হামাসের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের নিন্দা প্রস্তাবে সায় নেই সব সদস্যদেশের

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ভয়াবহ যুদ্ধের মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরি ভিত্তিতে রুদ্ধদ্বার বৈঠকে বসেছিল। তবে যৌথ বিবৃতি দেওয়ার জন্য তারা ঐকমত্যে পৌঁছাতে পারেনি।

গত শনিবার ইসরায়েলের সঙ্গে হামাসের লড়াই শুরুর পর এ পর্যন্ত ১ হাজার ১০০-এর বেশি মানুষ নিহত হয়েছেন। হামাসের যোদ্ধারা রকেট হামলার পাশাপাশি ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে পড়েছেন। জবাবে গাজায় নির্বিচার বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। একই সঙ্গে স্থল ও নৌপথে অভিযানের প্রস্তুতি নিচ্ছে তারা। ইতিমধ্যে গতকাল রোববার তারা ‘যুদ্ধ ঘোষণা’ করেছে।

যুক্তরাষ্ট্র গতকাল ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে হামাসের বিরুদ্ধে কড়া নিন্দার প্রস্তাব তুলেছে। তবে এতে সর্বসম্মতভাবে সায় দেয়নি সদস্যদেশগুলো।

জ্যেষ্ঠ মার্কিন কূটনীতিক রবার্ট উড সাংবাদিকদের বলেছেন, ‘বেশির ভাগ সদস্যদেশ হামাসের হামলার নিন্দা জানিয়েছে। তবে অবশ্যই সব দেশ নয়।’

রাশিয়ার কথা উল্লেখ করে উড বলেন, ‘আমি কিছু না বললেও কারা নিন্দা প্রস্তাবের পক্ষে ছিল না, সেসব দেশের একটি কে হতে পারে, আপনারা মনে হয় বুঝতেই পারছেন।’

নিরাপত্তা পরিষদের বৈঠক প্রায় ৯০ মিনিট স্থায়ী হয়েছিল। সেখানে জাতিসংঘের মধ্যপ্রাচ্যবিষয়ক শান্তিদূত টর উইনেসল্যান্ডের ব্রিফ শোনেন সদস্যদেশের প্রতিনিধিরা।

কূটনীতিকেরা বলছেন, বৈঠকে উপস্থিত রুশ প্রতিনিধিরা হামাসের নিন্দা জানানোর চেয়ে বিষয়টিকে আরও বিস্তৃত পরিসরে দেখার কথা বলেন।

ঐকমত্যের ভিত্তিতে বিবৃতি দরকার
জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেভেনজিয়া বলেন, ‘আমার বার্তা হচ্ছে, অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে। এ জন্য অস্ত্রবিরতি কার্যকর ও অর্থবহ আলোচনা দরকার। নিরাপত্তা পরিষদও কথাটি দশকের পর দশক ধরে বলে আসছে।’
রুশ রাষ্ট্রদূত বলেন, ‘আংশিকভাবে এটিই হচ্ছে অমীমাংসিত ইস্যু।’

২০২০ সালের চুক্তির আওতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা আরব বিশ্বের দেশ সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি বৈঠকে বলেন, এ সংকট নিয়ে নিরাপত্তা পরিষদে আরও বৈঠক হবে বলে তাঁরা আশা করছেন।

জাতিসংঘে নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত লানা জাকি নুসাইবেহ বলেন, ‘আমি মনে করি, সবাই আজ বুঝতে পেরেছেন, ফিলিস্তিনি-ইসরায়েল পরিস্থিতি গভীরভাবে উদ্বেগজনক।’

লানা জাকি বলেন, নিরাপত্তা পরিষদের অনেক সদস্য বিশ্বাস করেন, চূড়ান্তভাবে এই সংঘাত নিরসনের একমাত্র পথ হচ্ছে দুই রাষ্ট্রব্যবস্থা।

শান্তির পথ
ইসরায়েল বা ফিলিস্তিন কর্তৃপক্ষের (পিএ) প্রতিনিধিরা এ বৈঠকে উপস্থিত ছিলেন না। তবে জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর কূটনীতিকদের প্রতি মধ্যপ্রাচ্যে ইসরায়েলের দখলদারি অবসানের ওপর আলোচনায় জোর দেওয়ার আহ্বান জানান।

রিয়াদ মনসুর বলেন, ‘দুঃখজনক সত্য হচ্ছে, কিছু গণমাধ্যম আর রাজনীতিবিদ কোনো ইসরায়েলি নিহত হলে সরব হয়ে ওঠেন। ইসরায়েলকে এখন তার ভয়ংকর খেলায় মেতে উঠতে দেওয়ার সময় নয়। এখন ইসরায়েলকে তার বর্তমান চিন্তাধারা থেকে বের হয়ে আসতে বলার সময়। তাদের এখন শান্তির পথ তৈরি করতে বলতে হবে, যেখানে কোনো ফিলিস্তিনি বা কোনো ইসরায়েলির এভাবে মৃত্যু হবে না।’

নিরাপত্তা পরিষদের বৈঠককে সামনে রেখে ফিলিস্তিনের তিনটি মানবাধিকার সংগঠন এক খোলাচিঠিতে বলেছে, জাতিসংঘের নিষ্ক্রিয়তা এই সহিংসতাকে আরও বাড়িয়ে দেবে এবং এ জন্য এর সদস্যদেশগুলোকে ‘দুষ্কর্মের সহযোগী’ হিসেবে স্মরণ করা হবে।
এই বিভাগের আরও খবর
সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, পাস হলো বিল

জনকণ্ঠ
নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান

নয়া দিগন্ত
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়