রক্ত-চক্ষু-ইসিজি পরীক্ষায় প্রথমদিন পার টাইগারদের

এশিয়া কাপকে সামনে রেখে সোমবার (৩১ জুলাই) থেকে ক্রিকেটারদের ফিটনেস ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্যাম্পে ডাক পেয়েছেন মোট ৩২ জন ক্রিকেটার। এশিয়া কাপের বিশেষ এই ক্যাম্পে প্রথম দিনে ক্রিকেটারদের কাজ ছিল বিসিবির মেডিকেল বিভাগে শারীরিক অবস্থার পরীক্ষা দেয়া। সোমবার মাঠে উপস্থিত ছিলেন ক্যাম্পে ডাক পাওয়া ৩২ ক্রিকেটারের ২০ জন। হোম অব ক্রিকেট মিরপুরে এই ফিটনেস ক্যাম্প চলছে। বাকি ১২ জন ক্রিকেটারের মধ্যে কয়েকজন আছেন চট্টগ্রাম টাইগার্সের ক্যাম্পে, কয়েকজন বিদেশে অবস্থান করছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আলো ছড়াতে।

সামনে আন্তর্জাতিক সূচির ব্যস্ততা শুরু করবে সব ক্রিকেট দল। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে ক্রিকেটারদের ফিটনেসের দিকে ভালোভাবেই নজর রাখছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সোমবার থেকে শুরু হওয়া ফিটনেস ক্যাম্পের প্রথম তিন দিন কাটবে মেডিকেল পরীক্ষার মাধ্যমে। এরপর আগামী ৩ আগস্ট থেকে ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা দেয়ার কথা রয়েছে।

চলমান এই ফিটনেস ক্যাম্পে কারা ডাক পেয়েছেন জানিয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের সহকারী ব্যবস্থাপক শাহরিয়ার নাফীস গণমাধ্যমকে জানান, ‘আমাদের চুক্তির সমস্ত ক্রিকেটার এবং সম্প্রতি যারা আমাদের জাতীয় দলের বিভিন্ন টুর্নামেন্টে অংশ নিয়েছে, তাদের সবাইকে আসতে বলা হয়েছে। ৩১ জুলাই (আজকে) মূলত মেডিকেল টেস্ট হবে রক্ত আর চোখের পরীক্ষা ও ইসিজি। মেডিকেল টেস্ট আজকে করা হচ্ছে। আগামীকাল (মঙ্গলবার) এবং পরশু দল করে ফিজিও স্ক্রিনিং, যেমন হাড় আর পেশির কী অবস্থা, এসব করা হবে।’

চলমান ফিটনেস ক্যাম্প শেষ হওয়ার পর আগামী ৮ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপের স্কিল ক্যাম্প। এর মধ্যেই ৩২ সদস্যের দল থেকে ক্রিকেটারদের ফিটনেসের ভিত্তিতে ছাটাই করা হবে ও দলটি পুনরায় গঠন করা হবে ২১ থেকে ২২ জনের মধ্যে। সেই দলটি আগস্টের প্রথম সপ্তাহেই ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাদের নিয়ে শুরু করা হবে স্কিল ক্যাম্প। সেই ক্যাম্প শুরু হওয়ার আগেই ছুটি কাটিয়ে ঢাকায় পা রাখবেন জাতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফের সদস্যরা।

শাহরিয়ার নাফীস এ প্রসঙ্গে জানান, ‘আপাতত ফিজিও, বিসিবির চিকিৎসক ও জাতীয় দলের ফিজিওরা দায়িত্ব নিচ্ছেন। যখন ফিটনেস টেস্ট হবে, তখন ফিটনেস ট্রেনার দায়িত্ব নেবেন। যখন বোলিং ওয়ার্কলোড হবে, তখন বোলিং কোচ দায়িত্ব নেবেন। ব্যাটিং হলে ব্যাটিং কোচ দায়িত্ব নেবেন। সবারই দায়িত্ব ভাগ করা আছে, সেই অনুযায়ী পালন করবে। এটা আসলে নিয়মিত প্রক্রিয়া। এবার যেহেতু এশিয়া কাপের আগে ভালো সময় পাওয়া গেছে, তাই করা হচ্ছে।’
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়