দেশ পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে জেইউডিও

বিশ্বব্যাপী করোনা মহামারীর দুর্যোগকালে যখন মানুষের বেঁচে থাকার আকুতি মুখ্য হয়ে দাঁড়িয়েছিল, তখন মানবিক গুণে পাশে এসে দাঁড়িয়েছে অনেক মানুষ। আবার কেউ এই বিপর্যয়ের সময়েও দুর্নীতির পথ খুঁজে বেরিয়েছেন। বর্তমানে মানুষ ক্রমশই দুর্নীতির ঘটনা গা সওয়া ভাব নিয়ে যেন মেনে নিচ্ছে। কেউ প্রতিবাদ করছে না। যা ঘটছে, তার সবই স্বাভাবিক মনে করছে। ‘খবঃ ইব খরমযঃবহবফ’,এই মূলমন্ত্রটির ভাবগাম্ভীর্যে করোনাকালীন এই অমানবিক দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বর্তমান বিশ্বের এই অমানবিকতার আঁধার ঘুচিয়ে আলো ফুটানোর প্রত্যাশায় লকডাউনের সময়ে ১ম বারের মতো আন্তর্জাতিক পর্যায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজন করেছে টিআইবি- জেইউডিও এমিনেন্স- প্রি ইউএডিসি ২০২০। ৩২টি দলের অংশগ্রহণে গত ২৭ নবেম্বর থেকে ২৯ নবেম্বর অনলাইন প্লাটফর্মে আয়োজিত হয় আন্তর্জাতিক মানের এই বিতর্ক প্রতিযোগিতা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্লাব ইতিহাসে এটিই সর্বপ্রথম কোন আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজন।

‘কোভিড প্রতিক্রিয়ায় শূন্য দুর্নীতি : দুর্নীতি বন্ধ করো, বাঁচাও প্রাণ’

দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ চ্যাপ্টার টিআইবির সহযোগিতায় জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন জেইউডিও’র আয়োজিত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতাটির এই ছিল প্রতিপাদ্য। আয়োজনটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের প্রথম কোন আন্তর্জাতিক বিতর্ক আয়োজনের বিশেষত্বকে ধারণ করে আয়োজনটির নামকরণ করা হয় ‘টিআইবি জেইউডিও এমিনেন্স- প্রি-ইউএডিসি ২০২০’। আসন্ন ইউনাইটেড এশিয়ান ডিবেট চ্যাম্পিয়নশিপ (ইউএডিসি) এর মতো মর্যাদাপূর্ণ প্রতিযোগিতার ঠিক আগ মুহূর্তে এই আয়োজনটিকে এশিয়ার বিতার্কিকরাও বেছে নিয়েছিল ইউএডিসির জন্য প্রস্তুতির চমৎকার একটি সুযোগ হিসেবে।

দুদিনব্যাপী প্রিলিমিনারি রাউন্ড, কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনাল ও ফাইনাল বিতর্ক শেষে নিজেদের যুক্তির শ্রেষ্ঠত্ব প্রমাণ করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে নেয় মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ এবং রানার্সআপ হয় ভেলোর ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইন্ডিয়া। চ্যাম্পিয়ন দলে বিতর্ক করেছেন ঋতবত মিত্র, জোয়ানে জনসন, সুরভী চৌহান এবং রানার্সআপ দলের বিতার্কিকরা হলেন লক্ষ্মণ শিবকুমার বিজয়, আদিত্য রবিশংকর এবং কর্তব্য আস্থানা। এছাড়াও পুরো প্রতিযোগিতায় সেরা বিতার্কিক এর খেতাব অর্জন করেন গবর্মেন্ট ল কলেজ, ইন্ডিয়া থেকে ইরা গোসাভি। প্রতিযোগিতা সমাপ্তির পর ২ ডিসেম্বর ‘কোভিড মোকাবিলায় সুশাসন’ শীর্ষক ওয়েবিনার শেষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বাংলাদেশ এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করেন।

তিনি করোনা মহামারীকালে বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের করোনা মোকাবিলা পদক্ষেপসমূহ নিয়ে বিভিন্ন দৃষ্টিভঙ্গি ব্যক্ত করেন। উক্ত ওয়েবিনারে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক জনাব বশির আহমেদ, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, টিএসসি পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবীরসহ জেইউডিওর সাবেক গুরুত্বপূর্ণ সদস্যরা। এই আয়োজনের ফলে দেশের এবং দেশের বাইরের বিভিন্ন ক্লাবের সঙ্গে জেইউডিওর সম্পর্ক বৃদ্ধি পাবে এবং দুর্নীতিমুক্ত বিশ্ব গড়তে সকল বিতার্কিকের একত্রে ভূমিকা রাখার সম্ভাবনা উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে মনে করেন প্রতিযোগিতার আহ্বায়ক সুমাইয়া তাসনোভা ও সহ-আহ্বায়করা। এই আয়োজন নিয়ে জেইউডিও’র প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আহমেদ চৌধুরী মামুন বলেন, ‘জেইউডিও বছরে অনেক টুর্নামেন্ট আয়োজন করে থাকে, এই আয়োজন জুডোর ইতিহাসে নতুন সূচনা তৈরি করেছে।’

এই বিভাগের আরও খবর
‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

ভোরের কাগজ
প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

মানবজমিন
নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নয়া দিগন্ত
গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

দৈনিক ইত্তেফাক
সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

জনকণ্ঠ
প্রকৃতি রাঙাচ্ছে বসন্তের শিমুল ফুল

প্রকৃতি রাঙাচ্ছে বসন্তের শিমুল ফুল

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়