বেসরকারি বিশ্ববিদ্যালয় বিক্রি হচ্ছে!

করোনায় সৃষ্ট আর্থিক সংকটে কার্যক্রম গুটিয়ে নিয়েছে অসংখ্য কিন্ডারগার্টেন। আবার কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের মালিকানা বদল হয়েছে অর্থের বিনিময়ে। এবার শিক্ষাপ্রতিষ্ঠান বিক্রির এ ধারায় যুক্ত হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও। সম্প্রতি রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিক্রি করে দিয়েছেন উদ্যোক্তারা। একইভাবে বেচাকেনার প্রক্রিয়ায় রয়েছে বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা আরো কয়েকটি উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান।

বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালিত হয় ট্রাস্টের অধীনে। আইন অনুযায়ী, এসব উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান বিক্রির কোনো সুযোগ নেই। তবে ট্রাস্ট পুনর্গঠনের সুযোগ রয়েছে। সেটি অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমোদন সাপেক্ষে হতে হবে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিকে অন্ধকারে রেখেই চলছে  বিশ্ববিদ্যালয় বেচাকেনা।

আর্থিক সংকটের কারণে সম্প্রতি বিক্রি করে দেয়া উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানটির নাম প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। রাজধানীর গুলশানে ভাড়া করা ক্যাম্পাসে কার্যক্রম পরিচালনা করে আসা বিশ্ববিদ্যালয়টি কিনে নিয়েছে একটি বড় কনগ্লোমারেট। বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের একাধিক সদস্য বিক্রির বিষয়টি বণিক বার্তাকে নিশ্চিত করেছেন। যদিও তাদের কেউই নাম প্রকাশ করে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

একজন ট্রাস্টি সদস্য বলেন, আইন অনুযায়ী আমাদের স্থায়ী ক্যাম্পাসে চলে যাওয়ার সময় হয়েছে। স্থায়ী ক্যাম্পাস করতে কমপক্ষে একশ থেকে দেড়শ কোটি টাকা প্রয়োজন। এ অর্থের জোগান দেয়া আমাদের পক্ষে সম্ভব নয়। এছাড়া করোনার কারণে শিক্ষার্থী ভর্তি ও টিউশন থেকে আয় কমে যাওয়ায় বিশ্ববিদ্যালয় চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। সবদিক বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কত টাকার বিনিময়ে বিশ্ববিদ্যালয় বিক্রি করা হয়েছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, লেনদেন বিষয়ে কোনো তথ্য প্রকাশের সুযোগ নেই। তবে খুব বড় অংকের অর্থ বিনিময় হয়নি।

জানা গেছে, স্থায়ী ক্যাম্পাস করার জন্য কয়েক বছর ধরেই আর্থিক চাপে ছিল বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টির বোর্ড। করোনায় সৃষ্ট পরিস্থিতিতে সে আর্থিক সংকট আরো বেশি তীব্র হয়ে ওঠে। আর্থিক সংকট মোকাবেলা করতে না পেরেই সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি বিক্রি করে দিয়েছেন ট্রাস্টিরা। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে মূল উদ্যোক্তা ছিলেন চারজন। এরা হলেন রোকেয়া আফজাল রহমান, মোয়াজ্জেম হোসেন, অধ্যাপক মাহবুব আহমেদ ও মো. আমানউল্লাহ। এর মধ্যে তিনজনই ব্যবসায়ী। আরেকজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক। এছাড়া তাদের প্রত্যেকের পক্ষে তিনজন করে আরো ১২ জন সদস্য ট্রাস্টি বোর্ডে রয়েছেন।

এই বিভাগের আরও খবর
৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

৩৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা জারি

জনকণ্ঠ
বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

বুয়েটে রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত

দৈনিক ইত্তেফাক
যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

যুক্তরাষ্ট্রে বৃত্তি নিয়ে যেতে পারবেন প্রাথমিক-মাধ্যমিকের শিক্ষকরা

জনকণ্ঠ
বুয়েটে ছাত্রলীগ: প্রতিবাদে আজও উত্তাল ক্যাম্পাস

বুয়েটে ছাত্রলীগ: প্রতিবাদে আজও উত্তাল ক্যাম্পাস

সমকাল
এসএসসি পরীক্ষার নাম পরিবর্তন হতে পারে

এসএসসি পরীক্ষার নাম পরিবর্তন হতে পারে

জনকণ্ঠ
সুখবর! অর্ধলক্ষ শিক্ষক নিয়োগ: কাল শূন্যপদের তথ্য সংশোধনের শেষ তারিখ

সুখবর! অর্ধলক্ষ শিক্ষক নিয়োগ: কাল শূন্যপদের তথ্য সংশোধনের শেষ তারিখ

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়