মরণব্যাধি ক্যানসার রোগীর আয়ু ও পথ্য কেমন হবে

ক্যানসার রোগটির কথা শুনলেই আমরা কেমন যেন আতঙ্কগ্রস্ত হয়ে যাই। রোগী হারিয়ে ফেলে জীবনের সব আশা। রোগীর আত্মীয়স্বজনরা কী করবে, তার কোনো কূল-কিনারা পায় না। সম্ভবত এই রোগটি সম্পর্কে আমাদের ক্ষীণ ধারণার জন্যই আমরা এই পরিস্থিতিতে দিশেহারা হয়ে যাই।

ক্যানসার রোগটিকে শরীরের একটি পরগাছা উদ্ভিদের সঙ্গে তুলনা করা যেতে পারে। এই ধরনের পরগাছা কেন আমাদের শরীরের বাসা বাঁধে সেই বিষয় সম্পর্কে বিস্তারিত সঠিক তথ্য এখনও চিকিৎসাশাস্ত্র আমাদের দিতে পারেনি।

গবেষণা করে যতদূর জানা যায় ক্যানসার কোষ বিভিন্ন পথে শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে বাসা বাঁধতে পারে। অনেক সময় গবেষকরা এও গবেষণায় লক্ষ করেছেন শরীরের একটি স্বাভাবিক কোষ হঠাৎ কোনো কারণ ছাড়াই পরিবর্তন হয়ে ক্যানসার কোষে রূপান্তর হতে পারে।

ধীরগতির ক্যানসার বীজগুলো গাণিতিক হারে অর্থাৎ ১, ২, ৩, ৪,.....এইভাবে বৃদ্ধি পেতে থাকে। অন্যদিকে যেসব ক্যানসার বীজ আমাদের শরীরে দ্রুত বিস্তার ঘটাতে সক্ষম হয় সেই কোষগুলো জ্যামিতিক হারে অর্থাৎ ১, ২, ৪, ৮, ১৬....এইভাবে আমাদের শরীরে বংশবিস্তার করতে থাকে।

চিকিৎসাশাস্ত্রে মেডিসিনের মাধ্যমে ক্যানসার সেল মেরে ফেলা হয়। কিন্তু এই প্রক্রিয়ায় ক্যানসার সেলের মৃত্যুর সঙ্গে স্বাভাবিক কোষেরও মৃত্যু হয়। এই কারণে অনেক ক্যানসার রোগীকেই অস্বাভাবিকভাবে ওজন কমে যেতে দেখা যায়।

ক্যানসার রোগী কত দিন বাঁচবে তা আগে থেকেই বলা যায় না। ক্যানসারের ধরন অনুযায়ী একজন ক্যানসার রোগী ১৮ দিন, ২৮ দিন, ৩ মাস, ৬ মাস, ২ বছর বা তারও বেশি সময় বাঁচতে পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন এই ধরাবাঁধা সময় থেকেও রোগী ১৮ থেকে ২০ বছর বেঁচেছে এমন রোগীরও সংখ্যাও কম নয়।

সঠিক খাদ্যাভ্যাস, জীবনযাত্রা আর মেডিটেশন একজন ক্যানসার রোগীকে বেশিদিন বাঁচিয়ে রাখতে পারে। তাই ক্যানসার রোগীকে করতে হবে নিয়মিত মেডিটেশন আর মেনে চলতে হবে নিয়মানুবর্তিতা। খাবারের ক্ষেত্রে চিকিৎসকরা ক্যানসার রোগীকে তেল, মসলা কম দিয়ে রান্না করা খাবার খাওয়ার পরামর্শ দেন। কেমোথেরাপির পর প্রায় সব রোগীরই হজমের সমস্যা দেখা দেয়। তাই এই সময় রোগীকে নরম বা তরল ভাত গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন।

ক্যানসার রোগী ক্যানসারের চিকিৎসা গ্রহণ করা শুরু করলে তার ডায়েট লিস্টে আনতে হবে কিছু হবে পরিবর্তন। ফ্রিজে রাখা খাবার,  ফরমালিনযুক্ত খাবার, ফাস্ট ফুড, ভাজাপোড়া ক্যানসার রোগীর খাবার তালিকা থেকে বাদ দিতে হবে। 
এই বিভাগের আরও খবর
পাকা পেঁপের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি?

পাকা পেঁপের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন কি?

কালের কণ্ঠ
হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

হিমোফিলিয়া শনাক্তের বাইরে ৮২% রোগী

কালের কণ্ঠ
খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

খাবারে কৃত্রিম রঙের ব্যবহার স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

কালের কণ্ঠ
ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, মেধাক্রমে প্রথম তামিম

সমকাল
স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

স্যালাইন খেয়ে শিশুর মৃত্যু, গ্রেপ্তার ৪

জনকণ্ঠ
অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

অভিযান চালিয়ে হাসপাতাল বন্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘না’

বাংলা ট্রিবিউন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়