১০ নাম চূড়ান্ত, নতুন ইসির শপথ রবিবার!

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করেছে সার্চ কমিটি। যা আগামীকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতির কাছে সুপারিশ আকারে পাঠানো হবে বলে জানিয়েছেন সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির শেষ বৈঠকের পরে তিনি এ তথ্য জানান। আর এ ১০ জনের মধ্য থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য চারজনকে নির্বাচন কমিশনার (ইসি) হিসেবে বাছাই করে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। যারা নতুন কমিশনার হিসেবে আগামী দ্বাদশ সাধারণ নির্বাচন পরিচালনা করবেন।

গতকালের বৈঠকে সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। তার সঙ্গে ছিলেন কমিটির সদস্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

বঙ্গভবন সূত্র জানায়, আগামীকাল বৃহস্পতিবার সার্চ কমিটির তালিকা পাওয়ার পরে কালক্ষেপণ না করে ওই দিনই নতুন ইসির প্রজ্ঞাপন জারি করতে পারেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এর আগে প্রয়োজনে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে নতুন ইসি গঠন বিষয়ে পরামর্শ নেবেন। আর আগামী রবিবার নতুন সিইসি ও অন্য চার ইসি শপথ নিয়ে তাদের দায়িত্বভার গ্রহণ করবেন। এর আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি নবনিযুক্ত সিইসি ও কমিশনারদের শপথ বাক্য পাঠ করাবেন।

এদিকে নতুন ইসিকে বরণ করে নিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন সচিবালয়। আগামী রবিবার প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনার তাদের দায়িত্বভার গ্রহণ করবেন বলে ইসি সচিবালয় সূত্রেও আভাস পাওয়া গেছে।

গত ২৭ জানুয়ারি সংসদের ১৬তম অধিবেশনে সিইসি ও ইসি গঠনের আইন পাস হয়। সে আইন অনুযায়ী, ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সার্চ কমিটি সাতটি বৈঠকের পর গতকাল মঙ্গলবার সিইসি ও ইসি গঠনে ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করে। যা সিলগালা করে মন্ত্রিপরিষদ বিভাগে রয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার সার্চ কমিটি বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এদিকে গতকাল বিকাল সাড়ে ৪টায় বৈঠক শুরু হলেও ৫টা ১৫ মিনিটের দিকে বৈঠকে বিরতি দিয়ে প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সার্চ কমিটির সদস্যরা। এ সময় প্রধান বিচারপতির পক্ষ থেকে সার্চ কমিটির সবাইকে সুপ্রিম কোর্টের প্রকাশনা সামগ্রী দেয়া হয়। প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ শেষে বিকাল সাড়ে ৫টার দিকে আবারো বৈঠকে বসে সার্চ কমিটি।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে একটি সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। যাদেরকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে যোগ্য ১০ ব্যক্তিকে অনুসন্ধান করার নির্দেশনা দেয়া হয়।

গত ৬ ফেব্রুয়ারি সার্চ কমিটি রাজনৈতিক দল ও সংগঠন এবং ব্যক্তি পর্যায় থেকে সম্ভাব্য ইসি গঠনে নাম চেয়ে আহ্বান জানায়। তার প্রেক্ষিতে দেশের ২৪টি দল, ৬টি সংগঠন ও ব্যক্তিগত পর্যায় থেকে সার্চ কমিটিতে ৩২২ জনের নামের তালিকা সুপারিশ করা হয়। বিদেশ থেকেও অনেকে নাম সুপারিশ করেন। গত ১৪ তারিখ সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ বিভাগ ৩২২ জনের তালিকা প্রকাশ করে। এর পরে সার্চ কমিটি ১৬ ফেব্রুয়ারি বৈঠকে সে তালিকা কাটছাঁট করে ৫০-এ নামিয়ে আনে। ১৯ ফেব্রুয়ারির বৈঠকে তালিকা ২০ জনে নামিয়ে আনা হয়। যা সার্চ কমিটির ষষ্ঠ বৈঠকে ১২-১৩ জনে নামিয়ে আনা হয় বলে জানান সার্চ কমিটির প্রধান সুপ্রিম কোর্টে আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। সেদিন তিনি বলেছিলেন, মঙ্গলবার বিকালে সার্চ কমিটি শেষবারের মতো বৈঠকে বসে ১০ জনের তালিকা চূড়ান্ত করবে। যা রাষ্ট্রপতির কাছে সুপারিশ করে পাঠানো হবে। তারা ২৪ ফেব্রুয়ারির মধ্যে তাদের দায়িত্ব পালন করতে চান। এর আগে ৫০ বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকে বসে তাদের মতামত নেয় সার্চ কমিটি।

সংশ্লিষ্টরা মনে করছেন, নতুন ইসির শপথ আগামী সপ্তাহের প্রথমে রবিবার অনুষ্ঠিত হতে পারে। প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টে তাদেরকে শপথ বাক্য পাঠ করাবেন। আর শপথ নেয়ার পরে নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চারজন কমিশনার ওই দিন (রবিবার) নির্বাচন ভবনে গিয়ে তাদের দায়িত্বভার গ্রহণ করবেন, এমনটি নিয়ম। আর সে ধরনের আভাস মিলেছে ইসি সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে।

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নেয়া কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন কমিশন গত ১৪ ফেব্রুয়ারি তাদের মেয়াদ শেষ করেছে। বর্তমানে ইসি ‘কমিশনার’ শূন্যতায় ভুগছে।
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়