নির্বাচনের আগে ইউনূসের বিষয়টি কেবলই আইনি দাবি করা কঠিন: মার্কিন সংবাদমাধ্যম

বাংলাদেশে যখন নির্বাচন ঘনিয়ে আসছে ঠিক সেই মুহুর্তে সরকারের পক্ষে এমন দাবি করা কঠিন যে, নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের মামলার বিষয়টি কেবলই আইনি বিষয়। সমালোচকদের মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে বাংলাদেশ ক্রমশ কর্তৃত্ববাদী হয়ে উঠেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের শীর্ষ সংবাদমাধ্যম ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর)-এর এক প্রতিবেদনে এমন কথা উল্লেখ করে বলা হয়েছে, নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসকে অনেকেই 'গরিবের ব্যাংকার' বলে ডাকেন। তিনি গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা, যেটি খুবই স্বল্প আয়ের মানুষকে সাহায্য করার জন্য ক্ষুদ্র ঋণ প্রদান করে। এতে তাদের জীবনমানের উন্নতি হয়, অন্যের কাছ থেকে সাহায্য নেয়ার প্রয়োজনীয়তা হ্রাস পায়। তার উক্ত ধারণা বিশ্বজুড়ে প্রয়োগ করা হয়েছে। কিন্তু, নিজ মাতৃভূমি বাংলাদেশে তিনি নতুন করে আইনি ঝামেলার সম্মুখীন হচ্ছেন।

এনপিআর-এর পক্ষে দিয়া হাদিদ-এর এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে প্রফেসর ইউনূস কারো কারো কাছে বিতর্কিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘদিন ধরেই ইউনূসের প্রতি বিদ্বেষ পোষণ করে চলেছেন। ২০০৭ সাল থেকে যখন তিনি নোবেল জেতার পরপর সংক্ষিপ্তভাবে রাজনীতিতে প্রবেশের ইচ্ছা প্রকাশ করেন। হাসিনা ও তার দল- আওয়ামী লীগের সমর্থকদের কাছে এটা হুমকির মতোই মনে হয়েছে। ইউ.এস. ইনস্টিটিউট অফ পিস-এর বাংলাদেশ বিষয়ক বিশেষজ্ঞ জিওফ্রে ম্যাকডোনাল্ড যেমনটি বলছিলেন, প্রফেসর ইউনূস নিজেকে সম্ভাব্য রাজনৈতিক বিকল্প হিসেবে উপস্থাপন করার পর থেকেই আওয়ামী লীগের মধ্যে ক্ষোভের জন্ম হয়েছে।

ড. মুহাম্মদ ইউনূসের প্রতি আইনি হয়রানির বিষয়ে গভীর উদ্বেগ জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর ১০০ জনেরও বেশি নোবেল বিজয়ী সহ প্রায় দুইশো জন বিশ্বনেতা একটি নতুন চিঠিতে স্বাক্ষর করেছেন।

তাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের মতো ব্যক্তিত্ব। উক্ত চিঠিতে স্বাক্ষরকারীদের একজন, রেজাল্টস অ্যান্ড সিভিক কারেজের প্রতিষ্ঠাতা স্যাম ডেলি-হ্যারিস বলছিলেন, মুহম্মদ ইউনূসের বিভিন্ন মামলাগুলোয় কারাদণ্ড দেয়ার মানে তাকে জেলে ঢুকানো।

যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক সহকারী শাহ আলী ফরহাদের দাবি, ইউনূস বাংলাদেশ সরকারকে ভয় দেখানোর জন্য পশ্চিমা বিশ্বে নিজের শক্তিশালী সংযোগকে ব্যবহার করছেন।

এনপিআর-এর প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে এসবকিছু ঘটছে। সমালোচকদের মতে, প্রধানমন্ত্রী হাসিনার শাসনামলে দেশটি ক্রমশ কর্তৃত্ববাদী হয়ে উঠেছে। এমতাবস্থায় বিশ্লেষকরা বলছেন, এটি সরকারের পক্ষে দাবি করা কঠিন যে প্রফেসর ইউনূসের বিষয়টি কেবলই আইনি বিষয়।
এই বিভাগের আরও খবর
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়