কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রয়াণ

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল রাত ৯টার দিকে রাজশাহীর নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। উপন্যাস, ছোটগল্প ও নাটক ছাড়াও বিশ্লেষণধর্মী নানা রচনায় বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন হাসান আজিজুল হক।

হাসান আজিজুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি এক শোকবার্তায় বলেন, হাসান আজিজুল হকের মৃত্যু দেশের সাহিত্যাঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। দেশের সাহিত্য-সাংস্কৃতিক উন্নয়নে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রী তার শোকবার্তায় বলেন, হাসান আজিজুল হক তার সাহিত্যকর্ম ও সৃজনশীলতার জন্য স্মরণীয় হয়ে থাকবেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রয়াত এ কথাসাহিত্যিকের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

হাসান আজিজুল হকের বয়স হয়েছিল ৮২ বছর। বেশ কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। গত ২১ আগস্ট চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ঢাকায় আনা হয়েছিল। দুই সপ্তাহ চিকিৎসা নেয়ার পর ৯ সেপ্টেম্বর তাকে রাজশাহীতে ফিরিয়ে নেয়া হয়। বার্ধক্যজনিত সমস্যার পাশাপাশি তিনি হূদরোগ ও ডায়াবেটিসের সমস্যায় ভুগছিলেন। শরীরে লবণের ঘাটতিও ছিল। রাজশাহীতে ফিরিয়ে নেয়ার পর বাড়িতে রেখেই তার চিকিৎসা চলছিল।

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন হাসান আজিজুল হক। ১৯৫৪ সালে যবগ্রাম মহারানী কাশীশ্বরী উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৫৬ সালে খুলনা শহরের অদূরে দৌলতপুরের ব্রজলাল কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন তিনি। ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে দর্শনে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করে ২০০৪ সালে অবসরে যান। সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাকে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।
এই বিভাগের আরও খবর
এবার কাকে খোঁচা দিয়ে ফেসবুকে পোস্ট করলেন পরিমনি

এবার কাকে খোঁচা দিয়ে ফেসবুকে পোস্ট করলেন পরিমনি

জনকণ্ঠ
জায়েদের ছাতার নিচে নুসরাত ফারিয়া,হাসি-ঠাট্টায় মেতেছেন নেটিজেনরা

জায়েদের ছাতার নিচে নুসরাত ফারিয়া,হাসি-ঠাট্টায় মেতেছেন নেটিজেনরা

সমকাল
৭৭তম কান চলচ্চিত্র উৎসবে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন জর্জ লুকাস

৭৭তম কান চলচ্চিত্র উৎসবে সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন জর্জ লুকাস

ভোরের কাগজ
টালিউড সিনেমায় তারিন

টালিউড সিনেমায় তারিন

দৈনিক ইত্তেফাক
নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

ভোরের কাগজ
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

বাংলা ট্রিবিউন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়