নিবন্ধন নিয়ে জামায়াতের আপিল শুনবেন সর্বোচ্চ আদালত

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে দলটির আপিল পুনরুজ্জীবিত (রেস্টর) করার আবেদন মঞ্জুর করেছেন সর্বোচ্চ আদালত।

মঙ্গলবার (২২ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন। এই আদেশের ফলে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণার বিরুদ্ধে দলটির খারিজ হওয়া আপিল ফের আপিল বিভাগে শুনানিতে উঠছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে জামায়াতের পক্ষে ছিলেন আইনজীবী এহসান আব্দুল্লাহ সিদ্দিক ও মোহাম্মদ শিশির মনির।

কোটা সংস্কার আন্দোলন সরকার পতনের আন্দোলনে রূপ নিলে গত ১ আগস্ট জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ ঘোষণা করে শেখ হাসিনার সরকার। গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনার পতন হয়। পরে ৮ আগস্ট নোবেলজয়ী ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তবর্তী সরকার গঠন করা হয়। এই সরকার দায়িত্ব নেওয়ার পর গত ২৮ আগস্ট জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন বাতিল করে ড. ইউনূসের অন্তবর্তী সরকার।

ওইদিনই দলটির আইনজীবীরা ঘোষণা দেন, জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে দলটির খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবীত (রিস্টোরেশন পিটিশন) করতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করা হবে। পরে ৩১ আগস্ট সেই আবেদন করা হয়। ওইদিন আপিল বিভাগের চেম্বার আদালত আবেদনটি ২১ অক্টোবর শুনানির জন্য রাখেন। সে ধারাবাহিকতায় সোমবার শুনানিতে ওঠে জামায়াতের আবেদন।

আইনজীবী শিশির মনির কালের কণ্ঠকে বলেন, ‘শুনানিতে আপিলের পক্ষে আইনজীবী না থাকায় তখন তা ডিসমিস ফর ডিফল্ট অর্থাৎ খারিজ করে দিয়েছিলেন সর্বোচ্চ আদালত। এই খারিজ আদেশের অর্থ হচ্ছে, শুনানি না হওয়ায় আপিল বা আবেদনটি খারিজ করে দেওয়া। ফলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কী যুক্তিতে আপিলটি করা হয়েছিল, তা সর্বোচ্চ আদালত জানেন না। অর্থাৎ জামায়াতের আপিলটি মেরিটে (গ্রহনযোগ্যতা প্রশ্নে) খারিজ করা হয়নি।’

এ আইনজীবী বলেন, ‘সুপ্রিম কোর্ট রুলস অনুযায়ী কোনো আপিল এভাবে খারিজ হলে আপিলকারী আপিলটি পুনরুজ্জীবীত করতে আবেদন করতে পারেন।

এ ধরনের আবেদনকে রিস্টোরেশন পিটিশন বলা হয়ে থাকে। আমরা (জামাতে ইসলামী) বিলম্ব মার্জনার আরজি জানিয়ে এই আবেদনটি করি। শুনানির পর আদালত আমাদের বিলম্ব মার্জনা করেছেন। সেই সঙ্গে আপিলটি শুনানির জন্য পুনরুজ্জীবীত করেছেন। পরবর্তীতে আরেকটি বিকল্প আবেদন করে আপিল শুনানিতে তুলতে আবেদন করা হবে।’

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রথমবারের মতো রাজনৈতিক দলগুলোকে নিবন্ধনের আওতায় আনে নির্বাচন কমিশন। সে সময় ৩৮টি দলকে নিবন্ধন দেওয়া হয়। এর মধ্যে জামায়াতে ইসলামীও ছিল। আইন অনুযায়ী শুধু নিবন্ধিত দলগুলোই নির্বাচনে অংশ নিতে দেওয়া হয়। নিবন্ধন দেওয়ার পরের বছরই অর্থাৎ ২০০৯ সালে বাংলাদেশ তরিকত ফেডারেশনের সেক্রেটারি জেনারেল সৈয়দ রেজাউল হক চাঁদপুরী, জাকের পার্টির মহাসচিব মুন্সি আবদুল লতিফ, সম্মিলিত ইসলামী জোটের প্রেসিডেন্ট মওলানা জিয়াউল হাসানসহ ২৫ জন জামায়াতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০০৯ সালের ২৭ জানুয়ারি হাইকোর্ট একটি রুল জারি করেন। জামায়াতে ইসলামীর নিবন্ধন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভুত এবং গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০বি (১) (বি) (২) ও ৯০ (সি) অনুচ্ছেদের লঙ্ঘন ঘোষণা করা হবে না- জানতে চাওয়া হয় রুলে। রুল জারির পর নিবন্ধন বাঁচাতে দলীয় গঠনতন্ত্রে ব্যাপক সংশোধন আনে জামায়াত।

কিন্তু চূড়ান্ত শুনানির পর সে রুল যথাযথ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। সংবিধানের সঙ্গে জামায়াতের গঠনতন্ত্র সাংঘর্ষিক হওয়ায় দলটির নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করা হয় ওই রায়ে। পরে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেছিল জামায়াত। কিন্তু ২০১৯ সালের ৫ অগাস্ট সে আবেদন খারিজ করা হয়। এরপর ওই বছর ২ নভেম্বর পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভটু আপিল করে জামায়াতে ইসলামী, যা পরে আপিল হিসেবে গণ্য করা হয়। হাইকোর্টের রায়ের পর দশম, একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও অংশ নিতে পারেনি জামায়াতে ইসলামী। 
এই বিভাগের আরও খবর
আইনজীবীদের কাছে ক্ষমা চাইলেন ব্যারিস্টার সুমন

আইনজীবীদের কাছে ক্ষমা চাইলেন ব্যারিস্টার সুমন

দৈনিক ইত্তেফাক
নিবন্ধন নিয়ে জামায়াতের আপিল শুনবেন সর্বোচ্চ আদালত

নিবন্ধন নিয়ে জামায়াতের আপিল শুনবেন সর্বোচ্চ আদালত

কালের কণ্ঠ
স্বরাষ্ট্র উপদেষ্টা ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই

স্বরাষ্ট্র উপদেষ্টা ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই

সমকাল
রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা

রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা

মানবজমিন
রাষ্ট্রপতির পদে থাকার যোগ্যতা নিয়ে প্রশ্ন আছে : আসিফ নজরুল

রাষ্ট্রপতির পদে থাকার যোগ্যতা নিয়ে প্রশ্ন আছে : আসিফ নজরুল

কালের কণ্ঠ
রাষ্ট্রপতির কোথায় থাকা দরকার, তা ছাত্রসমাজ নির্ধারণ করবে: সারজিস

রাষ্ট্রপতির কোথায় থাকা দরকার, তা ছাত্রসমাজ নির্ধারণ করবে: সারজিস

দৈনিক ইত্তেফাক
ট্রেন্ডিং
  • সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ও সিন্ডিকেটের বিরুদ্ধে 'বস্তায় বস্তায় ঘুষ' নেওয়ার অভিযোগ: দুদকের অনুসন্ধান শুরু

  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া