দাম্পত্যকালীন কিছু জটিল রোগে সাবধানতা জরুরী

ক্লামাইডিয়া পুরুষের অতি সাধারণ যৌনবাহিত সংক্রমণ। অনেক পুরুষ সচরাচর জানেন না তাদের ক্লামাইডিয়া সংক্রমণ রয়েছে। কারণ তাদের কোন

উপসর্গ না-ও থাকতে পারে। যা হোক, ক্লামাইডিয়া মহিলা যৌন সঙ্গিনীকে সংক্রমিত করতে পারে এবং মারাত্মক সংক্রমণ ঘটায় ও জটিলতা সৃষ্টি করে।

নবজাতক : শিশুরাও এ জটিলতার শিকার হয় কীভাবে যে জীবাণুটি সংক্রমণ ঘটায়, তার নাম ক্লামাইডিয়া ট্রাকোমটিস। এ জীবাণুগুলো

ব্যাকটেরিয়ার মতো একই ধরনের। সংক্রমণ সাধারণত যৌন সঙ্গমের সময় একজনের কাছ থেকে আরেকজনের কাছে ছড়ায়। এগুলো অস্বাভাবিক যৌন সম্পর্ক প্র¯্রাব করার সময় ব্যথা বা জ্বালাপোড়া করা; এপিডিডাইমিস সংক্রমিত হলে অণ্ডকোষে ব্যথা করে। প্রোস্টেট গ্রন্থি সংক্রমিত হলে যেসব উপসর্গ দেখা দেয়, সেসব হচ্ছে- মূত্রনালী থেকে নিঃসরণ; প্র¯্রাব করার সময় কিংবা প্র¯্রাব করার পর ব্যথা বা জ্বালাপোড়া করা অথবা অস্বস্তি বোধ করা; যৌন সঙ্গমের সময় কিংবা যৌন সঙ্গমের পরে ব্যথা করা; পিঠের নি¤œভাগে বা কোমরে ব্যথা করা। কখনও কখনও প্রোস্টেট কিংবা এপিডিডাইমিসের সংক্রমণ হঠাৎ তীব্র হয়। এ ধরনের সংক্রমণে জ্বর হয় অথবা অসুস্থতার অন্য লক্ষণগুলো দেখা দেয়। এক্ষেত্রে দ্রুত চিকিৎসার প্রেয়োজন হয়।

পায়ুপথ সংক্রমিত হলে যেসব উপসর্গ দেখা দেয়

পায়ুপথের চারপাশে জ্বালাপোড়া করা; পায়খানা করার সময় ব্যথা করা।

রোগ নির্ণয় করবেন কীভাবে ক্লোগ নির্ণয়ের জন্য প্রথমেই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। পরীক্ষার মাধ্যমে রোগ শনাক্ত করা সম্ভব। মূত্রনালীর সংক্রমণ নির্ণয়ের জন্য মূত্রনালীর মুখের নিঃসরণ পরীক্ষা করা হয়। এক্ষেত্রে পুরুষাঙ্গের মাথায় মূত্রনালীর মুখে একটা সরু সোয়াব ঢোকানো সংক্রমণ ঘটে

দাম্পত্যকালীন গোপন রোগ হয়। ক্লামাইডিয়ার জন্য আপনাকে একটা প্র¯্রাবের পরীক্ষাও করানো হতে পারে। যদি আপনার পায়ুপথে উপসর্গ থাকে, তাহলে আপনার পায়ুপথের নিঃসরণ পরীক্ষা করাতে হবে।

পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বোঝা যাবে, আপনার সংক্রমণে কী এবং কোন এ্যান্টিবায়োটিক সবচেয়ে ভাল কাজ করবে। তবে সচরাচর এপিডিডাইমিস ও প্রোস্টেট গ্রন্থির সংক্রমণের জন্য দায়ী জীবাণুকে শনাক্ত করা সম্ভব হয় না।

চিকিৎসা

স্থাপনের জন্য পায়ু এলাকায়ও হতে পারে। পুরুষদের। ক্ষেত্রে ক্লামাইডিয়া সাধারণত মূত্রনালীকে সংক্রমিত করে। মূত্রনালী হচ্ছে একটা নল, যা পুরুষাঙ্গের মধ্য দিয়ে অতিক্রম করে। মূত্রনালীর মধ্য দিয়ে প্র¯্রাব ও যৌন রস (বীর্য) বেরিয়ে যায়। মূত্রনালীর সংক্রমণকে বলে ইউরেথ্রাইটিস। ক্লামাইডিয়া এপিডিড ইমিস কিংবা প্রোস্টেট গ্রন্থিকেও সংক্রমিত করতে পারে।

এপিডিডাইমিস হলো একটি ছোট গ্রন্থি, যা অণ্ডকোষের সঙ্গে সংযুক্ত থাকে। এটা শুক্রাণু উৎপাদনের জন্য। প্রোস্টেট গ্রন্থি থাকে পুরুষাঙ্গের গোড়ায়। এটা শুক্রাণুর জন্য পুষ্টি উপাদান তৈরি করে। এপিডিডাইমিসের সংক্রমণকে বলে এপিডাইমাইটিস। প্রোস্টেটের সংক্রমণকে বলে প্রোস্টেটাইটিস। পায়ুপথে সঙ্গম করলে মলদ্বার এবং মলনালীও সংক্রমিত হতে উপসর্গগুলো কী সচরাচর কোন উপসর্গ থাকে না। যদি মূত্রনালী সংক্রমিত হয়, তাহলে আপনার এসব উপসর্গ থাকতে পারে-
এই বিভাগের আরও খবর
কোলোরেক্টাল ক্যান্সার শনাক্তে কোলোনস্কপি

কোলোরেক্টাল ক্যান্সার শনাক্তে কোলোনস্কপি

মানবজমিন
পাকা পেঁপের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি?

পাকা পেঁপের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি?

কালের কণ্ঠ
হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

কালের কণ্ঠ
খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

কালের কণ্ঠ
ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

সমকাল
স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়