বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতীয় নারী দল এখন বাংলাদেশে। মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই সিরিজে প্রস্তুতি গ্রহণ করতে চাই দুই দল। আর সিরিজের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হতে যাচ্ছে দুই দল। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল চারটায়।

গত বছরের জুলাইয়েও বাংলাদেশ সফরে এসেছিল ভারতের নারী ক্রিকেটা দল। সেবার টাইগ্রেসরা সিরিজ হারে ২-১ ব্যবধানে। আর ওয়ানডে সিরিজটা দুই দল শেষ করেছিল ১-১ সমতায়। ওই সিরিজের শেষটা হয়েছিল অপ্রীতিকর এক ঘটনা দিয়ে। সেবার ভারতের মেয়েরা বাংলাদেশের আম্পায়ারিং নিয়ে বিস্তর অভিযোগ তুলেছিলেন। আম্পায়ারের সিদ্ধান্ত না মেনে স্ট্যাম্পে ব্যাট দিয়ে আঘাত করেন ভারত অধিনায়ক হারমনপ্রীত। অযাচিত মন্তব্য করে পরবর্তীতে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন তিনি। এরপর যেকোনো সিরিজ খেলতে বাংলাদেশে আসার আগে আম্পায়ারিং নিয়ে নিশ্চিত হয়ে আসার ঘোষণা দিয়েছিলেন ভারতীয় অধিনায়ক।

বিতর্ক এড়াতে হারমনপ্রীতকে আউট দেওয়া আম্পায়ার তানভীর আহমেদকে এবারের সিরিজে রাখেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশ-ভারতের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে এবার ফিল্ড আম্পায়ারের দায়িত্বে রাখা হয়েছে নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি ও মোর্শেদ আলী খানকে।

জেসিকে এমন এক সময়ই আম্পায়ারের দায়িত্বে রাখা হয়েছে যখন তাকে কেন্দ্র করে ঘটা একটি ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। গত ২৫ এপ্রিল শেরে বাংলা স্টেডিয়ামে ডিপিএলের সুপার লিগের ম্যাচ খেলতে নেমেছিল মোহামেডান ও প্রাইম ব্যাংক। ওই ম্যাচ শুরুর আগে নারী ফিল্ড আম্পায়ার সাথিরা জাকির জেসির অধীনে খেলা নিয়ে প্রাইম ব্যাংক ও মোহামেডানের ক্রিকেটাররা আপত্তি তোলেন বলে একটি খবর বেরোয়। যা নিয়ে পরে সমালোচনা শুরু হয় দেশজুড়ে। ইতোমধ্যে ওই ঘটনায় নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন প্রাইম ব্যাংক ও মোহামেডানের কর্মকর্তারা। তাদের দাবি— কেউই নারী আম্পায়ার নিয়ে কোনো আপত্তি তুলেননি। তারা জেসির অভিজ্ঞতা নিয়ে সংশয়ে ছিলেন।

ওই ঘটনার বিস্তারিত জানিয়েছেন মোহামেডানের কর্মকর্তা তারিকুল ইসলাম টিটু। তিনি বলেন, জেসির বিপক্ষে কোনোরকম আপত্তি আমরা উত্থাপন করিনি। প্রাইম ব্যাংকের সঙ্গে আমাদের বিগ এন্ড ভাইটাল ম্যাচ। জেসি এ বছরই ঢাকার প্রিমিয়ার ক্রিকেটে প্রথম ম্যাচ পরিচালনা শুরু করেছে। এখানে ছেলে ও মেয়ে বিভাজন করিনি। আমরা চিন্তা করেছি মোহামেডান ও প্রাইম ব্যাংক বিগ ম্যাচ। জেসির প্রথম বছর, সে এত বড় ম্যাচের উত্তেজনার সঙ্গে তাল মেলাতে পারবে কিনা, তা নিয়ে সংশয় ছিল আমাদের। সে নারী বলে আমরা তাকে আম্পায়ার মানতে চাইনি, বিষয়টি এমন নয়।

তবে সেদিন ম্যাচের আগে এমন কিছু হয়েছে বলে জানতেন না আম্পায়ার জেসি। এ নিয়ে গণমাধ্যমে তিনি বলেন, ‘এতদিন ধরে আম্পায়ারিং করার পর একটা জায়গায় যাওয়ার পরেই বিসিবি আমাকে এই জায়গায় দায়িত্ব দিছে। আমি ছেলেদের লিজেন্ড লিগ বা অন্যান্য জায়গায় আম্পায়ারিং করে আসছি কোনো জায়গায় এরকম কিছু হয়নি। এই প্রথম এই ধরণের একটা...আমি জানতাম না আমি শুনিনি পরে নিউজ দেখে শুনলাম। অফিসিয়াল কিছু জানিনা। নিউজটা দেখার পর খারাপ লাগছে স্বাভাবিক, এরকম হলে তো ঠিক হয়নি তাই না?’
এই বিভাগের আরও খবর
২ গোলে পিছিয়ে পড়েও জয় মেসির মিয়ামির

২ গোলে পিছিয়ে পড়েও জয় মেসির মিয়ামির

জাগোনিউজ২৪
জিম্বাবুয়ের বিপক্ষে লজ্জার হার, বের হয়ে এল থলের বিড়াল

জিম্বাবুয়ের বিপক্ষে লজ্জার হার, বের হয়ে এল থলের বিড়াল

জনকণ্ঠ
নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ

নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ

জাগোনিউজ২৪
পিএসজির কাঙ্ক্ষিত শিরোপা অধরায় এমবাপ্পের দায় কতটুকু?

পিএসজির কাঙ্ক্ষিত শিরোপা অধরায় এমবাপ্পের দায় কতটুকু?

কালের কণ্ঠ
জিম্বাবুয়ে সিরিজের শেষ দুই ম্যাচে ফিরলেন সাকিব-মুস্তাফিজ

জিম্বাবুয়ে সিরিজের শেষ দুই ম্যাচে ফিরলেন সাকিব-মুস্তাফিজ

বণিক বার্তা
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

দৈনিক ইত্তেফাক
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়