কারা পাচ্ছেন এবারের অস্কার

অস্কার বা একাডেমি অ্যাওয়ার্ডকে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম প্রধান উৎসব হিসেবে আখ্যায়িত করা হয়। আগামী ২৭ মার্চ লস অ্যাঞ্জেলেসের হলিউড ডলবি থিয়েটারে বসছে ৯৪তম আসরটি। ২৩টি ক্যাটাগরিতে অস্কার ঘোষণা করা হলেও সবচেয়ে আলোচনার জন্ম দেয় বেস্ট পিকচার, বেস্ট অ্যাক্টর, বেস্ট অ্যাকট্রেস ও বেস্ট ডিরেক্টর- এই চার ক্যাটাগরি। এবার বেস্ট পিকচার বিভাগে মনোনয়ন পেয়েছে গেল বছরের আলোচিত ১০ সিনেমা। এ ছাড়া বাকি তিন বিভাগে মনোনয়ন পেয়েছেন ৫ জন করে। প্রতি বছর অস্কার ঘোষণার আগে আলোচনা আর ভবিষ্যদ্বাণীর অন্ত থাকে না। লিখেছেন আহমাদ শামীম

২০২১ সালের মার্চের ১ তারিখ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো থেকে সেরা ছবি তথা বেস্ট পিকচার ক্যাটাগরিতে সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছে ১০টি সিনেমা। যার মধ্যে রয়েছে- 'বেলফাস্ট', 'কোডা', 'ডোন্ট লুক আপ', 'ড্রাইভ মাই কার', 'ডুন', 'কিং রিচার্ড', 'লিকোরিস পিজ্জা', 'নাইটমেয়ার অ্যালে', 'দ্য পাওয়ার অব দ্য ডগ' এবং 'ওয়েস্ট সাইড স্টোরি'। সেরা দশ থেকে সেরা পাঁচ নিয়েই করব আলোচনা। আশা করা যায়, এই ৫টি থেকে যে কোনো একটির ভাগ্যেই যাবে এবারের অস্কার!

দ্য পাওয়ার অব দ্য ডগ
আমেরিকান কথাসাহিত্যিক থমাস শ্যাভেজের ১৯৬৭ সালের উপন্যাস নিয়ে নির্মিত 'দ্য পাওয়ার অব দ্য ডগ'। মোট ১২টি ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া সিনেমাটির পরিচালক জেন ক্যাম্পিয়ন। ওয়েস্টার্ন সাইকোলজিক্যাল ড্রামা ঘরানার সিনেমাটি ইতোমধ্যে সিনেমাবোদ্ধা ও সিনেমাপ্রেমীদের মন জয় করে নিয়েছে। এ বছরের প্রায় সব আলোচিত চলচ্চিত্র পুরস্কার জয় করে নিয়েছে এ সিনেমা। বিভিন্ন পুরস্কারে ৩১৭টি মনোনয়নের মধ্যে ২২৭টি জয় করেছে সিনেমাটি। এবারের অস্কারের দৌড়েও বেশ ভালোভাবে এগিয়ে আছে 'দ্য পাওয়ার অব দ্য ডগ'। সম্প্রতি গোল্ডেন গ্লোব জিতে নিয়ে সে আলোচনায় ঘি ঢেলেছে।

বেলফাস্ট
১৯৬৯ সালে উত্তর আয়ারল্যান্ডের অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে ৯ বছরের এক বালকের জীবন নিয়ে নির্মিত সিনেমা 'বেলফাস্ট'। ব্রিটিশ অভিনেতা ও পরিচালক কেনেথ ব্রানাহ পরিচালিত এই সিনেমাও অস্কার জয়ের দৌড়ে এগিয়ে আছে। বছরজুড়ে বিভিন্ন পুরস্কারের ১৪৫টি মনোনয়ন পেয়ে জয় করেছে ৩৬টি। এ ছাড়াও গোল্ডেন গ্লোবের বেস্ট মোশন পিকচার্স-ড্রামা ক্যাটাগরি জয় করে নেওয়া 'বেলফাস্ট' এবারের অস্কারে মনোনয়ন পেয়েছে মোট ৭টি ক্যাটাগরিতে। সিনেমায় গ্র্যানি চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য ৮৭ বছর বয়সী জুডি ডেঞ্চ মনোনীত হয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে।

