বাংলাদেশের সুযোগ হারানোয় চড়ে বসছে শ্রীলঙ্কা

ধনঞ্জয়া ডি সিলভা নিশ্চিত ছিলেন যে চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার টপ ও মিডল অর্ডারের ব্যাটাররা পারফরম করবেনই। লঙ্কান অধিনায়কের আশার অনুকূলেই বইছে হাওয়া। দুই ওপেনার নিশান মাদুশকা ও দিমুথ করুনারত্নে মিলেই পার করে দিয়েছেন প্রথম সেশন। প্রথমজন ফিফটি করে ফেলেছেন।

পরেরজনও উইকেটে এমন থিতু হয়ে গেছেন যে সফরকারীরা আরো বিশাল এক জুটির আশার। ২৭ ওভারে বিনা উইকেটে ৮৮ রান তুলে বেশ স্বস্তি নিয়েই মধ্যাহ্নভোজের বিরতিতে গেছে লঙ্কানরা। তাঁদের স্বস্তির মধ্যেই লুকিয়ে বাংলাদেশের অস্বস্তি। কারণ ক্যাচ ফেলে ও রানআউটের সুযোগ হারিয়ে প্রথম সেশনে সাফল্যহীন থাকার দায় স্বাগতিকদেরই।

নাজমুল হোসেন শান্ত’র দলের সুযোগ হারানোর মহড়ায় চড়ে বসার ফুরসত পেয়ে গেছে সফরকারীরাও। অথচ ম্যাচের ষষ্ঠ ওভারেই অভিষেকে প্রথম উইকেট পাওয়ার আনন্দে ভাসতে পারতেন হাসান মাহমুদ। তাঁর করা অফস্টাম্পের বাইরের ডেলিভারি খেলবেন কী খেলবেন না, তা নিয়ে দ্বিধায় ভুগতে ভুগতেই বল মাদুশকার ব্যাটের বাইরের কানা নিয়ে যায় দ্বিতীয় স্লিপে। কিন্তু সেখানে অপেক্ষমান মাহমুদুল হাসান জয় তা হাতে জমাতে পারেননি।

৯ রানে বেচে যাওয়া মাদুশকাই পরে ফিফটি করে গেছেন বিরতিতে। তাঁর ৯৭ বলে ৬ চারে ৫৫ রান করে ফেলাটা স্বাগতিক শিবিরের উদ্বেগও বাড়িয়ে দিয়ে থাকতে পারে। কারণ সিলেট টেস্টের প্রথম ইনিংসেও স্লিপে ক্যাচ ছেড়েছিলেন জয়। তাঁর সৌজন্যে শূন্য রানে জীবন পাওয়া কামিন্দু মেন্ডিস (১০২) পরে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করেন। শুধু তাই নয়, অধিনায়ক ধনঞ্জয়ার সঙ্গে ২০২ রানের পার্টনারশিপও গড়েছিলেন তিনি।

মাদুশকার পর ৬৫ বলে ৩৩ রান করা করুনারত্নেকেও ফেরানোর সুযোগ এসেছিল সামনে। কিন্তু ১৮ রানে তাঁকে রানআউট করার সুযোগ নষ্ট করে বাংলাদেশ। আরো ৪ রান যোগ করার পর শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক দেন আরেকটি সুযোগ। এবার হাসান মাহমুদের বাউন্সারে পুল করার চেষ্টায় শেষ মুহূর্তে ব্যাট সরিয়ে নেওয়ার আগেই বল লাগে ওপরের দিকে। বল চলে যায় ডিপ ফাইন লেগে। কিন্তু বলের উচ্চতা বুঝতে ভুল করে সাকিব আল হাসান সময়মতো বলের নীচে যেতে না পারায় উল্টো ছক্কা হয়ে যায়। করুনারত্নের তখন ২২ রান। দারুণ ব্যাটিং উইকেটে বেশ কয়েকবার বেঁচে যাওয়া দুই লঙ্কান ওপেনার দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন অধিনায়কের সিদ্ধান্তের যৌক্তিকতা প্রমাণ করে।

আগের দিন তাও উইকেটে হালকা সবুজ ঘাসের ছোঁয়া ছিল। কিন্তু রাত পোহাতে না পোহাতেই তাও ছেঁটে ফেলা হয়েছে। যে কারণে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট আরো ব্যাটিং সহায়ক হয়ে ওঠার সম্ভাবনায় টস জিতে আগে ব্যাটিং বেছে নিতে সামান্যতম দ্বিধা করেননি শ্রীলঙ্কার অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। বাংলাদেশকে তাই সিলেট টেস্টের মতোই আগে বোলিংয়ে নামতে হয়েছে। পার্থক্য বলতে সিলেটে টস জিতে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত প্রতিপক্ষকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়