৫ রাজ্যে ভোট গণনা শুরু: পাঞ্জাবে এগিয়ে এএপি, উত্তর প্রদেশে বিজেপি

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল আটটা থেকে উত্তর প্রদেশ, পাঞ্জাব, উত্তরাখন্ড, গোয়া এবং মনিপুরে ভোট গণনা শুরু হয়েছে। প্রাথমিকভাবে দেখা যাচ্ছে উত্তর প্রদেশে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির নেতৃত্বাধীন জোটের চেয়ে জোরালোভাবে এগিয়ে রয়েছে রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপি। আর পাঞ্জাবে এগিয়ে রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি)।

চারটি রাজ্যে ক্ষমতা ধরে রাখার আশা করছে বিজেপি। এগুলো হচ্ছে উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, গোয়া এবং মনিপুর। পাঞ্জাবে কঠিন পরীক্ষায় পড়েছে ক্ষমতাসীন কংগ্রেস।

সবচেয়ে বেশি উত্তেজনা রয়েছে উত্তর প্রদেশে। পার্লামেন্টের ৮০ আসন থাকা রাজ্যটিতে ক্ষমতা ধরে রাখা কেন্দ্রে সরকার গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে বিজেপি। রাজ্যটির ৪০৩ বিধানসভা আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেলে বিগত তিন দশকের মধ্যে প্রথম দল হিসেবে রাজ্যটিতে টানা দ্বিতীয়বার ক্ষমতায় বসবে বিজেপি।

উত্তর প্রদেশে বিজেপির মূল প্রতিদ্বন্দ্বি অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (এসপি)। ছোট ছোট দলগুলোকে সঙ্গে জোট করে দলটি সংখ্যালঘু ভোটারদের আকৃষ্ট করতে পারবে বলে আশা করছে। রাজ্যের পূর্বাঞ্চলীয় এবং পশ্চিমাঞ্চলীয় অংশে সংখ্যালঘু ভোটাররা গুরুত্বপূর্ণ প্রভাবক বলে মনে করা হয়।

পাঞ্জাবে এক্সিট পোল জরিপে অরবিন্দ কেজরিওয়ালের এএপি বড় জয় পাবে বলে ধারণা করা হচ্ছে। ১১৭ বিধানসভা আসনের রাজ্যটিতে কংগ্রেস দ্বিতীয় অবস্থানে যাবে বলে জানায় এক্সিট পোলের হিসেব। সাবেক মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এবং ক্রিকেট থেকে রাজনীতিতে আসা নভোজিৎ সিং সিধুর অভ্যন্তরীণ দ্বন্দ্বে রাজ্যটিতে নাকাল হয়ে পড়ে কংগ্রেস। বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট গড়েছে অমরিন্দর সিংয়ের  নতুন দল পাঞ্জাব লোক কংগ্রেস।

গোয়া রাজ্যেও কঠিন লড়াই হবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেসের চেয়ে কম আসন পেয়েও পাঁচ বছর আগে রাজ্যটিতে সরকার গঠন করতে সক্ষম হয় বিজেপি। উভয় দলই এবার রাজ্যটিতে ক্ষমতায় বসার আশা করছে। তবে বিজেপির সঙ্গে জোট গড়ে সরকার গঠন করা মহারাষ্ট্রবাদী গোমাতা পার্টি (এমজিপি) এবারের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোট গড়েছে।

২০১৭ সালে একক বৃহত্তম দল হওয়া সত্ত্বেও মনিপুরেও সরকার গঠন থেকে বঞ্চিত হয় কংগ্রেস। সেবার ৬০ বিধানসভা আসনের মধ্যে ২৮টি পায় কংগ্রেস। বিজেপি ২১ আসনে জয় পেয়ে ন্যাশনাল পিপলস পার্টি এবং নাগা পিপলস ফ্রন্টের সমর্থনে সরকার গঠন করে। এবারে রাজ্যটিতে জোরেশোরে  নির্বাচনে নেমেছে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার ন্যাশনাল পিপলস পার্টি। ৩৮ আসনে প্রার্থী দিয়েছে দলটি।
এই বিভাগের আরও খবর
যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যে কারণে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

জনকণ্ঠ
ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ইউক্রেনের ৫০ ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ভোরের কাগজ
আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

আন্তর্জাতিক নির্দেশিকাকে লঙ্ঘন করে শিশুখাদ্যে চিনি মেশাচ্ছে নেসলে

মানবজমিন
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পশ্চিমা দেশগুলো

কালের কণ্ঠ
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে ভারি বর্ষণে নিহত ১৮

যুগান্তর
ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

ইসরাইলে হামলার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্র-ইইউ'র নতুন নিষেধাজ্ঞা, কী বলছে রাশিয়া

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়