ওয়েস্ট সাইড স্টোরি
জনপ্রিয় নির্মাতা স্টিভেন স্পিলবার্গের আলোচিত সিনেমা 'ওয়েস্ট সাইড স্টোরি'। ১৯৫৭ সালের একই নামের একটি মঞ্চ নাটকের চলচ্চিত্র রূপ মিউজিক্যাল রোমান্টিক ড্রামা ঘরানার সিনেমাটি এবারের অস্কারে ৭ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে। অ্যানসেল অ্যালগর্ট এবং র‌্যাচেল জেগলারের অনবদ্য অভিনয়, নাচ, গান এবং রেট্রো কালারের ব্যবহারে সিনেমাটি পেয়েছে নতুন মাত্রা। অস্কারের দৌড়ে 'ওয়েস্ট সাইড স্টোরি'ও বাজির দরে বেশ এগিয়ে। পাশাপাশি স্পিলবার্গও পেয়েছেন বেস্ট ডিরেক্টর মনোনয়ন।

কিং রিচার্ড
বায়োগ্রাফিক্যাল স্পোর্টস ড্রামা 'কিং রিচার্ড'। আমেরিকান দুই প্রখ্যাত টেনিস খেলোয়াড় ভেনাস ও সেরেনা উইলিয়ামসের ছেলেবেলা, তাদের উত্থান এবং সাফল্যের পেছনে যে মানুষটির ভূমিকা সবচেয়ে বেশি, তাদের বাবা রিচার্ড উইলিয়ামসকে নিয়ে এই সিনেমা। আমেরিকান পরিচালক রেইনাল্ডো মার্কাস গ্রিনের পরিচালনায় সিনেমাটি ২০২১ সালের অন্যতম সেরা সিনেমাগুলোর একটি। মোট ছয়টি বিভাগে মনোনয়ন নিয়ে অস্কারের সেরা সিনেমার দৌড়ে খুব বেশি পিছিয়ে নেই 'কিং রিচার্ড'। রিচার্ড উইলিয়ামস চরিত্রে দারুণ অভিনয়ের পুরস্কারস্বরূপ উইল স্মিথ পেয়েছেন সেরা অভিনেতা ক্যাটাগরিতে মনোনয়ন।

লিকোরিস পিজ্জা
উঠতি তরুণ-তরুণীদের নিয়ে মিউজিক্যাল কমেডি ড্রামা ঘরানার সিনেমা 'লিকোরিস পিজ্জা'। এবারের অস্কার জয়ের পথে এই সিনেমাও শক্ত প্রতিদ্বন্দ্বী। বেশ কয়েকটি চলচ্চিত্র পুরস্কারের নানা ক্যাটাগরিতে ১২৬টি মনোনয়ন পেয়ে পুরস্কৃত হয়েছে ৩৮টি বিভাগে। আমেরিকান নির্মাতা পল থমাস অ্যান্ডারসনের লেখা ও পরিচালনায় এই সিনেমার নাম ভূমিকায় আছেন নতুন দুই মুখ আলানা হাইম ও কপার হফম্যান। এবারের অস্কারে বেস্ট পিকচার, বেস্ট ডিরেক্টর ও বেস্ট অরিজিনাল স্ট্ক্রিনপ্লে- এই তিন ক্যাটাগরিতে মনোনীত হয়েছে 'লিকোরিস পিজ্জা'।

