যুক্তরাষ্ট্রের এক প্রান্তে শীত, আরেক প্রান্তে গরম

যুক্তরাষ্ট্রের এক প্রান্তে তীব্র শীত, অন্য প্রান্তে প্রচণ্ড গরম। দেশটিতে একই সময়ে এমন অদ্ভুত আবহাওয়া দেখা যাচ্ছে উত্তর ও দক্ষিণ প্রান্তে। অবাক করা বিষয়, একই সময়ে দুই প্রান্তে তাপমাত্রার পার্থক্য ১০০ ডিগ্রি। বুধবার (২২ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদন অনুসারে, স্থানীয় সময় বুধবার বিকেলে মন্টানা, ওয়াইমিং ও ডাকোটার বেশির ভাগ এলাকায় তাপমাত্রা ছিল শূন্য ডিগ্রি ফারেনহাইটের নিচে। এর মধ্যে মন্টানার কাট ব্যাংকে তাপমাত্রা নেমেছিল মাইনাস ৯ ডিগ্রিতে। একই সময় টেক্সাস থেকে ক্যারোলিনা পর্যন্ত দেশটির দক্ষিণের বেশির ভাগ অংশে তাপমাত্রা ছিল ৮০ ডিগ্রি ফারেনহাইটের ওপরে, যার মধ্যে টেক্সাসের ম্যাকঅ্যালেনে তাপমাত্রা উঠেছিল ৯৫ ডিগ্রি ফারেনহাইটে (৩৫ ডিগ্রি সেলসিয়াস)।

এরই মধ্যে দেশটির উত্তরাঞ্চলে শুরু হয়েছে শক্তিশালী তুষারঝড়। এই অংশের অন্তত ২৯টি অঙ্গরাজ্যে শীতল আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। মিনিয়াপোলিসে বুধবার ২০ ইঞ্চি এবং গত কয়েক দিনে ২ ফুটের বেশি তুষারপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে, যা সম্ভবত গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ।

মিনেসোটা পরিবহন বিভাগ জানিয়েছে, তুষারঝড়ের অবস্থা এবং দুর্বল দৃশ্যমানতার কারণে রাজ্যের বিভিন্ন সড়ক-মহাসড়ক বন্ধ রয়েছে। আইওয়া থেকে দক্ষিণ মিশিগান পর্যন্ত ৯০ লাখের বেশি মানুষের জন্য তুষারঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া সতর্কতা জারি রয়েছে ওয়াইমিং, মিনেসোটা, উইসকনসিন ও ডাকোটার কিছু অংশে। এ ছাড়া ওকলাহোমা থেকে মিসৌরি পর্যন্ত সম্ভাব্য ঝোড়ো বাতাস এবং ইলিনয়েস, ইন্ডিয়ানা ও ওহাইওর কিছু অংশে ভারি বৃষ্টির কারণে বন্যার আশঙ্কা রয়েছে।

এদিকে উত্তরাঞ্চলের শীতল আবহাওয়ার ঠিক বিপরীত অবস্থা চলছে যুক্তরাষ্ট্রের দক্ষিণাংশে। এদিন টেক্সাসের ম্যাকঅ্যালেনে সর্বোচ্চ ৯৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ ছাড়া এ অংশে কেন্টাকির লেক্সিংটন ও টেনেসির ন্যাশভাইলে (৮০ ডিগ্রি ফারেনহাইট) অন্তত ১০০ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। সিনসিনাটি, ইন্ডিয়ানাপোলিস, আটলান্টার মতো শহরগুলোতেও রেকর্ড তাপমাত্রা দেখা গেছে।
এই বিভাগের আরও খবর
‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

‘রূপান্তর’ বিতর্কে যা বললেন জোভান

ভোরের কাগজ
প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

প্রাক্তন সেনাকে বিয়ে করলেন অভিন্ন শরীরের যমজ বোন

মানবজমিন
নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ

নয়া দিগন্ত
গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

গাজীপুরে ৩০০ গ্রাম ওজনের শিলা

দৈনিক ইত্তেফাক
সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

সবচেয়ে বেশি ও কম সময় ধরে রোজা রাখবেন যে দেশের মানুষ

জনকণ্ঠ
প্রকৃতি রাঙাচ্ছে বসন্তের শিমুল ফুল

প্রকৃতি রাঙাচ্ছে বসন্তের শিমুল ফুল

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়