ঘণ্টায় ৪৫২০ মাইলের সুপারসনিক বিমান এক্স-১৫

নর্থ আমেরিকান এক্স-১৫ বিমানটি আসলে রকেটচালিত সুপারসনিক বিমান। এক্স-প্লেন সিরিজের অংশ হিসেবে এটিকে যৌথভাবে তৈরি করেছিল যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী এবং মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ৬০ বছরের বেশি আগে প্রথম আকাশে উড়েছিল ‘নর্থ আমেরিকান এক্স-১৫’। এখন পর্যন্ত মানুষচালিত বিমানের মধ্যে সুপারসনিক এ বিমান সবচেয়ে দ্রুতগতিতে ছুটতে পারত। রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধের প্রেক্ষাপটে আমেরিকা এ বিমান তৈরির জন্য গবেষণা শুরু করেছিল।

১৯৫৯ সালে প্রথম যাত্রা শুরু। এরপর নয় বছরে ১৯৯ বার পরীক্ষামূলকভাবে উড়েছে। এক্স-১৫ ওড়ানোর জন্য ১২ জনের একটি দলই তৈরি করেছিল আমেরিকা। এই দলে ছিলেন চাঁদে প্রথম পা রাখা নিল আর্মস্ট্রংও।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে পরীক্ষা মূলকভাবে ৬০টি বিমান তৈরি করে মার্কিন বিমানবাহিনী ও নাসা। ১৯৫২ সাল থেকে এর উৎপাদন শুরুর সময় এক্স-১৫ সুপারসনিকের গতি ছিল ঘণ্টায় ৭০০ মাইল। গতি ছিল শব্দের চেয়েও পাঁচ গুণ বেশি।

প্রায় ২০০টি উড়ানে মাত্র দুবার জরুরি অবতরণ করতে হয়েছে এ সুপারসনিককে। ১৯৬৭ সালে দুর্ঘটনায় পড়লে পাইলট মাইকেল অ্যাডামস নিহত হন। দুটি দুর্ঘটনাকে বাদ দিলে এক্স-১৫-এর মাত্র নয় বছরের জীবদ্দশায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ১৯৬৮ সালের ডিসেম্বরে আকাশের পথ ছেড়ে দেয় নর্থ আমেরিকান এক্স-১৫। তবে অবসর নেওয়ার আগের বছর একটি রেকর্ড গড়ে নেয় বিমানটি। সেটি আজও অক্ষত। সে বছর এ সুপারসনিকের ককপিটে বসেছিলেন পিট নাইট নামের এক পাইলট। তিনি বিমানটিকে উড়িয়েছিলেন ঘণ্টায় ৪ হাজার ৫২০ মাইল বা শব্দের ৬ দশমিক ৭ গুণ বেশি গতিতে।

বাতাসের গতিতে নয়, এর চেয়েও বহুগুণ বেশি জোরে ছুটতে পারত এই সুপারসনিক বিমান। দেখতে চিরাচরিত বিমানের মতো নয়, অনেকটা বুলেটের আকারে তৈরি। এটি আসলে একটি রকেট, এর সঙ্গে লাগানো ছিল ককপিট। তাতে বসেই চালক উড়িয়ে নিয়ে যেতেন ‘নর্থ আমেরিকান এক্স-১৫’। দক্ষ পাইলটের হাতে পড়লে প্রায় সাত গুণ গতিতে ছুটতে পারত বিমানটি।

বিমানটির একজন পাইলট ছিলেন বিল ডানা। তিনি বলেন, ‘এটাই “আসল” বিমান, যা ওড়ে।’ নাসার আর্মস্ট্রং রিসার্চ ফ্লাইট সেন্টারের প্রধান ক্রিস্টিয়ান গেলজার বলেন, সবচেয়ে বেশি গতি, সবচেয়ে বেশি উত্তেজনা এবং সবচেয়ে বেশি ভয়—এ তিন অনুভূতি একসঙ্গে হতো বিমানটি উড়ানোর সময়।

ক্রিস্টিয়ান গেলজার আরও বলেন, ‘গতির লক্ষ্যে পৌঁছাতে ঝুঁকিও কম ছিল না। এ ধরনের বিমানকে সাধারণ বিমানের তুলনায় আরও উঁচুতে ওড়াতে হতো। ভূপৃষ্ঠ থেকে আড়াই লাখ ফুট উঁচুতে ওড়ানোই লক্ষ্য ছিল আমাদের। আর সেটি যে বড়সড় ঝুঁকি নেওয়া, তা আর না-ই বলি।’ তিনি বলেন, রাশিয়ার সঙ্গে আমেরিকার স্নায়ুযুদ্ধের প্রেক্ষাপটেই এ বিমান তৈরির জন্য গবেষণা শুরু হয়।

বিমানের গতির মতোই এর উড়ানোর পদ্ধতিও ছিল ভিন্ন। অন্য বিমানের মতো এটি রানওয়েতে দৌড়ে আকাশে উড়ত না; বরং এটিকে বি-৫২ বোম্বার বিমানের সহায়তায় আকাশে নিয়ে গিয়ে ছেড়ে দেওয়া হতো। গেলজার বলেন, দক্ষিণ ক্যালিফোর্নিয়ার এডওয়ার্ড বিমানঘাঁটি থেকে নেভাদা বা ইউটার দিকে ঘণ্টায় ৬০০ মাইলেরও বেশি গতিবেগে উড়ে যেত বি-৫২ বোম্বার বিমান। এ সময় বিমানটির পেটের নিচে ঝুলন্ত অবস্থায় থাকত এক্স-১৫। ভূপৃষ্ঠ থেকে ৪৫ হাজার ফুট উঁচুতে যাওয়ার পর এক্স-১৫-কে আকাশে ছেড়ে দেওয়া হতো। এরপরই ৫০ ফুট লম্বা সুপারসনিক বিমানটির ইঞ্জিন চালু করতেন পাইলট।

এই বিমানের জ্বালানিও ছিল অভিনব। তরল অক্সিজেনের সঙ্গে অ্যামোনিয়ার মিশ্রণ ব্যবহার করা হতো জ্বালানি হিসেবে।

বিমানটি যে আলাদা ছিল, তা বোঝা যায় এ বিমানের অপর এক পাইলট মিল্ট টমসনের কথায়। তিনি বলেন, ‘এটাও অন্য বিমানগুলোর মতোই আকাশে ভাসত। তবে যখন ওপরে উঠতে শুরু করত, তখন মনে হতো এটি কাউকে পরোয়া করে না। যে কয়টি বিমান উড়িয়েছি, তার মধ্যে একমাত্র এই বিমানের ইঞ্জিন বন্ধ থাকলে স্বস্তি পেতাম।’
এই বিভাগের আরও খবর
যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

বিডি প্রতিদিন
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়