ফেল করেও জিপিএ-৫ পেলেন ৮ শিক্ষার্থী

যশোর শিক্ষা বোর্ডে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় ফেল করা আটজন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর বাইরে বিভিন্ন গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে আরো ৬৫ জন। সর্বমোট ৭৩ জন জিপিএ-৫ পেয়েছে। সবমিলিয়ে পাস করেছে ১২৪ জন।

উত্তরপত্র পুনর্মূল্যায়নে এই ফল এসেছে বলে শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে।

শিক্ষাবোর্ড থেকে পাওয়া তথ্যানুযায়ী, পাস করা ১২৪ জনের মধ্যে ‘এফ’ গ্রেড থেকে ‘এ প্লাস’ পেয়েছে আটজন, ‘এফ’ থেকে ‘এ’ পেয়েছে তিনজন, ‘এফ’ থেকে ‘এ মাইনাস’ ১১ জন, ‘এফ’ থেকে ‘বি’ পেয়েছে চারজন, ‘এফ’ থেকে ‘সি’ পেয়েচে ছয়জন, ‘এফ’ থেকে ‘ডি’ ১১ জন, ‘সি’ থেকে ‘বি’ পেয়েছ একজন, ‘বি’ থেকে ‘এ প্লাস’ পেয়েছে একজন, ‘বি’ থেকে ‘এ’ দু’জন, ‘বি’ থেকে ‘এ মাইনাস’ দু’জন, ‘এ মাইনাস’ থেকে ‘এ প্লাস’ আটজন, ‘এ মাইনাস’ থেকে ‘এ’ ১১ জন এবং ‘এ’ থেকে ‘এ প্লাস’ পেয়েছে ৫৬ জন পরীক্ষার্থী।

এ বছর যশোর শিক্ষাবোর্ডে এসএসসির উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য ১২ হাজার ৮১৬ পত্রে আবেদন করে পরীক্ষার্থীরা। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়ে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে। এ বিষয়ে দু’হাজার ৪৮৪টি আবেদন জমা হয়। এছাড়া বাংলা প্রথমপত্রে ৯৬৭, বাংলা দ্বিতীয়পত্রে ৭০১, ইংরেজি প্রথমপত্রে এক হাজার ৫৮৩, ইংরেজি দ্বিতীয়পত্রে এক হাজার ১৭৫, গণিতে ৭৬১, ভূগোল ও পরিবেশে ৪৬০, উচ্চতর গণিতে ৩৭৯, কৃষি শিক্ষায় ৩২৮, পদার্থ বিজ্ঞানে এক হাজার ৯০, রসায়নে এক হাজার ১২৮, জীববিজ্ঞানে ৫৭৫, পৌরনীতি ও নাগরিকতায় ৪১৫, অর্থনীতিতে ২৩৯, ব্যবসায় উদোগে ১১৬, হিসাব বিজ্ঞানে ১৪৩, সাধারণ বিজ্ঞানে ৩৮ এবং ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ২৮৮ আবেদন জমা পড়ে।

এ বছর এসএসসি পরীক্ষায় দেশের সবকয়টি বোর্ডের মধ্যে সর্বোচ্চ পাসের হার ছিল যশোর বোর্ডে। জিপিএ-৫ও বেশি পায় এই বোর্ডের পরীক্ষার্থীরা। এবার যশোর বোর্ড থেকে জিপিএ-৫ পায় ৩০ হাজার ৮৯২ পরীক্ষার্থী। পাসের হার ছিল ৯৫.১৭ ভাগ। এ অবস্থার মধ্যেও প্রায় ১৩ হাজার পরীক্ষার্থী তাদের ফলে সন্তুষ্ট হতে পারেনি। এ কারণে তারা তাদের উত্তরপত্র পুনর্মূল্যায়নের জন্য আবেদন করে।

২০২২ সালে যশোর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করে এক লাখ ৭২ হাজার ৮৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পরীক্ষা দেয় এক লাখ ৬৯ হাজার ৫০১ জন। পাস করে এক লাখ ৬১ হাজার ৩১৪ পরীক্ষার্থী।

পাস করাদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২০ হাজার ৩০১ ছেলে ও ১৭ হাজার ৪৬৭ মেয়ে, মানবিক বিভাগে ছেলে ৪৮ হাজার ৮৫ ও মেয়ে ৫৩ হাজার ৬২৭ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১২ হাজার ৪৭২ ছেলে ও নয় হাজার ৩৬২ জন মেয়ে ছিল।

জিপিএ-৫ পাওয়াদের মধ্যে ছিল ১৩ হাজার ৬১৭ ছেলে ও ১৭ হাজার ২৭৫ জন মেয়ে। বিজ্ঞান বিভাগ থেকে ১১ হাজার ৭৭৭ জন ছেলে ও ১১ হাজার ৯২৪ জন, মানবিক বিভাগ থেকে ৮৬২ জন ছেলে ও তিন হাজার ৭০৩ জন মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯৭৮ জন ছেলে ও এক হাজার ৬৪৮ জন মেয়ে জিপিএ-৫ পায়। এছাড়া, জিপিএ-৪ থেকে ৫-এর নিচে পায় ৫৪ হাজার ৭৫০, জিপিএ-৩.৫ থেকে ৪-এর নিচে পায় ৩২ হাজার ৫৯০, জিপিএ-৩ থেকে ৩.৫-এর নিচে পায় ২৫ হাজার ১৩০, জিপিএ-২ থেকে ৩-এর নিচে পায় ১৭ হাজার ১৫৭ এবং জিপিএ-১ থেকে ২-এর নিচে পায় ৭৯৫ জন পরীক্ষার্থী।
এই বিভাগের আরও খবর
৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

জনকণ্ঠ
বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

দৈনিক ইত্তেফাক
যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

জনকণ্ঠ
বুয়েটে ছাত্রলীগ: প্রতিবাদে আজও উত্তাল ক্যাম্পাস

বুয়েটে ছাত্রলীগ: প্রতিবাদে আজও উত্তাল ক্যাম্পাস

সমকাল
এসএসসি পরীক্ষার নাম পরিবর্তন হতে পারে

এসএসসি পরীক্ষার নাম পরিবর্তন হতে পারে

জনকণ্ঠ
সুখবর! অর্ধলক্ষ শিক্ষক নিয়োগ: কাল শূন্যপদের তথ্য সংশোধনের শেষ তারিখ

সুখবর! অর্ধলক্ষ শিক্ষক নিয়োগ: কাল শূন্যপদের তথ্য সংশোধনের শেষ তারিখ

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়