বিশ্বের প্রাচীনতম হিমবাহ, বয়স ২.৯ বিলিয়ন বছর

বিশ্বের প্রাচীনতম হিমবাহগুলি দক্ষিণ আফ্রিকার সোনার খনিগুলির কাছে লুকিয়ে আছে। একটি নতুন গবেষণা থেকে এই তথ্য সামনে এসেছে। গবেষকদের মতে, হিমবাহগুলি ২.৯ বিলিয়ন বছর আগের। গবেষকরা তাদের রিপোর্ট ১৩ জুন জিওকেমিক্যাল পার্সপেক্টিভস লেটার্স জার্নালে প্রকাশ করেছেন। তাদের অধ্যয়নের জন্য, বিজ্ঞানীরা উত্তর-পূর্ব দক্ষিণ আফ্রিকার ফিল্ড সাইটগুলি থেকে নমুনা সংগ্রহ করেছেন এবং মূল নমুনাগুলি বিশ্লেষণ করেছেন যা পঙ্গোলা সুপারগ্রুপের অংশ ।

আগ্নেয়গিরি এবং পাললিক শিলা দিয়ে গঠিত পঙ্গোলা মেসোআর্চিয়ান যুগে গঠিত হয়েছিল, আজ থেকে ৩.২ বিলিয়ন থেকে ২.৮ বিলিয়ন বছর আগে । অরেগন বিশ্ববিদ্যালয়ের আইসোটোপ জিওকেমিস্ট্রির অধ্যাপক ও অধ্যয়নের সহ-লেখক ইলিয়া বিন্ডেমান জানাচ্ছেন, ''আমরা দক্ষিণ আফ্রিকার সোনার ক্ষেত্রগুলির কাছে অত্যন্ত সুসংরক্ষিত হিমবাহের নমুনা খুঁজে পেয়েছি। এগুলি মোটামুটি অক্ষত এবং অপরিবর্তিত রয়েছে।''

অতীতে, অন্যান্য গবেষকরা কিছু  নমুনা আবিষ্কার করেছেন যা এই অঞ্চলে প্রাচীন হিমবাহের পরামর্শ দেয়। তবে  বিলিয়ন বছর আগের এই  হিমবাহ নিয়ে বেশ বিতর্ক রয়েছে। পরীক্ষা  করার জন্য, বিজ্ঞানীরা কাপভাল ক্র্যাটন থেকে ক্ষেত্রটিতে পাললিক শিলা নমুনা সংগ্রহ করেছিলেন। কাপভাল ক্র্যাটন দক্ষিণ আফ্রিকার দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত একটি প্রাচীন শিলা দেহ যাতে পঙ্গোলা সুপারগ্রুপের অংশ  রয়েছে।

তারা একই অঞ্চলের মূল নমুনাগুলিও বিশ্লেষণ করেছে যা একটি অ্যাংলোগোল্ড-  মাইনিং কোম্পানি খুঁজে পেয়েছিলো। এই নমুনাগুলির মধ্যে, গবেষকরা বিশ্বের প্রাচীনতম পরিচিত হিমবাহী মোরাইনগুলি আবিষ্কার করেছেন। এগুলি মূলত একটি হিমবাহের  ধ্বংসাবশেষ যেহেতু এটি ধীরে ধীরে গলে যায় এবং সংকুচিত হয়। 

পলল গঠিত হওয়ার সময় উপস্থিত জলবায়ু পরিস্থিতি নির্ধারণ করতে, বিজ্ঞানীরা ট্রিপল অক্সিজেন আইসোটোপ বিশ্লেষণ নামে একটি কৌশল ব্যবহার করেছিলেন, যেখানে তারা পললে উপস্থিত অক্সিজেনের তিনটি ভিন্ন রূপ - বা আইসোটোপ - পরিমাপ করেছিলেন। তারা দেখেছেন যে তাদের নমুনায় নির্দিষ্ট আইসোটোপের স্তর হিমবাহ তৈরি হবার পরিবেশের সাথে মিলে যায়। এই হিমবাহী উপাদানের উপস্থিতি পৃথিবীর জলবায়ু এবং ভূগোল সম্পর্কে সূত্র দিতে পারে। একটি তত্ত্ব হলো যে, দক্ষিণ আফ্রিকার এই অঞ্চলটি ২.৯ বিলিয়ন বছর আগে মেরুগুলির কোনো  একটির কাছাকাছি ছিল। অধ্যয়নের সহ-লেখক অ্যাক্সেল হফম্যানের মতে, ''আরেকটি সম্ভাবনা হলো যে সমগ্র পৃথিবী একটি 'স্নোবল আর্থ' সময়ের মধ্যে ছিল, যখন গ্রীনহাউস গ্যাস কার্বন ডাই অক্সাইড এবং মিথেনের কম বায়ুমণ্ডলীয় ঘনত্ব একটি 'বিপরীত গ্রিনহাউস প্রভাব' সৃষ্টি করে, যার ফলে গ্রহের বেশিরভাগ অংশ হিমায়িত হয়ে যায়। এটাই  সর্বপ্রথম রেকর্ড করা বৈশ্বিক শীতল সময়কাল ।''
এই বিভাগের আরও খবর
এপ্রিলের পূর্ণিমা, গোলাপি চাঁদের রাত

এপ্রিলের পূর্ণিমা, গোলাপি চাঁদের রাত

বিডি প্রতিদিন
‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

ভোরের কাগজ
প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

মানবজমিন
নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নয়া দিগন্ত
গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

দৈনিক ইত্তেফাক
সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়