বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক পদে প্রার্থী হবেন সায়মা ওয়াজেদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক দপ্তরে আঞ্চলিক পরিচালক পদে প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করেছেন সায়মা ওয়াজেদ (পুতুল)। তবে এই পদে নেপালেরও প্রার্থীতা দেওয়ার চিন্তা রয়েছে বলে জানা গেছে।

ডব্লিউএইচও’র ৬টি অঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল এই দক্ষিণ-পূর্ব এশিয়া। বিশ্বের সবচেয়ে বেশি ঘনবসতিপূর্ণ এই অঞ্চলে মানুষের স্বাস্থ্যজনিত নানা প্রতিকূলতা মোকাবিলায় কাজ করে সংস্থাটির আঞ্চলিক দপ্তর। এই অঞ্চলে প্রতি পাঁচ বছর পর পর নতুন করে সদস্যদের ভোটে একজন প্রতিনিধি নির্বাচন করা হয়।

ডব্লিউএইচও সূত্রে জানা যায়, ২০২৩ সালের সেপ্টেম্বরে হতে যাওয়া এই পদের নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ কার্যক্রম এখনো শুরু হয়নি। সদস্য দেশগুলোর যেকোনো দেশ এই পদে প্রার্থী দিতে পারে। এছাড়াও এই পদ পেতে ডব্লিউএইচও’র দক্ষিণ-পূর্ব এশিয়ার ১১টি সদস্য দেশের ভোটে বিজয়ী হতে হবে।

ডব্লিউএইচও’র দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ১১টি সদস্য দেশ হলো বাংলাদেশ, ভুটান, উত্তর কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ড ও পূর্ব তিমুর।

বর্তমানে এই অঞ্চলে আঞ্চলিক পরিচালক পদে দায়িত্ব পালন করছেন ভারতের নাগরিক ড. পুনম ক্ষেত্রপাল সিং। ২০১৮ সালে তিনি দ্বিতীয় মেয়াদের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন এবং ২০১৯ সালের ২৬ জানুয়ারি ডব্লিউএইচও’র নির্বাহী বোর্ড ১৪৪তম অধিবেশনে তাকে নিয়োগ দেয়।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসা বেগম জাগো নিউজকে বলেন, সায়মা ওয়াজেদ সম্প্রতি অনুষ্ঠিত ডব্লিউএইচও’র অ্যাসেম্বলিতে গিয়েছিলেন এবং সেখানে ভবিষ্যতে খালি হতে যাওয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিচালক পদে প্রার্থীতা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

এখনো প্রার্থীতা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়নি জানিয়ে তিনি বলেন, ২০২৩ সালে এই নির্বাচন হবে, তখন তিনি প্রার্থীতা দেবেন এবং তিনি এর জন্য একজন উপযুক্ত প্রার্থী। আমরা যথেষ্ট আশাবাদী এজন্য যে, তিনি এই পদের জন্য যথেষ্ট যোগ্য এবং ওনার গ্রহণযোগ্যতা ও অভিজ্ঞতাও আছে। এই অঞ্চলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গ্রহণযোগ্যতা আছে, আর তার মেয়ে হিসেবে যোগ্যতা বলে সায়মা ওয়াজেদেরও যথেষ্ট সুযোগ রয়েছে।

ডব্লিউএইচও সূত্রে জানা যায়, এখনো এই বিষয়ে কার্যক্রম শুরু হয়নি। ২০২৩ সালে প্রার্থীতা দেয়া এবং নির্বাচনের কার্যক্রম শুরু হবে। এখনো এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।
এই বিভাগের আরও খবর
হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

কালের কণ্ঠ
খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

কালের কণ্ঠ
ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

সমকাল
স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

জনকণ্ঠ
অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

বাংলা ট্রিবিউন
ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

ব্লাড ক্যানসার কেন হয়, নির্ণয়ের উপায় ও চিকিৎসা কী?

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়