প্রাণ ২ লাখ ৪১ হাজার, অর্থ ২ লাখ ২৬ হাজার কোটি ডলার

আফগান যুদ্ধ শুরুর দুই দশক পূর্ণ হচ্ছে চলতি বছরেই। আর কিছুদিনের মধ্যেই সেখান থেকে সব সৈন্য প্রত্যাহার করে আনার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। এ যুদ্ধে উল্লেখযোগ্য তেমন কোনো সাফল্য মেলেনি যুক্তরাষ্ট্রের। যদিও মার্কিন দুটি বিশ্ববিদ্যালয়ের হিসাব বলছে, এ যুদ্ধের কারণে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে ২ লাখ ৪১ হাজার সামরিক-বেসামরিক ব্যক্তির। অন্যদিকে ২০ বছর ধরে ক্রমাগত চাপ পড়েছে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় কোষাগারেও। শুধু এ যুদ্ধ চালাতে গিয়েই গত ২০ বছরে ২ লাখ ২৬ হাজার কোটি ডলারেরও বেশি অর্থ ব্যয় করতে হয়েছে যুক্তরাষ্ট্রের।

আফগান যুদ্ধের ক্ষয়ক্ষতির হিসাব নিরূপণে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির ওয়াটসন ইনস্টিটিউট ও বোস্টন ইউনিভার্সিটির পারডি সেন্টারের এক যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে। দ্য কস্ট অব ওয়ার প্রজেক্ট শীর্ষক এক প্রকল্পের অধীনে এ গবেষণা পরিচালিত হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় অনুযায়ী শুক্রবার এ গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়।

প্রতিবেদনের ভাষ্যমতে, এ যুদ্ধে জীবন ও সম্পদের হানি হয়েছে অনেক। এখন পর্যন্ত এ যুদ্ধে প্রায় ২ লাখ ৪১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে আফগান ও পাকিস্তানি বেসামরিক নাগরিক রয়েছে ৭১ হাজার ৩৪৪ জন। দেশ দুটির নিরাপত্তা বাহিনীর সদস্য মারা গিয়েছে ৭৮ হাজার ৩১৪ জন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের ২ হাজার ৪৪২ সৈন্য ও প্রতিরক্ষা বিভাগের ছয় বেসামরিক কর্মীর মৃত্যু হয়েছে। মার্কিন বাহিনীর সামরিক ঠিকাদার মারা গিয়েছে ৩ হাজার ৯৩৬ জন। যুদ্ধে মার্কিন মিত্র অন্যান্য দেশের ১ হাজার ১৪৪ জন সৈন্যের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ নিহত হয়েছে ৮৪ হাজার ১৯১ জন।

এছাড়া এ যুদ্ধ চলাকালে ১৩৬ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী এবং ৫৪৯ জন মানবাধিকারকর্মীর মৃত্যু হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এতে আরো বলা হয়, এ তালিকায় শুধু যুদ্ধকালীন সহিংসতায় মৃতদেরই অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে যুদ্ধসৃষ্ট খাদ্য ও পানীয়র অভাব, অবকাঠামো ধ্বংস, রোগব্যাধি ইত্যাদিসহ পরোক্ষ প্রভাবে মৃতদের এ তালিকায় আনা হয়নি। বেশ কয়েকটি প্রাথমিক উৎস থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এ তালিকা প্রস্তুত করা হয়েছে।

পর্যবেক্ষকরা বলছেন, দুই দশক ধরে মার্কিন অর্থনীতির জন্য অনেক বড় বোঝা হয়ে দাঁড়িয়েছিল আফগান যুদ্ধ। এর পেছনে যে অর্থ ব্যয় হয়েছে যুক্তরাষ্ট্রের, তা উন্নয়নশীল বা অনুন্নত দেশগুলোর কয়েক বছরের মোট জিডিপির সমান। মার্কিন বিশ্ববিদ্যালয় দুটির হিসাবও সেদিকেই ইঙ্গিত করছে। এ হিসাব অনুযায়ী, এ যুদ্ধের পেছনে দক্ষিণ এশিয়ার উদীয়মান অর্থনীতি বাংলাদেশের মোট জিডিপির কয়েক গুণ বেশি ব্যয় করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে এ ব্যয়ের পরিমাণ দাঁড়ায় আঞ্চলিক বৃহৎ দেশ ভারতের এক বছরের মোট জিডিপির কাছাকাছি।
এই বিভাগের আরও খবর
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

যুগান্তর
ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়