না প্রধান শিক্ষক না অধ্যক্ষ, শ্রেণিকক্ষ দখল করে থাকেন পরিবার নিয়ে

ছিলেন উত্তরার নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক। ২০০৯ সালে প্রতিষ্ঠানটি কলেজে উন্নীত হলে অধ্যক্ষ পদে অবৈধভাবে নিয়োগ নেন মো. শাহিনুর মিয়া। নিয়োগের পর শুরু করেন অর্থ আত্মসাৎ। কলেজের দুটি শ্রেণিকক্ষ আবাসিকের আদলে গড়ে তুলে পরিবার নিয়ে থাকা শুরু করেন। এসবের প্রতিবাদ জানালে ১৮ বছর ধরে এমপিও  (বেতন বাবদ মাসিক সরকারি অনুদান) না করিয়ে বেশ কয়েকজন শিক্ষককে জিম্মি করেন। শুধু তাই নয়, একজন সিনিয়র শিক্ষকের বেতন বন্ধ করে রাখেন ২২ মাস।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের তদন্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। প্রতিবেদনের পর অবৈধভাবে নিয়োগ পাওয়া অধ্যক্ষ মো. শাহিনুর মিয়াকে কারণ দর্শানোর নোটিশ দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। গত বৃহস্পতিবার (২২ জুন) সহকারী পরিচালক তপন কুমার দাস স্বাক্ষরিত কারণ দর্শানো নোটিশটি ইস্যু করা হয়।

সহকারী পরিচালক তপন কুমার দাস বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি হলে মহাপরিচালক ছাড় দেবেন না, সে কারণে আমরা পদক্ষেপ নিচ্ছি। অধ্যক্ষের দুর্নীতির কারণে কারণ দর্শানোর নোটিশ করেছি। পাঁচ কর্মদিবসের মধ্যে জবাব চাওয়া হয়েছে। জবাব সন্তোষজনক না হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

জানতে চাইলে মো. শাহিনুর মিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পার্শিয়ালিটি করে তদন্ত করে ফেলেছে। আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়নি।’

ক্লাসরুম দখল করে বাসাবাড়ি করে থাকেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘কলেজের গভর্নিং বডি রেজুলেশন করে বিষয়টি পাস করে দিলে এটি বৈধ না অবৈধ হলো? গভর্নিং বডি চাকরি দেওয়ার মালিক, চাকরি খাওয়ার মালিক। এ জন্যই বলছি, অফিসে আসেন।’

তদন্ত প্রতিবেদনের অভিযোগের প্রমাণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘মোবাইল ফোনে কথা বাড়ি খাচ্ছে। অফিসে বসে সুন্দর করে কথা বলা যাবে।’

না প্রধান শিক্ষক না অধ্যক্ষ
তদন্ত প্রতিবেদন সূত্রে জানা গেছে, ২০০৯ সালে স্কুল থেকে কলেজে উন্নীত হওয়ার সময় প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ছিলেন মো. শাহিনুর মিয়া। কলেজে উন্নীত হলে একই সঙ্গে স্কুলের প্রধান শিক্ষক এবং কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে ছিলেন। কিন্তু অধ্যক্ষ পদে নিয়োগ পেতে ২০১১ সালের ৫ আগস্ট গভর্নিং বডির সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রধান শিক্ষক মো. শাহিনুর মিয়া পদত্যাগ করেন। এরপর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ করা হয় শাখাওয়াত হোসেন ভূঁইয়াকে।

২০১১ সালের ১৯ আগস্ট অধ্যক্ষ পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। নিয়োগ পরীক্ষার পর ভারপ্রাপ্ত অধ্যক্ষ শাখাওয়াত হোসেন ভুঁইয়া ওই বছরের ২৭ আগস্ট রেজুলেশনের মন্তব্যে লেখেন— বিধি মোতাবেক না হওয়ায় অধ্যক্ষ পদে নিয়োগ দেওয়া হলো না। কিন্তু ২০১১ সালের ২৯ আগস্ট অনুষ্ঠিত গভর্নিং বডির সভায় অধ্যক্ষ পদে মো. শাহিনুর মিয়াকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়। এতে স্পষ্ট হয়, ২০১১ সালের ১৯ আগস্ট অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষার মাধ্যমে মো. শাহিনুর মিয়া অধ্যক্ষ হতে পারেননি এবং পদত্যাগ করার কারণে তিনি আর ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক বা অধ্যক্ষ কোনোটিই নন।

‘কিন্তু গভর্নিং বডিকে বোকা বানিয়ে ২০১১ সালের ২৮ আগস্ট শাহিনুর মিয়া অধ্যক্ষ পদের নিয়োগপত্র নেন এবং ১ সেপ্টেম্বর তিনি অধ্যক্ষ হিসেবে যোগ দেন। এটা কীভাবে সম্ভব জানতে চাইলে শাখাওয়াত হোসেন ভূঁইয়া কোনও সদুত্তর দিতে পারেননি।’

তদন্ত প্রতিবেদনের মন্তব্যে বলা হয়, মো. শাহিনুর মিয়া যেমন প্রধান শিক্ষক নন, তেমন অধ্যক্ষও নন। ওই প্রতিষ্ঠানে তার অবস্থান সম্পূর্ণ অবৈধ।

তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়, শক্তভাবে প্রমাণিত যে স্কুলটি কলেজে উন্নীতকরণের সময়ে মো. শাহিনুর মিয়া প্রধান শিক্ষক ছিলেন এবং প্রধান হওয়ার ন্যূনতম যোগ্যতা না থাকায় অধ্যক্ষ হিসেবে তার নিয়োগ সরকারি বিধিমালা অনুসারে বৈধ নয়।

মো. শাহিনুর মিয়া প্রধান শিক্ষক পদ থেকে পদত্যাগ এবং অধ্যক্ষ হিসেবে নিয়োগ সম্পর্কে তদন্ত কমিটির সঙ্গে মিথ্যাচার এবং অসত্য তথ্য দিয়েছেন। তিনি দুর্নীতির আশ্রয় নিয়েছেন।

ক্লাসরুম দখল করে পরিবার নিয়ে বসবাস
তদন্ত প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের উত্তর পাশের ‘গ্রুপ ক্যাপ্টেন আইয়ুব আলী পিএসসি ভবন’-এর ৫ম তলায় দুটি শ্রেণিকক্ষের আকার কর্তৃপক্ষের বিনা অনুমতিতে পরিবর্তন করেন অবৈধ অধ্যক্ষ। তিনি নিজের জন্য আবাসিক কোয়ার্টার তৈরি করে ২০১০ সাল থেকে অধ্যক্ষ ও তার পরিবার নিয়ে বসবাস করে আসছেন। এছাড়া তিনি বাসায় তিনটি এসি ব্যবহার করেন প্রতিষ্ঠানের বিদ্যুতের লাইন থেকেই। প্রতিষ্ঠানের তিন-চার জন অফিস সহায়ক/আয়াকে তিনি নিজের বাসার কাজ করতে বাধ্য করেন।

অর্থ আত্মসাৎ
তদন্ত প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের উত্তর দিকের রাস্তা বরাবর অংশে ১৭টি দোকান, ৭টি এটিএম বুথ, ৩টি ব্যাংক ও ২টি অফিস হতে ভাড়া বাবদ প্রাপ্ত অধিকাংশ অর্থই আত্মসাৎ করেছেন মো. শাহিনুর মিয়া। এছাড়া গুঞ্জন রয়েছে, দোকান ভাড়া বাবদ প্রাপ্ত অগ্রিম অর্থ যা প্রায় কোটি টাকারও বেশি, তিনি নিজের পকেটে ঢুকিয়েছেন।

মো. শাহিনুর মিয়া সরকারি অংশের বেতন ভাতাদি ছাড়াও প্রতিষ্ঠানের তহবিল থেকে নগর ভাতা ও অন্যান্য ভাতা মিলিয়ে ৭০ হাজার টাকা, শিফটিং ভাতা ৫০ হাজার টাকা ও কারিগরি ভাতা বাবদ ২০ হাজার টাকাসহ মোট এক লাখ ৪০ হাজার টাকা অবৈধভাবে প্রতি মাসে উত্তোলন করেন।

আড়াই বছর ধরে অ্যাডহক কমিটি
তদন্ত প্রতিবেদনে বলা হয়, গত আড়াই বছর ধরে প্রতিষ্ঠানে অ্যাডহক কমিটি দিয়ে চালাচ্ছেন অবৈধ অধ্যক্ষ। ২০২১ সালের ২২ সেপ্টেম্বর ঢাকা শিক্ষা বোর্ড গভর্নিং বডি গঠন ও নির্বাচন সংক্রান্ত পত্র দেয়। কিন্তু তিনি গভর্নিং বডি গঠন না করে আরও দুইবার অ্যাডহক কমিটি গঠন করেছেন। নামমাত্র এই অ্যাডহক কমিটি তার দুর্নীতির প্রধান হাতিয়ার। তার আস্থাভাজন সহকারী শিক্ষক আরেফা বিল্লাহ ওই কমিটির একজন স্থায়ী সদস্য। অভিযুক্ত মো. শাহিনুর মিয়ার গভর্নিং বডির নির্বাচন না দেওয়া ইচ্ছাকৃত।

১৮ বছর ধরে এমপিও না করিয়ে শিক্ষকদের জিম্মি
প্রতিবেদনে বলা হয়, গত ১৮ বছর ধরে প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিও না করিয়ে জিম্মি করে রাখা হয়েছে। সবাইকে নিজের অনুগত করে রাখার কৌশল হিসেবে তিনি এই পন্থা অবলম্বন করেছেন। অধ্যক্ষের এই স্বেচ্ছাচারিতার কারণে অনেক শিক্ষক প্রাপ্যতা থাকা সত্ত্বেও এমপিওভুক্ত হতে পারেননি। তিনি তাদের বঞ্চিত করেছেন।
এই বিভাগের আরও খবর
বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ

বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ

বাংলা ট্রিবিউন
কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে- শিক্ষামন্ত্রী

কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে- শিক্ষামন্ত্রী

মানবজমিন
শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে

শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে

জাগোনিউজ২৪
এসএসসি নিয়োগ মামলায় বড় রায় কলকাতা হাইকোর্টের, ২৫৭৫৩ জনের চাকরি বাতিল

এসএসসি নিয়োগ মামলায় বড় রায় কলকাতা হাইকোর্টের, ২৫৭৫৩ জনের চাকরি বাতিল

মানবজমিন
৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

জনকণ্ঠ
বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

দৈনিক ইত্তেফাক
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়