মেট্রোরেলের ভাড়া: কার লাভ, কার ক্ষতি

ঢাকার প্রথম মেট্রোরেলে ভ্রমণে সরকার নির্ধারিত ভাড়া নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। নির্ধারিত এই ভাড়া কারও জন্য বেশি, কারও জন্য সাশ্রয়ী হবে।

অবশ্য কর্তৃপক্ষ বলছে, আধুনিক এই গণপরিবহনব্যবস্থা চালু করতে সরকার বিপুল বিনিয়োগ করেছে। মেট্রোরেলের পরিচালনা ব্যয়ও বেশি। তাই ভাড়া বেশি হয়নি। বরং ভবিষ্যতে ভাড়া আরও বাড়িয়ে এই বাহনকে লাভজনক একটা গণপরিবহনব্যবস্থা হিসেবে গড়ে তোলার চিন্তা আছে। মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। রাষ্ট্রায়ত্ত এই কোম্পানির নিজের আয়ে চলার কথা।

ঢাকার মেট্রোরেলে ভ্রমণে সর্বনিম্ন যাত্রীভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। আর উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভ্রমণের জন্য খরচ হবে ১০০ টাকা। কিলোমিটারপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে পাঁচ টাকা।

গতকাল মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব তথ্য জানান। সড়ক মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মেট্রোরেলের ভাড়াসংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদন দেওয়া হয়েছে। প্রজ্ঞাপন জারি করে ভাড়ার হারের বিস্তারিত প্রকাশ করা হবে।

রাজধানী ঢাকার জন্য মেট্রোরেল প্রথম। পুরোপুরি বিদ্যুতে চলবে এই ট্রেন। স্টেশন ও ট্রেনের ভেতর পুরোটাই শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) হবে। এতে থাকছে স্থায়ী-অস্থায়ী কার্ডভিত্তিক আধুনিক টিকিট কাটার ব্যবস্থা।

ঢাকার মেট্রোরেলের ভাড়া নির্ধারণের তথ্য প্রকাশের পর কয়েকটি বিষয় সামনে এসেছে। এগুলো হলো—এই বাহনে কারা যাতায়াত করবেন, তাঁদের সামর্থ্য কতটুকু, বিদ্যমান ব্যবস্থার তুলনায় এই ভাড়া যাত্রীদের জন্য বেশি হয়ে গেল কি না। পাশাপাশি পার্শ্ববর্তী দেশ ভারতে মেট্রোরেলে যাত্রীভাড়া কত, সেই তুলনাও সামনে আসছে।

কার লাভ, কার ক্ষতি
বর্তমানে ঢাকার গণপরিবহনের মূল ভিত্তি হয়ে দাঁড়িয়েছে বাস, মিনিবাস ও সিএনজিচালিত অটোরিকশা।

২০১৬ সালে ঢাকার জন্য করা সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা (আরএসটিপি) সমীক্ষা অনুযায়ী, রাজধানীর মানুষ দিনে যত যাতায়াত করে (ট্রিপ) তার ৭২ শতাংশই করে বাস-মিনিবাসে। এই যাত্রীদের ৪০ শতাংশই কম দূরত্বের পথে যাতায়াত করে।

সমীক্ষাটিতে বলা হয়, মাসিক ১০ থেকে ৪০ হাজার টাকা আয়ের ঢাকাবাসী সবচেয়ে বেশি চলাচল করে বাস ও সিএনজিচালিত অটোরিকশায়।

এই সমীক্ষা থেকে ধারণা করা যায়, ঢাকায় এখন যাঁরা বাস বা সিএনজিচালিত অটোরিকশা ব্যবহার করেন, তাঁরাই হবেন মেট্রোরেলের যাত্রী।

সরকার মেট্রোরেলে সর্বনিম্ন যে ভাড়া নির্ধারণ করেছে, সেই ২০ টাকা দিয়ে সর্বোচ্চ দুই স্টেশন পর্যন্ত যাতায়াত করা যাবে। এক স্টেশন পর নেমে গেলেও যাত্রীকে ২০ টাকা ভাড়া দিতে হবে।

অথচ, বর্তমানে ঢাকার বাস-মিনিবাসে সর্বনিম্ন ভাড়া ৮ থেকে ১০ টাকা। যাঁরা এখন সর্বনিম্ন এই ভাড়া দিয়ে ২ থেকে ৩ কিলোমিটার দূরে নেমে যান, তাঁদের জন্য মেট্রোরেলের ভাড়া কিছুটা বেশিই মনে হবে। কারণ, মেট্রোরেলের স্টেশনগুলোর বেশির ভাগই এক-দেড় কিলোমিটারের মধ্যে। কেউ এক স্টেশন থেকে উঠে পরের স্টেশনে নেমে গেলে তাঁকে তুলনামূলক বাড়তি টাকা গুনতে হবে।