বেস্ট অ্যাক্টর
এ বছর সেরা অভিনেতার জয়ের মালা কার গলায় যাবে, তা নিয়ে আলোচনার কমতি নেই। যে পাঁচজন মনোনয়ন পেয়েছেন তারা হলেন- 'দ্য পাওয়ার অব দ্য ডগ' সিনেমার জন্য বেনেডিক্ট কাম্বারব্যাচ, 'কিং রিচার্ড'-এর জন্য উইল স্মিথ, 'টিক, টিক... বুম!'-এর জন্য অ্যান্ড্রু গারফিল্ড, 'দ্য ট্র্যাজেডি অব দ্য ম্যাকবেথ'-এর জন্য ডেনজেল ওয়াশিংটন, 'বিং দ্য রিকার্ডোস'-এর জন্য জেভিয়ার বারডেম। তবে বাজির দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন উইল স্মিথ। এর আগেও ২০০২ ও ২০০৭ সালে সেরা অভিনেতার মনোনয়ন পেলেও হাতে ওঠেনি চির আরাধ্য অস্কার। কিন্তু এবার চিত্রটা যেন ভিন্ন। সমালোচক, দর্শক ও বাজিকরদের সবার পছন্দ উইল স্মিথ! এ ছাড়াও এই তালিকায় শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন আমেরিকান সংগীতজ্ঞ জোনাথন লারসনের চরিত্রে অভিনয় করা স্পাইডারম্যানখ্যাত অভিনেতা অ্যান্ড্রু গারফিল্ড। বেনেডিক্ট কাম্বারব্যাচকেও বাদ দেওয়া যায় না। তবে ডেনজেল ওয়াশিংটন বা জেভিয়ার বারডেম যদি সেরা অভিনেতা নির্বাচিত হয়ে যান, তবে সেটা অঘটনই হবে বলে বাজিকরদের ধারণা।

বেস্ট অ্যাকট্রেস
এই ক্যাটাগরিতেও মনোনীত হয়েছেন পাঁচ গুণী অভিনেত্রী। 'বিং দ্য রিকার্ডোস' সিনেমায় লুসিলি বল চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর দৌড়ে ভালোই এগিয়ে আছেন নিকোল কিডম্যান। গোল্ডেন গ্লোবের সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করেছেন কিডম্যান। এ ছাড়াও এই ক্যাটাগরিতে জোর প্রতিদ্বন্দ্বিতার জন্য রয়েছেন 'দ্য লস্ট ডটার' সিনেমায় নাম-ভূমিকায় অভিনয়ের জন্য ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া কোলম্যান। এ দু'জন ছাড়াও এই ক্যাটাগরিতে আরও মনোনয়ন পেয়েছেন 'দ্য আইস অব টামি ফে' সিনেমার জন্য মার্কিন অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, 'স্পেন্সার' সিনেমার জন্য ক্রিস্টিয়ান স্টুয়ার্ট ও 'প্যারালাল মাদারস' সিনেমার জন্য পেনিলোপি ক্রুজ।

এই বিভাগের আরও খবর
কান উৎসবে আরিফিন শুভর প্রশংসায় নাসিরুদ্দিন শাহ্‌

কান উৎসবে আরিফিন শুভর প্রশংসায় নাসিরুদ্দিন শাহ্‌

সমকাল
এবার মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে হাইকোর্টে নিপুণ

এবার মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে হাইকোর্টে নিপুণ

কালের কণ্ঠ
সিনেমার জন্য আমি সময় নেব এটা অনাকাঙ্ক্ষিত না, কাঙ্ক্ষিত

সিনেমার জন্য আমি সময় নেব এটা অনাকাঙ্ক্ষিত না, কাঙ্ক্ষিত

কালের কণ্ঠ
৩৫ কেজি ওজন বাড়িয়ে প্রশংসায় ভাসছেন নাঈম

৩৫ কেজি ওজন বাড়িয়ে প্রশংসায় ভাসছেন নাঈম

কালের কণ্ঠ
বিরতি পেরিয়ে ফের চলচ্চিত্র নির্মাণে সোহেল আরমান

বিরতি পেরিয়ে ফের চলচ্চিত্র নির্মাণে সোহেল আরমান

ভোরের কাগজ
ওয়ানপ্লাস স্মার্টফোন আসছে

ওয়ানপ্লাস স্মার্টফোন আসছে

সমকাল
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়