্রস্ত ত্বক মেরামতের পাশাপাশি আর্দ্র রাখতে শামুকের শ্লেষ্মাযুক্ত পণ্যের চাহিদা বেশি। শামুকের শ্লেষ্মা প্রাকৃতিক ভিটামিন এ, ই এবং অ্যান্টি-অক্সিডেন্টে পূর্ণ, যা প্রদাহ কমায় ও বার্ধক্যজনিত লক্ষণ কমাতে পারে। ত্বকের কোলাজেন উত্পাদনকে বাড়ানোর উপাদানও রয়েছে শামুকের শ্লেষ্মায়।
এই বিভাগের আরও খবর
গরমে চোখের যত্ন নেবেন কীভাবে

গরমে চোখের যত্ন নেবেন কীভাবে

সমকাল
অ্যাস্ট্রাজেনেকার টিকায় দেশে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কিনা, খতিয়ে দেখার নির্দেশ

অ্যাস্ট্রাজেনেকার টিকায় দেশে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কিনা, খতিয়ে দেখার নির্দেশ

বাংলা ট্রিবিউন
আমলকীর স্বাস্থ্য উপকারিতা জানেন তো?

আমলকীর স্বাস্থ্য উপকারিতা জানেন তো?

কালের কণ্ঠ
কোলোরেক্টাল ক্যান্সার শনাক্তে কোলোনস্কপি

কোলোরেক্টাল ক্যান্সার শনাক্তে কোলোনস্কপি

মানবজমিন
পাকা পেঁপের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি?

পাকা পেঁপের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি?

কালের কণ্ঠ
হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়