বসনিয়ায় গৃহযুদ্ধের পর আন্তর্জাতিক কর্মীদের চাহিদা মেটাতে ব্যাপক যৌন ব্যবসা শুরু হয়

আন্তর্জাতিক শান্তিরক্ষার ইতিহাসে একটা কালো অধ্যায় ছিল ১৯৯০-এর দশকে যখন আন্তর্জাতিক শান্তিরক্ষী আর আন্তর্জাতিক পুলিশের বিরুদ্ধে পূর্ব ইউরোপে নারী পাচার ও তাদের যৌনকর্মী হতে বাধ্য করার অভিযোগ আনা হয়।

এমন অভিযোগও ওঠে যে বসনিয়ায় সেসময় নারী পাচার চক্রের কাজকর্ম ফাঁস করেছিলেন যারা, জাতিসংঘ মিশনে এবং আন্তর্জাতিক পুলিশ টাস্ক ফোর্সে ঊর্ধ্বতন কর্মকর্তাদের রোষানলে পড়ে তাদের চাকরিও খোয়াতে হয়েছিল।

ম্যাডেলিন রিস ছিলেন ১৯৯৭ সালের শেষ দিকে বসনিয়ায় জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশন অফিসের প্রধান। এই চক্রের কথা প্রথম যারা ফাঁস করেন, তিনি ছিলেন তাদের একজন।

ব্রিটিশ এই মানবাধিকার আইনজীবী বিবিসির ইতিহাসের সাক্ষী অনুষ্ঠানে বলেছেন বসনিয়ায় তার দায়িত্বের মেয়াদ শেষ হবার পর তাকে বদলি করে দেয়া হয় জেনিভায় এবং জানানো হয় তার চুক্তি আর নবায়ন করা হবে না।ম্যাডেলিনের ধারণা ওই চক্রের কথা ফাঁস করে দেয়াই ছিল এর পেছনে মূল কারণ।

অর্ধনগ্ন নারী উদ্ধার:

বসনিয়ায় তখন তিক্ত গৃহযুদ্ধ সবে শেষ হয়েছে। ম্যাডেলিন বলেন, সেসময় একটি বাড়িতে অভিযান চালিয়ে অর্ধনগ্ন কয়েকজন নারীকে উদ্ধার করা হয়।

তিনি বলেন, এই নারীদের প্রলোভন দেখিয়ে বিভিন্নভাবে অপহরণ করা হয়েছিল। তাদের ওপর চালানো হয়েছিল পাশবিক নির্যাতন এবং এনে তোলা হয়েছিল এধরনের ঘুপচি বাসায়।

"সেখানে তাদের পাহারা দিয়ে রাখা হতো। ভয়ানক নির্যাতনের শিকার এই সব মেয়েদের মধ্যে ১১ বছরের কিশোরীও ছিল। চিন্তা করুন, এইসব কাজ করা হতো আন্তর্জাতিক কর্মীদের নারী সঙ্গ যোগানোর জন্য," বলেন মিজ রিস।

বসনিয়ায় সাড়ে তিন বছর ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধের অবসান ঘটাতে ১৯৯৫ সালে এক শান্তি চুক্তি হবার পর দেশটিতে তখন হাজার হাজার শান্তিরক্ষী মোতায়েন করা হয়েছে, সেখানে গিয়ে ঘাঁটি গেড়েছে প্রচুর আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন ধরনের কর্মী।

ম্যাডেলিন রিস বলেন, যুদ্ধ পরবর্তী বসনিয়ায় তখন যে নারী পাচার ও নারীদের এমন রমরমা দেহ ব্যবসা চলছে, একথা কারো মাথায়ও আসেনি।

"দেশটিতে সংঘাত সবে থেমেছে, সবাই তখন স্বজনের খোঁজে ঘুরে বেড়াচ্ছে। তখন সেখানে তলে তলে যে এধরনের সংগঠিত অপরাধী চক্র গড়ে উঠেছে, সে খোঁজ কারো কাছেই ছিল না।"

তিনি বলেন, মাঝেমধ্যে শোনা যেত, বসনিয় ভাষা জানে না এমন মেয়েদের গণিকা হিসাবে কাজ করার দায়ে স্থানীয় বিচারকদের এজলাসে তোলা হয়েছে। এমন খবরও আসত যে, তাদের নিজের দেশে ফেরত পাঠানোর কিছুদিনের মধ্যেই আবার তারা আবার ফিরে যাচ্ছে বসনিয়ায়। মিজ রিস জানান, এই নারীদের কেউ কেউ যখন স্থানীয় বসনিয় কিছু নারী সংগঠনকে তাদের কাহিনি বলতে শুরু করে, তখনই আসল সত্যটা জানাজানি হয়।

প্রতারণার ফাঁদ:

তখন বার্লিন প্রাচীরের পতন হয়েছে। পূর্ব ইউরোপের অনেক দেশে রাষ্ট্র নিয়ন্ত্রিত অর্থনীতির খুবই ভঙ্গুর অবস্থা। চরম দারিদ্র পূর্ব ইউরোপের অনেক দেশে এবং মানুষ তখন কাজের জন্য যে কোন দেশে পাড়ি জমাতে তৈরি। ম্যাডেলিন রিস বলছেন, তখন বিজ্ঞাপন দেয়া হয় যে হোটেলে কাজ করার জন্য, বা চুল কাটার কাজের জন্য প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আরও নানা ধরনের কাজের বিজ্ঞাপন দিয়ে এসব মেয়েদের প্রতারিত করা হয়।

"আমি যেসব নারীর সাথে কথা বলেছি তারা ভেবেছিল তারা একটা নতুন জীবন শুরু করতে সেখানে যাচ্ছে। এই নারীদের বিদেশে কাজের সুযোগ করে দেবার কথা বলে প্রতারণা করা হয়।"

বসনিয়ায় পৌঁছানোর পর প্রথমেই তাদের পাসপোর্ট নিয়ে নেয়া হতো, বলছেন মিজ রিস। "তাদের ভুয়া পাসপোর্ট দেয়া হতো। ফলে বসনিয়ায় ঢোকামাত্রই তারা সেখানে অবৈধ হয়ে যেত।

"এরপর তাদের ওপর চালানো হতো অকথ্য নির্যাতন - মূলত যৌন নির্যাতন, যাতে নির্যাতনের মুখে তারা ভেঙে পড়ে। তাদের ফিরে যাবার কোন পথ না থাকে। অসহায় এসব মেয়েকে গণিকাবৃত্তিতে বাধ্য করা হতো।"

স্থানীয় গবেষকরা জানান এই নারীদের বিভিন্ন ক্রসিং পয়েন্ট দিয়ে বসনিয়ায় ঢোকানো হয়। যেমন বসনিয়ার শহর বেইলিনা আর সার্বিয়ার মাঝখানের নদীপথ দিয়ে। সংঘাত বন্ধ করতে নেটো এই নদীর ওপরের সেতু উড়িয়ে দিয়েছিল। গবেষকরা দেখেছেন সেখান দিয়ে নারীভর্তি নৌকা ঢুকছে বেইলিনায়। সেখান থেকে তাদের নিয়ে যাওয়া হচ্ছে অ্যারিজোনা মার্কেটে।
এই বিভাগের আরও খবর
গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

নয়া দিগন্ত
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়