ক্যামেরা তৈরিতে জাপান বিশ্বসেরা কেন

বিশ্বের সেরা ১০ ক্যামেরা ব্র্যান্ডের নাম বলুন। আমাকে জিজ্ঞেস করলে বলতাম ক্যানন, নাইকন, সনি, ফুজিফিল্ম, অলিম্পাস, পেনট্যাক্স, প্যানাসনিক, লাইকা, কোডাক ও হ্যাসেলব্লাড। কেউ কেউ টুকটাক দ্বিমত করতে পারেন। তবে শীর্ষ দশে অন্তত ছয়টা জাপানি ব্র্যান্ড না রেখে কি কেউ তালিকা করতে পারবেন? দেখুন তো চেষ্টা করে।

জাপানিরা এমনিতেই ‘পারফেকশনিস্ট’। কেউ কেউ তো তাঁদের আদর করে পাগল ডাকেন, গোঁড়া বলেন। নিখুঁত না করে নাকি কিছুই বানাতে পারেন না তাঁরা। আর সে ব্যাপারে দ্বিমত করার সুযোগ জাপানিরা রাখেওনি। সেই পারফেকশনিস্টরা ক্যামেরা বানালে যে সেটা সেরা হবে, তেমনটাই তো স্বাভাবিক।

তবে ওয়েব ঘেঁটে যা বুঝলাম, দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ছবি তোলার যন্ত্রপাতি তৈরিতে ‘পরাশক্তি’ ছিল জার্মানি। জাপানিরাও সে সময় ক্যামেরা বানাত। তবে সে প্রতিষ্ঠানগুলো জাপানের বাইরে তেমন পরিচিত ছিল না। আর ক্যামেরা তৈরিতে জার্মানদের আধিপত্যে কেউ ভাগ বসাতে পারে, তা ছিল কল্পনাতীত। দ্বিতীয় বিশ্বযুদ্ধে তাহলে কী এমন হলো?

দ্বিতীয় বিশ্বযুদ্ধ ছিল ‘টার্নিং পয়েন্ট’
দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ নাগাদ জার্মানির ক্যামেরা তৈরি শিল্প মোটামুটি ধ্বংস হয়ে গিয়েছিল। কারণ, বেশির ভাগ প্রতিষ্ঠান ছিল জার্মানির পূর্বাঞ্চলে। যুদ্ধে এই অঞ্চলে আধিপত্য বিস্তার করে রাশিয়া। কোনো কোনো ক্ষেত্রে রুশরা লেন্স তৈরির প্রযুক্তি এবং যন্ত্রপাতি নিয়ে যায়।

একই যুদ্ধে জাপানের শিল্প খাতেরও ব্যাপক ক্ষতি হয়। তবে নাইকন, ক্যানন এবং আসাহির (পরবর্তী সময়ে ‘পেনট্যাক্স’) মতো কিছু ছোট ক্যামেরা নির্মাতা পুনরায় দাঁড়িয়ে যায়। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যচুক্তির জোরে রপ্তানি শুরুর পাশাপাশি বেশ কিছু সুবিধা পায় জাপান।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, জার্মানির লাইকার প্রযুক্তি সরাসরি নকল করে ক্যানন। নাইকনও লাইকা ও কনট্যাক্সের প্রযুক্তি ব্যবহার করে। আর জার্মান প্রযুক্তিতে ভর করে সিঙ্গেল-লেন্স রিফ্লেক্স (এসএলআর) ক্যামেরা তৈরির পথে হাঁটে আসাহি অপটিক্যাল কোম্পানি।

জাপানের ক্যামেরা তৈরি শিল্প পশ্চিমা বিশ্বে পরিচিতি পায় ১৯৫১ সালে। সে সময় লাইফ সাময়িকীর আলোকচিত্রীরা তাঁদের জিস কন্টাক্স ক্যামেরার জন্য জাপান থেকে নাইকনের লেন্স কেনেন। ছবিগুলো এত নিখুঁত আসে যে এর কারিগরি দিক তাঁদের অবাক করে দেয়। সে থেকে নাইকনের সুখ্যাতি ছড়িয়ে পড়ে।

যুদ্ধাস্ত্রের প্রযুক্তি ক্যামেরায়
নানা অনলাইন ফোরামে আরেকটি বিষয় পাওয়া যায়। সেখানে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে অপটিকস (লেন্সে ব্যবহৃত কাচ) মূলত সামরিক বিষয় ছিল। জাপান অপটিকসে বিশাল বিনিয়োগ করে।

সে সময় নিপ্পন কোগাকু (পরবর্তী সময়ে ‘নাইকন’) সামরিক অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান ছিল। জাপানি যুদ্ধজাহাজ ইয়ামাতোর জন্য ভিজ্যুয়াল এইড ডিভাইস বানাত তারা। বৈদ্যুতিক রাডার না থাকায় শত্রু খোঁজার সেটিই ছিল মৌলিক কৌশল। অন্যদিকে যুক্তরাষ্ট্র এবং মিত্রবাহিনীর অন্য দেশগুলোর রাডার থাকায় অপটিকসে খুব বেশি বিনিয়োগের প্রয়োজন ছিল না। যুদ্ধ শেষ হলে ক্যামেরা তৈরির অনুমতি পায় নাইকন।

অপটিক্যাল প্রযুক্তিতে জাপান এমনিতেই এগিয়ে ছিল। সেই দক্ষতা তারা ক্যামেরা তৈরিতে কাজে লাগায়। পাশাপাশি যুদ্ধ-পরবর্তী জাপানে শ্রমিকের মজুরিও কম ছিল। সব মিলিয়ে পশ্চিমা দেশগুলোর তুলনায় এগিয়ে যায় জাপান।
এই বিভাগের আরও খবর
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

আজ সারাদেশে বিঘ্নিত হবে ইন্টারনেট সেবা

ভোরের কাগজ
তিন দেশের মানুষ দিনকে রাত দেখবে ৮ এপ্রিল

তিন দেশের মানুষ দিনকে রাত দেখবে ৮ এপ্রিল

সমকাল
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়