রাজা চার্লসের রাজ্যাভিষেক যেন ক্যাটওয়াক শো

রাজা চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানের মাধ্যমে গোটা ইংল্যান্ড ভাসছে এক অনন্য আবেগে। রাজ্যাভিষেকের মঞ্চটি দেখে মনে হচ্ছিলো যেন কোনো ফ্যাশন শো।  প্রিন্সেস অ্যান একটি লাল রঙের বাইকর্ন টুপি, নেপোলিয়নের মখমলের পোশাকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে উজ্জ্বলতা ছড়িয়ে দিলেন।  পেনি মর্ডান্ট একটি টিল টু-পিসে দর্শকদের নজর কেড়ে নেন।  তাঁর হাতের বিশাল তরবারিটির ঝলকানি ছিলো দেখার মতো। নয় বছর বয়সী প্রিন্স জর্জের পোশাকটি ছিলো একজন  সৈনিকের মতো। ক্যাটওয়াক হিসাবে, রাজা চার্লসের রাজ্যাভিষেকটি নিঃসন্দেহে দর্শনীয় ছিল। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে দীর্ঘ সময় ধরে সেই  গৌরবময় দৃশ্য মানুষকে বিনোদন পরিবেশন করে । প্রাসাদ থেকে জানানো হয়েছিলো,  চার্লস একটি আধুনিক, অথচ ছোট ইভেন্ট চান যা বৃটেনের  জীবনযাত্রার সংকটের দিকটি  প্রতিফলিত করে।  কিন্তু পোশাকের  ঝলকানি দেখে তা বোঝার উপায় ছিলো না। 

জেরুজালেমের পবিত্র ক্রিসম তেল দিয়ে রাজার অভিষেক ঘটানো হল। আর, রাজার ক্ষমতার প্রতীক রাজকীয় অলঙ্কার তিনি পরলেন। এরপর তাঁকে ক্যান্টারবেরির আর্চবিশপ মুকুট পরানো হয় । যা পরে তিনি গোল্ড স্টেট কোচে চেপে একটি মাইল লম্বা মিছিলে অংশগ্রহণ করলেন বাকিংহাম প্যালেসে ফিরে আসার জন্য। রানী ক্যামিলার সাদা সিল্কের পোশাক এবং   গলায় গবস্টপার হীরার হার গোটা বিশ্ব প্রত্যক্ষ করলো।

রাজকীয় নীল আনুষ্ঠানিক পোশাকের সঙ্গে  ওয়েলস প্রিন্সেস আলেকজান্ডার ম্যাককুইন ডিজাইনার সারাহ বার্টনের ডিজাইন করা একটি হাতির দাঁতের সিল্ক ক্যাপড গাউন পরেছিলেন। চারটি জাতির প্রতিনিধিত্ব করার জন্য গোলাপ, ড্যাফোডিল, থিসল এবং শ্যামরক মোটিফ দিয়ে সূচিকর্ম করা পোশাকটি বৃটিশ গ্রামাঞ্চলের ভালবাসা এবং প্রকৃতি এবং পরিবেশের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের প্রতীক ছিলো । কেট  ক্রিস্টাল সহ সিলভার বুলিয়ন পাতার একটি পুষ্পস্তবক সদৃশ হেডপিস বেছে নিয়েছিলেন মাথায় দেবার জন্য। ব্রুস ওল্ডফিল্ডের ক্যামিলার গাউনটির সাথে  তার পুত্রবধূর পোশাকের মিল ছিলো  । গাউনটিতে সিল্ক দিয়ে তৈরী নানা সূচিকর্ম ছিল। ওল্ডফিল্ড উইমেনস ওয়্যার ডেইলিকে বলেছে  যে নকশাটি "প্রকৃতি এবং বৃটিশ গ্রামাঞ্চলের প্রতি রাজা এবং রাণীর স্নেহের প্রতীক। '' রাজ্যাভিষেকের আমন্ত্রণপত্রে ফুটিয়ে তোলা হয়েছিলো  'মিডসামার নাইটস ড্রিম ' এর  লোকগাঁথা।   যদিও রাজ্যাভিষেকের সময়  প্রিন্স হ্যারির উপস্থিতি কিছুটা ম্লান ছিলো। ওয়েলেসদের  নিখুঁত পোশাকের বহরও ছিলো বেশ চটকদার। প্রিন্সেস শার্লটও  আলেকজান্ডার ম্যাককুইনের পোশাক পরেছিলেন। 
এই বিভাগের আরও খবর
গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরাইলি হামলায় আরো ৬৬ ফিলিস্তিনি নিহত

নয়া দিগন্ত
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়