রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনকে ড্রোন দিচ্ছে যুক্তরাষ্ট্র

কিয়েভ-মস্কো সংঘাতের অন্যতম পর্যায়ে এসে ইউক্রেনের জন্য ৮০ কোটি ডলারের সামরিক অস্ত্র পাঠানোর কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে না নামলেও গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে এখনও পর্যন্ত ইউক্রেনকে ২৫ হাজার ৯৯৭ কোটি টাকার সামরিক সাহায্য পাঠিয়েছে আমেরিকা।

যুক্তরাষ্ট্র এম-৭৭৭ হাউৎজার কামান এবং হামভি সামরিক যানের মতো অস্ত্র ইউক্রেনকে পাঠাবে বলে শোনা যাচ্ছে। পাশাপাশি ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে এক লাখ ৪৪ হাজার গোলা পাঠাবেন বলেও বাইডেন জানিয়েছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

যুক্তরাষ্ট্রের দাবি, এর মধ্যে সেরা অস্ত্র ‘ফিনিক্স ঘোস্ট’। অস্ত্রটি তাদের অন্যতম শক্তিশালী ড্রোন। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর তত্ত্বাবধানে অ্যাভেক্স এরোস্পেস সংস্থা বিশেষ ক্ষমতাসম্পন্ন ড্রোনটি তৈরি করেছে।

এর আগে কোথাও এ বিশেষ ড্রোন ব্যবহার হয়নি বলে দাবি করছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে এ ড্রোন প্রথম নিজের দক্ষতা প্রমাণ করতে চলেছে। তবে ইউক্রেন-রাশিয়া সংঘাত বাধার আগেই তৈরি হয়েছিল এ ড্রোন।

রশিয়ার ওপর হামলা করতে যুক্তরাষ্ট্র ১২১টিরও বেশি ‘ফিনিক্স ঘোস্ট’ ড্রোন ইউক্রেনকে পাঠাবে বলে জানিয়েছে। পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি বলেন, এ মুহূর্তে ‘ফিনিক্স ঘোস্ট’ একমাত্র ইউক্রেনের ডনবাস উপত্যকাকে বাঁচাতে পারে।

এক একটি ‘ফিনিক্স ঘোস্ট’ মাত্র একবারই ব্যবহার করা সম্ভব। শত্রুপক্ষের ট্যাংক বাহিনী, বিমান বাহিনী ও সেনাবাহিনীকে ধূলিসাৎ করতে ড্রোনটির একটি আঘাতই যথেষ্ট বলে দাবি করছে মার্কিন সংবাদমাধ্যম। তারা বলছে, ‘ফিনিক্স ঘোস্ট’ তৈরির খরচ তুলনামূলকভাবে কম। কিন্তু এর আঘাত হানার ক্ষমতা অনেক। যে সংস্থা ড্রোনটি তৈরি করেছে, সেই অ্যাভেক্স অ্যারোস্পেসের দাবি, এ ড্রোন যে কোনো যুদ্ধ পরিস্থিতির মোড় ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রাখে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এ ড্রোনের আরও কিছু সাফল্য আছে। তবে এখনই তা বলতে রাজি নয় যুক্তরাষ্ট্র। ইউক্রেনের মাটিতে এ ড্রোন নিজের খেল দেখিয়ে সবাইকে চমকে দেবে বলেও নির্মাণকারী সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন।

মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, নতুন ড্রোন পরিচালনা করা খুব সহজ। তাই এর জন্য ইউক্রেনীয় সেনাবাহিনীকে বিশেষ কোনো প্রশিক্ষণ নিতে হবে না। শুধু একটি সুইচ টিপে শত্রুদের হাল, বেহাল করতে পারবে নতুন প্রজন্মের এ মার্কিন ড্রোন।

ড্রোনের নাম ‘ফিনিক্স ঘোস্ট’ কেন
এ ড্রোনের নাম ‘ফিনিক্স ঘোস্ট’ রাখা হল কেন তা নিয়ে স্বচ্ছ ধারণা দিতে পারেনি মার্কিন বিমান বাহিনীর কর্মকর্তারা। অনেকে ধারণা করছেন, ছাই থেকে ফিনিক্স পাখির ওড়ার কথা ভেবেই এ নাম রাখা হয়েছে। কারণ ‘ফিনিক্স’ পুনরুত্থান ও ধ্বংসের পরে জীবনের লড়াইয়ের প্রতীক।

আবার ‘ঘোস্ট’ অর্থাৎ অশরীরীর আঘাত নিশ্চুপে আসে। তাই রুশ আগ্রাসনের ফলে চাপের মুখে থাকা ইউক্রেনের হাতে যাওয়া এমন ড্রোনের বাড়তি তাৎপর্য থাকছে। ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে এ ড্রোন কতটা কার্যকর তা দেখার সময় এখনও আসেনি। কারণ এখনও প্রায় একপাক্ষিকভাবেই রুশ আগ্রাসন চলছে।
এই বিভাগের আরও খবর
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

যুগান্তর
ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়