আবার যাঁরা রিকশা, সিএনজিচালিত অটোরিকশা বা রাইড শেয়ারিংয়ে চলেন, তাঁদের জন্য মেট্রোরেলের ভাড়া সাশ্রয়ী হবে। কারণ, ঢাকায় এখন সিএনজিচালিত অটোরিকশায় ১০০ থেকে ১৫০ টাকার কমে কোনো ভাড়া নেই। তা ছাড়া যাত্রীর ইচ্ছামতো গন্তব্যে অটোরিকশাচালক যেতে রাজি হন না।

অন্যদিকে, ঢাকায় রিকশার ভাড়া এখন কমপক্ষে ২০ টাকা। রিকশার যাত্রীদের অনেকে মেট্রোরেলের যাত্রী হতে পারেন। মেট্রোরেলে এসি থাকায় তাঁদের জন্য যাতায়াত আরামদায়ক হবে।

বর্তমানে রাজধানীতে বড় বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ২ টাকা ৪৫ পয়সা। মিনিবাসের ভাড়া ২ টাকা ৪০ পয়সা। সর্বনিম্ন ভাড়া বড় বাসে ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা।

উত্তরার আজমপুর থেকে মহাখালী, ফার্মগেট, শাহবাগ হয়ে মতিঝিলের বাংলাদেশ ব্যাংক পর্যন্ত সড়কপথের দূরত্ব ১৯ দশমিক ৮ কিলোমিটার। সরকারি হিসাবে, এই পথে বড় বাসে ভাড়া আসে সাড়ে ৪৮ টাকা। অবশ্য পরিবহন মালিক-শ্রমিকেরা এর চেয়ে বেশি ভাড়া আদায় করে থাকেন। শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ভাড়া সরকার ঠিক করে দেয় না। এই পথে কিছু এসি বাসে ১০০ থেকে ১১০ টাকা পর্যন্ত ভাড়া আদায় করা হচ্ছে।

মেট্রোরেলে উত্তরা থেকে মতিঝিলের দূরত্ব ২০ দশমিক ১০ কিলোমিটার। এই পথে ভাড়া দিতে হবে ১০০ টাকা। ফলে এই পথে মেট্রোরেলে এসি বাসের সমান, ক্ষেত্রবিশেষে কম ভাড়া পড়ছে।

তা ছাড়া ঢাকায় যেখানে-সেখানে বাসে যাত্রী ওঠা-নামা করা হয়। ঠেলতে হয় দীর্ঘ যানজট। অনেক ক্ষেত্রে পরিবহন শ্রমিকদের আচরণ থাকে রূঢ়।

অন্যদিকে, মেট্রোরেল নির্দিষ্ট স্টেশনে থামবে। নির্ধারিত সময়ের মধ্যে স্টেশনে যাত্রী ওঠা-নামা করবে। মেট্রোরেলে যানজটের ঝক্কি নেই। মেট্রোরেলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাতায়াতে ৩৫ মিনিট সময় লাগবে বলে প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে। স্টেশনগুলোও থাকবে ঝকঝকে।

ভারতে ভাড়া কত
পার্শ্ববর্তী দেশ ভারতের বিভিন্ন শহরে প্রায় ৭০০ কিলোমিটার মেট্রোরেল লাইন আছে। সেখানকার মেট্রোরেলের সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ৬০ রুপি পর্যন্ত ভাড়া নেওয়া হয়।

দেশটির রাজধানী নয়াদিল্লিতে মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১০ রুপি। সর্বোচ্চ ভাড়া ৬০ রুপি।
কলকাতায় মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ৫ রুপি, সর্বোচ্চ ২৫ রুপি।

ভারতে মেট্রোরেল ব্যবস্থা অনেক বিস্তৃত। ফলে যাত্রীরা মেট্রোরেলে একাধিক পথে বহু গন্তব্যে যাতায়াত করতে পারেন। ঢাকায় শুধু একটা পথেই মেট্রোরেল চালু হচ্ছে।

কী বিবেচনায় ভাড়া নির্ধারণ
জানতে চাইলে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক প্রথম আলোকে বলেন, পরিচালন ব্যয়, সুযোগ-সুবিধা ও আরামদায়ক বিবেচনা করলে ঢাকার মেট্রোরেলের নির্ধারিত ভাড়া কমই বলা যায়।

এম এ এন সিদ্দিক বলেন, ‘আশপাশের দেশের মেট্রোরেলের ভাড়া বিচার-বিশ্লেষণ করা হয়েছে। বাংলাদেশের মানুষের আয়ের দিকটিও বিবেচনায় নেওয়া হয়েছে। আশা করা যায়, ঢাকার যাত্রীরা মেট্রোরেল ভ্রমণ সাদরে গ্রহণ করবেন।’
এই বিভাগের আরও খবর
সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

বণিক বার্তা
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়