আইফোন নির্মাতার তালিকায় যুক্ত হচ্ছে টাটা গ্রুপ

ভারতে আইফোন উৎপাদন করতে যাচ্ছে টাটা গ্রুপ। তাইওয়ানভিত্তিক প্রযুক্তি কোম্পানি উইস্ট্রনের সঙ্গে ভারতে একটি যৌথ উদ্যোগ চালুর কথা ভাবছে কনগ্লোমারেটটি।

চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমাগত বাড়তে থাকা উত্তেজনার পাশাপাশি চীনের বিভিন্ন শহরে ঘন ঘন লকডাউনের কারণে আইফোনের উৎপাদন ব্যাহত হওয়ায় সম্প্রতি চীনের বাইরে আইফোন উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

ভারতের বাজারে লবণ থেকে শুরু করে সফটওয়্যার প্রায় সবকিছুই উৎপাদন ও বিক্রি করে টাটা গ্রুপ। এবার আইফোন উৎপাদনে যেতে পারে ভারতীয় সংস্থাটি। সেজন্য তাইওয়ানের উইস্ট্রন করপোরেশনের সঙ্গে আলোচনা চালাচ্ছে তারা। বিদেশ থেকে আনা যন্ত্রাংশ এসেম্বল করে ভারতেই আইফোন তৈরি করা হবে। তাইওয়ানের ওই সংস্থাটির কাছ থেকে পণ্য উৎপাদন, সরবরাহ ও এসেম্বল সংক্রান্ত সাহায্য চেয়েছে টাটা।

এদিকে চীন ও ভারতে এতদিন এ কাজ করত তাইওয়ানের দুটো টেক সংস্থা উইস্ট্রন ও ফক্সকন। এবার টাটা গ্রুপ প্রথম ভারতীয় সংস্থা হিসেবে আইফোন উৎপাদনের অনুমোদন পেতে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানানো হয়েছে। সম্ভাব্য যৌথ উদ্যোগটি বাস্তবায়ন হলে ভারতে আইফোনের বাজার পাঁচ গুণ বাড়বে বলে জানা গিয়েছে।

কয়েক দশক ধরেই বিশ্বব্যাপী উৎপাদনের কেন্দ্র হয়ে উঠেছে চীন। টাটা গ্রুপ আইফোন উৎপাদনে গেলে প্রযুক্তি খাতে চীনকে কড়া টক্কর দিতে পারবে ভারত। কারণ অ্যাপলের মতো সংস্থা ভারতে আইফোন তৈরির সিদ্ধান্ত নিলে অন্যান্য বৃহৎ টেক সংস্থাগুলোও অনুপ্রাণিত হতে পারে।

কভিড-পরবর্তী পরিবেশে চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপা উত্তেজনা বেড়েছে। এ পরিস্থিতিতে উৎপাদনে চীনের ওপর থেকে নির্ভরশীলতা কমানোর কথা ভাবছে বহু টেক সংস্থা। যদিও ভারতে আইফোন উৎপাদন শুরু হওয়ার পরেও চীন থেকেই বেশির ভাগ উৎপাদন চালিয়ে যাবে অ্যাপল।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে, টাটা গ্রুপের সঙ্গে আইফোন তৈরির এ চুক্তি এখনো চূড়ান্ত হয়নি। তবে এ নিয়ে আলোচনা শুরু হয়েছে। ভারতে উইস্ট্রনের শেয়ার ক্রয়ের কথা ভাবছে টাটা। পরে নতুন কারখানা নির্মাণ হলে উৎপাদনে যাবে ভারতের অন্যতম বৃহৎ এ ব্যবসায়িক সংস্থাটি। তবে এ ব্যাপারে কোনো সংস্থার পক্ষেই এখনই কিছু নিশ্চিত করে বলা হয়নি। উইস্ট্রনের প্রতিনিধি এ চুক্তির বিষয়ে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেছেন। টাটা ও অ্যাপলের পক্ষ থেকেও কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে টাটা গ্রুপের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরন জানিয়েছেন, ইলেকট্রনিকস ও উন্নত প্রযুক্তির পণ্য উৎপাদনই তাদের মূল লক্ষ্য। সফটওয়্যার, ইস্পাত ও গাড়ির মতো শিল্প খাত টাটার ব্যবসায়িক ক্ষেত্র ছিল। দক্ষিণ ভারতে আইফোন চেসিস উৎপাদন তাদের স্মার্টফোনের বাজারে প্রবেশের প্রাথমিক পদক্ষেপ হিসেবে ধরা হচ্ছে।

এদিকে ২০১৭ সাল থেকে উইস্ট্রন ভারতে আইফোন উৎপাদন শুরু করলেও প্রচুর লোকসান গুনতে হয়েছে। তাইওয়ানভিত্তিক সংস্থাটি কর্ণাটকে আইফোন এসেম্বল করে। সেক্ষেত্রে টাটার মতো জায়ান্ট গ্রুপের সঙ্গে চুক্তি করলে উইস্ট্রনের জন্য তা লাভজনক হবে।

তাছাড়া ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের বৃহৎ বাজার এবং প্রযুক্তি উৎপাদনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আর্থিক প্রণোদনা ফক্সকন ও পেগাট্রনের মতো অ্যাপলের সরবরাহকারী সংস্থাগুলোকে ভারতের ব্যাপারে আগ্রহী করে তুলেছে।
এই বিভাগের আরও খবর
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়