চ্যাটজিপিটিকে ঠেকাতে নতুন সুবিধা আনছে গুগল

চ্যাটজিপিটি নিয়ে ‘উদ্বিগ্ন’ গুগুল নতুন সুবিধা চালুর কথা ভাবছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি উন্মুক্ত করেছে বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট। বর্তমানে এটি আলাদাভাবে ব্যবহার করতে হলেও শিগগিরই গুগল সার্চ ইঞ্জিনে চ্যাটবটটি যুক্ত করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে সুন্দর পিচাই বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তায় উন্নতি হলে গুগলের সক্ষমতা বাড়বে। সার্চ সংক্রান্ত বিভিন্ন জিজ্ঞাসার উত্তরের ক্ষেত্রে আরও দ্রুত সাড়া দিতে পারবে গুগল।

যদিও পিচাই মানতে নারাজ যে গুগলের সার্চ বিজনেসকে চ্যাটবট চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। গুগলের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটের অর্ধেক আয় হয় এই সার্চ ইঞ্জিন ব্যবসার মাধ্যমেই। সেখানেই নাকি ভাগ বসাচ্ছে চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বিভিন্ন চ্যাটবট। আর তাতে ক্ষতি হচ্ছে গুগলের। কিন্তু পিচাই বলছেন, এই তথ্য ঠিক নয়। বরং আগের তুলনায়  সুযোগ আরও বেড়ে গেছে।

দিন দিন আধুনিক হয়ে উঠেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। প্রতিদিনই এই সংক্রান্ত নতুন গবেষণা বা আবিষ্কারের কথা সামনে আসছে। এই প্রযুক্তি কীভাবে মানুষের কল্যাণে ব্যবহার করা যায় তা নিয়ে এরই মধ্যে গবেষণা শুরু করেছে সার্চ ইঞ্জিন জায়েন্ট গুগল।

সম্প্রতি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল হিসেবে সবচেয়ে বেশি আলোড়ন ফেলেছে ওপেনএআই সংস্থার চ্যাটজিপিটি। আর এই টুলকেই টক্কর দিতে গুগলের এমন পরিকল্পনা! চ্যাটজিপিটিকে জবাব দিতে কিছুদিন আগেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবট গুগল বার্ড-এর ঘোষণা করে অ্যালফাবেট। যদিও এই চ্যাটবটও এখনও পুরোদমে চালু করতে পারেনি গুগল।
 
গুগল ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা দৌড়ে ঢুকে পড়েছে মেটা এবং মাইক্রোসফট। নিজেদের পরিষেবায় কীভাবে এই প্রযুক্তি যোগ করা যায় তা নিয়ে কাজ শুরু করেছে প্রযুক্তি সংস্থাগুলো। এমন পরিস্থিতিতে পিছিয়ে থাকতে চায় না গুগল। সংস্থার সবচেয়ে বেশি ব্যবহৃত টুল সার্চ ইঞ্জিনেই এই কৃত্রিম বুদ্ধিমত্তা যোগ করার কথা ভাবছে তারা।
 
শোনা যাচ্ছে, মাইক্রোসফট তাদের নিজস্ব সার্চ ইঞ্জিন বিং-এ চ্যাটজিপিটি যোগ করতে পারে। ব্যবহারকারীদের সুবিধার্থে এরইমধ্যে এই নিয়ে কাজ করা শুরু করেছে মাইক্রোসফট।
এই বিভাগের আরও খবর
একই সঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এই ল্যাপটপে

একই সঙ্গে দুই পর্দা ব্যবহার করা যায় এই ল্যাপটপে

দৈনিক ইত্তেফাক
যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

যে পরিকল্পনা নিয়ে চীন সফরে গেলেন ইলন মাস্ক

বিডি প্রতিদিন
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়