গ্রাহকদের অভিযোগ ডাটার মেয়াদ নিয়ে ॥ টেলিযোগাযোগমন্ত্রী

মোবাইল ফোন সম্পর্কে প্রচুর অভিযোগ আমার কাছে আসে। গ্রাহকদের প্রথম অভিযোগ ডাটার মেয়াদ নিয়ে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

ন্যাশনাল ব্রডব্যান্ড পলিসি নিয়ে বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা ১৯৯৭ সালে টুজি এবং ২০১৩ সালে থ্রিজির যুগে প্রবেশ করি। আজকে মোবাইল ইন্টারনেটে প্রায় শতকরা ৯৫ শতাংশ কথা বলছি। এ মোবাইল ইন্টারনেট তো শুরুই হয়েছে আমি যখন থ্রিজির যুগে গেছি তারপরে। ফোরজির যুগে গেলাম ২০১৮ সালে এবং ২০২১ সালে ফাইভ জির উদ্বোধন করলাম।

ইন্টারনেট তথা ডাটার মূল্য কমানো নিয়ে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ২০০৬ সালে এক এমবিপিএস ব্যান্ড উইথের মূল্য পেতাম ৭৮ হাজার টাকা, ২০০৮ সালে ২৭ হাজার টাকা আর এখন ৬০ টাকা। হিসাব করে দেখেন কী পার্সেন্টেজে পড়ে। তবে হ্যাঁ, আমাদের একটা দুর্বল জায়গা আছে। এ দুর্বল জায়গাটা যেহেতু বাংলাদেশের শতকরা ৯৫ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে মোবাইল ফোন দিয়ে। মোবাইল ফোন সম্পর্কে প্রচুর অভিযোগ আমার কাছে আসে। মোবাইল ফোনের গ্রাহক প্রথমে যে কথাটা বলে- আমি ডাটা কিনেছি, আমার কেনা ডাটার জন্য লিমিট থাকবে কেন? কেন আমার ডাটা তিন দিনে ফুরিয়ে যাবে, ২৪ ঘণ্টায় ফুরিয়ে যাবে, সাত দিনে ফুরিয়ে যাবে, আমি তো ডাটাটা পয়সা দিয়ে কিনেছি।

মোস্তাফা জব্বার বলেন, ‘আমাদের মোবাইল অপারেটররা আবার নতুন বিজনেস কায়দায় মনে করেন যে যদি টাইম ফিক্সড করে দেই, আমি ১০ জিবিপিএস ডেটা দিয়ে দিলাম তারে সময় দিয়ে দিলাম দুই দিন। আমি মাঝে মধ্যে অবাক হই তারা কী মনে যে এই ১০ জিবি দিয়ে এদেরকে পর্ণ ছবি দেখানো হবে! যদি তা না হয় তাহলে আমি তারে এক বা দুই দিনে যদি ১০ জিপি প্যাকেজ দেই তাহলে তার পক্ষে কি এটা সঠিকভাবে ইউটিলাইজ করা সম্ভব?

তিনি বলেন, ‘আমরা মনে করছি, জনগণের প্রয়োজনটাকে অ্যাড্রেস করার। একই সঙ্গে আইএসপিকে বলতে পারব না আপনারা বিনামূল্যে ব্যান্ড উইথ দেন, আমি তেমনিভাবে টেলকোকে বলতে পারবো না আপনি ফ্রি সার্ভিস দিয়ে দেন। কিন্তু যে জিনিসটা আমি মনে করবো যে ডেফিনেটলি যে ব্যবসা হয় সেই ব্যবসার ক্ষেত্রে নিয়ম কানুন মেনে জনগণকে লক্ষ্য করে আমাদের ব্যবসা করতে হবে। আমার যদি জনগণ না থাকে তাহলে আমার, আপনার কারো ব্যবসাই থাকবে না। আমরা কেউ কোথাও দাঁড়াতে পারবো না। জনগণের সস্তুষ্টির ওপরে নির্ভর করে আমাদেরকে চলতে হয়। এই কারণে আজকে বিটিআরসিকে ধন্যবাদ দিচ্ছি বাংলা এসএমএসের জন্য অর্ধেক মূল্য করেছে। ’
এই বিভাগের আরও খবর
একই সঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এই ল্যাপটপে

একই সঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এই ল্যাপটপে

দৈনিক ইত্তেফাক
যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

বিডি প্রতিদিন
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়