জর্ডানের প্রথম ট্রফি নাকি কাতারের টানা দ্বিতীয়

আয়োজক হওয়ার সুবাদে ২০২২ সালে প্রথমবার বিশ্বকাপে খেলেছে কাতার। গ্রুপের তিন ম্যাচে দর্শকদের পাশে পেলেও জয়ের হাসি হাসতে পারেনি একবারও। বরং সবগুলো হেরে বিষাদের সাগরে ভেসেছে তারা। ঘরের মাঠে বিশ্বমঞ্চে তাদের উপস্থিতি বিবর্ণ হলেও সেই দুঃখ ভোলার সুযোগ ফিরে পেয়েছে তারা। নিজ দেশবাসীর সামনে ট্রফি নিয়ে উল্লাস করার একেবারে দ্বারপ্রান্তে কাতার। লুসাইল স্টেডিয়ামে শনিবার এশিয়ান কাপের ফাইনালে তারা খেলতে নামছে। হারানোর কিছুই নেই- এই ‘ভয়ঙ্কর’ মানসিকতা নিয়ে তাদের মুখোমুখি হবে জর্ডান, যারা এশিয়ান কাপের ফাইনালে উঠে ইতিহাস গড়েছে। এখন সেটাকে রূপকথা বানানোর পালা।

দক্ষিণ কোরিয়া, জাপান, ইরান ও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দল যেখানে আছে, সেখানে কাতার-জর্ডানকে ফাইনালে কল্পনা করা লোকের সংখ্যা একদমই থাকার কথা নয়। কিন্তু একে একে সব বাধা পেরিয়ে আরবের এই দুটি দলই শিরোপা নির্ধারণী মঞ্চে। তাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলা সমালোচকদের জবাব দেওয়ার অপেক্ষায় কাতার ও জর্ডান।

কাতার গ্রুপের তিনটি ম্যাচ জিতেই নকআউটে উঠেছিল। আর জর্ডান জয়ে শুরুর পর দক্ষিণ কোরিয়াকে হারাতে বসেছিল। কিন্তু শেষ মুহূর্তে আত্মঘাতী গোলে তারা ড্র করতে বাধ্য হয়। তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় দল হয়ে শেষ ষোলোতে উঠেছিল জর্ডান। তারপরই অন্যরূপে দেশটি। হেভিওয়েট ইরাক, তাজিকিস্তানকে বিদায় করে আবারও দক্ষিণ কোরিয়াকে পায় জর্ডান। প্রথমবার এশিয়ান কাপের সেমিফাইনালে ওঠার আত্মবিশ্বাস কাজে লাগিয়ে কোরিয়ানদের পাত্তাই দেয়নি তারা।

অন্যদিকে স্বাগতিক হলেও কাতারকে ফেভারিট মানা লোকের সংখ্যা ছিল হাতেগোনা। গত বছর সাত ম্যাচে মাত্র একটি জিতে শেষ করে তারা, যার মধ্যে ছয়টিই হার। তাই নিজ দেশকে নিয়ে কাতারিরাও হয়তো দোটানার মধ্যে ছিল। সেই দলটি নকআউটে ফিলিস্তিন, শক্তিশালী জাপান ও ইরানকে হারিয়ে শিরোপার লড়াইয়ে।

২০২৩ সাল বাজে কাটানোর দরুণ সমালোচিত হন জর্ডানের মরক্কান কোচ হুসেইন আমৌতা। শনিবারের ফাইনালের আগে সাংবাদিকদের পেয়ে তিনি বললেন, ‘আমি আমাদের অর্জনে খুব সন্তুষ্ট। কারণ এটা ছিল ব্যক্তিগত চ্যালেঞ্জ। যখন দল হারে, তখন কোচকে দোষারোপ করা হয়। যখন জেতে, তখন বলে সেটা হয়েছে দলের মনোবলের কারণে। আমি আশা করি আমরা সমালোচকদের জবাব দেবো, ৯৯ শতাংশ সময় আমি তাদের কথা শুনি না যখন থেকে আমি বুঝলাম এসবের কোনোটাই উপকারী নয়।’  

২০১৯ সালের এশিয়ান কাপে জাপানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল কাতার। টানা দ্বিতীয়বার ফাইনালে দল। কাতারের অধিনায়ক হাসান আল হায়দোস গর্বে বুক ফুলিয়ে বললেন, ‘এই স্কোয়াডের অংশ হতে পেরে আমি খুব গর্বিত। টুর্নামেন্ট শুরুর একমাস আগে থেকে কেউ ভাবেনি যে আমরা ফাইনালে পৌঁছাবো। কেউ চিন্তাও করতে পারেনি যে আমরা এমন পারফরম্যান্স করবো।’

১৫ কেজি ওজনের ঝলমলে রূপালি ট্রফির সামনে দুই কোচ একে অন্যের সঙ্গে আলিঙ্গন করলেন। কিন্তু কাতার কোচ মার্কেজ লোপেজ জানালেন, দুই আরব দেশের সব ভ্রাতৃত্ববোধ ভুলে যাবে ম্যাচ শুরুর বাঁশি বাজতেই।

ডিসেম্বরে কাতারের দায়িত্ব নেওয়া কোচ বলেছেন, ‘দুই ভ্রাতৃত্বসুলভ দেশের ম্যাচ। তবে দুই ভাইয়ের মধ্যে প্রতিযোগিতা থাকতে হবে, প্রত্যেকে জিততে পছন্দ করে। আমরা জানি দুই দেশের সম্পর্ক খুব শক্ত কিন্তু শেষ পর্যন্ত এই খেলায় আমরা তীব্র প্রতিদ্বদ্বিন্দ্বতা করবো।’
এই বিভাগের আরও খবর
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়