১৪ শিক্ষার্থীর চুল কাটা কেন অবৈধ নয়, জানতে চান হাইকোর্ট

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে শাস্তি দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ ঘটনা তদন্তে গঠিত কমিটিকে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার পর একজনের আত্মহত্যার চেষ্টার ঘটনা হাইকোর্টের নজরে আনা হয়েছিল। এরপর হাইকোর্টের নির্দেশে এ ঘটনায় ক্ষতিপূরণসহ বিভিন্ন নির্দেশনা চেয়ে বুধবার কাউছার ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার। রিটে ওই শিক্ষার্থীদের দেয়া এ ধরনের শাস্তি কেন কর্তৃত্ব বহির্ভূত হবে না, অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে ওই শিক্ষার্থীদের প্রত্যেককে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়। একই সঙ্গে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং জেলা পুলিশ সুপারকে বিষয়টি তদন্ত করে আইনি ব্যবস্থা নেয়ার নির্দেশনা চাওয়া হয়।

১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার অভিযুক্ত ওই শিক্ষকের নাম ফারহানা ইয়াসমিন বাতেন। ঘটনার পর তিনি ৩টি পদ থেকে পদত্যাগ করেন। মঙ্গলবার রাতে রবির পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তিনি সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান পদ, সহকারী প্রক্টর পদ ও প্রক্টরিয়াল বোর্ডের সদস্য পদ থেকে লিখিতভাবে পদত্যাগ করেন। বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল বিষয়টি নিশ্চিত করেন। তবে চাকরি থেকে স্থায়ীভাবে অপসারণ বা পদত্যাগ না করায় শিক্ষার্থীরা তাদের আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন।

ভুক্তভোগী ছাত্ররা জানান, রবিবার দুপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ের ফাইনাল পরীক্ষা ছিল। পরীক্ষার হলে ঢোকার সময় ওই বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন আগে থেকে কাঁচি হাতে পরীক্ষার হলের দরজার সামনে দাঁড়িয়ে ছিলেন। শিক্ষার্থীরা হলে প্রবেশের সময় যাদের মাথার চুল হাতের মুঠোর মধ্যে ধরা যায়, তাদের মাথার সামনের অংশের বেশ খানিকটা কেটে দেন। এভাবে একে একে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেন তিনি। এরপর শিক্ষার্থীদের গালিগালাজ করেন। এতে তারা মানসিকভাবে ভেঙে পরেন। এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দিলে বিষয়টি ভাইরাল হয়। অপরদিকে এ ঘটনার প্রতিবাদ করেন প্রথম বর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান তুহিন। ফলে তাকে ফারহানা ইয়াসমিন নিজ কক্ষে ডেকে নিয়ে গালিগালাজ করেন ও তাকে স্থায়ীভাবে বহিষ্কারের হুমকি দেন বলে জানান শিক্ষার্থীরা।
এই বিভাগের আরও খবর
প্রয়োজনে শুক্রবারও ক্লাস হবে: শিক্ষামন্ত্রী

প্রয়োজনে শুক্রবারও ক্লাস হবে: শিক্ষামন্ত্রী

জনকণ্ঠ
একইদিন খুলছেনা মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়, শনিবারও চলবে ক্লাস

একইদিন খুলছেনা মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়, শনিবারও চলবে ক্লাস

জনকণ্ঠ
ছুটি বহাল, যে সিদ্ধান্তে আসলো শিক্ষা মন্ত্রণালয়

ছুটি বহাল, যে সিদ্ধান্তে আসলো শিক্ষা মন্ত্রণালয়

জনকণ্ঠ
বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ

বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ

বাংলা ট্রিবিউন
কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে- শিক্ষামন্ত্রী

কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে- শিক্ষামন্ত্রী

মানবজমিন
শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে

শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়