দেশের বাজারে ৫জি স্মার্টফোন

গত বছরের ডিসেম্বরে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ৫জি নেটওয়ার্ক। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু স্থানে এ সেবা দিচ্ছে টেলিটক। আগামী মার্চে তরঙ্গ নিলামের পর অন্য অপারেটররা ফাইভ–জি সেবা চালু করতে পারবে বলে আশা করা হচ্ছে।

দেশে ৫জি নেটওয়ার্ক পুরোদমে চালুর আগেই নিজেদের প্রস্তুতি বেশ ভালোভাবে নিয়েছে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডগুলো। এরই মধ্যে বাজারে নিজেদের তৈরি ৫জি স্মার্টফোন এনেছে তারা। দেশের সব জায়গায় ৫জি নেটওয়ার্ক চালু হলে এই স্মার্টফোনগুলো কাজে লাগিয়ে উন্নত মানের স্ট্রিমিং থেকে শুরু করে নানা প্রযুক্তি সুবিধা পাওয়া যাবে। দেশের বাজারে থাকা ৫জি স্মার্টফোনগুলো নিয়ে আমাদের আজকের আয়োজন।

গ্যালাক্সি জেড ফোল্ড৩ ৫জি
৫জি নেটওয়ার্ক সুবিধার গ্যালাক্সি জেড ফোল্ড৩ ৫জি মডেলের ভাঁজযোগ্য স্মার্টফোনটি গত বছর বাজারে এনেছে স্যামসাং। স্মার্টফোনটিতে আছে ১২ গিগাবাইট র‍্যাম এবং ২৫৬ গিগাবাইট রম। ২৫ ওয়াটের দ্রুত চার্জ সুবিধার স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ৪ হাজার ৪০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। স্মার্টফোনটির সামনে ১০ মেগাপিক্সেলের একটি এবং পেছনে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা রয়েছে। ৫জি নেটওয়ার্ক এবং ফোল্ডিং নকশার জন্য স্মার্টফোনটি দেশের বাজারে সাড়া ফেলেছে। গ্যালাক্সি জেড ফোল্ড৩ ৫জি মডেলের পাশাপাশি ৫জি প্রযুক্তির গ্যালাক্সি জেড ফ্লিপ৩ ৫জি মডেলের স্মার্টফোনও রয়েছে স্যামসাংয়ের। গ্যালাক্সি জেড ফোল্ড৩ ৫জি–এর দাম ১ লাখ ৮৪ হাজার ৯৯৯ টাকা এবং গ্যালাক্সি জেড ফ্লিপ৩ ৫জি–এর দাম ১ লাখ ৯ হাজার ৯৯৯ টাকা।

ভিভো এক্স৭০প্রো
গত বছর দেশের বাজারে আসা স্মার্টফোনগুলোর মধ্যে অন্যতম ভিভো এক্স৭০প্রো। ক্যামেরা প্রযুক্তির জন্য ভিভো এক্স সিরিজের সুনাম এখন তুঙ্গে। বিশ্ববিখ্যাত লেন্স নির্মাতা প্রতিষ্ঠান কার্ল জেইসের তৈরি চারটি লেন্স যুক্ত করা হয়েছে এক্স৭০প্রোতে। এরই মধ্যে বাংলাদেশে স্মার্টফোনটির ক্যামেরায় ধারণ করা হয়েছে ‘অ্যা হ্যাপি ম্যান’, নাটকটি দেশের বেশ কয়েকটি টেলিভিশনে প্রচারিত হয়েছে।

ভিভো এক্স৭০প্রোতে ব্যবহার করা হয়েছে ১২ গিগাবাইট র‍্যাম এবং ২৫৬ গিগাবাইট রম। ৪৪ ওয়াটের দ্রুত চার্জ প্রযুক্তির স্মার্টফোনটিতে আরও আছে ৪ হাজার ৪৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। স্মার্টফোনটির সামনের ক্যামেরাটি ৩২ মেগাপিক্সেলের। পেছনে রয়েছে ৫০, ১২, ১২ এবং ৮ মেগাপিক্সেলের চারটি ক্যামেরা। দাম পড়বে ৭২ হাজার ৯৯০ টাকা।

রিয়েলমি ৮ ৫জি
রিয়েলমি ৮ ৫জি মডেলের স্মার্টফোনটি গত বছরের মাঝামাঝি বাজারে আসে। ৮ দশমিক ৫ মিলিমিটারের পাতলা এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ৮ গিগাবাইট র‍্যাম এবং ১২৮ রম সুবিধা। স্মার্টফোনটির সামনে আছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা। পেছনে আছে যথাক্রমে ৪৮, ২ এবং ২ মেগাপিক্সেলের ক্যামেরা। ৫ হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারির সঙ্গে ১৮ ওয়াটের দ্রুত চার্জ প্রযুক্তিও আছে রিয়েলমি ৮ স্মার্টফোনটিতে। ডাইমেনসিটি ৭০০ প্রসেসরে চলা স্মার্টফোনটির রিফ্রেশিং রেট ৯০ হার্জ। দাম পড়বে ২২ হাজার ৯৯০ টাকা।

শাওমি এমআই ১১ লাইট ৫জি
শাওমির ৫জি মডেলের এই স্মার্টফোনটির তিনটি সংস্করণ বর্তমানে বাজারে পাওয়া যায়। ৬/১২৮ গিগাবাইট র‍্যাম ও রমের সংস্করণটির দাম ৩৫ হাজার ৯৯৯ টাকা। ৮/১২৮ গিগাবাইট র‍্যাম ও রমের দাম ৪০ হাজার ৯৯৯ টাকা এবং ৮/২৫৬ গিগাবাইট র‍্যাম ও রমের দাম ৪৩ হাজার ৯৯৯ টাকা। ৬ দশমিক ৮১ মিলিমিটারের স্মার্টফোনটির সামনে আছে ২০ মেগাপিক্সেলের ১টি ক্যামেরা এবং পেছনে রয়েছে ৬৪, ৮ ও ৫ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরা। ৩৩ ওয়াট দ্রুত চার্জ প্রযুক্তির স্মার্টফোনে আরও আছে ৪ হাজার ২৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি।

ওয়ানপ্লাস নোর্ড২ ৫জি
ওয়ানপ্লাস নোর্ড২ ৫জি স্মার্টফোনে আছে ৮ গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট রম। ৬৫ ওয়াটের দ্রুত চার্জ প্রযুক্তি ছাড়াও আছে ৪ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। সামনে ৩২ মেগাপিক্সেলের ক্যামেরাসহ স্মার্টফোনটির পেছনে আছে ৫০, ৮ ও ২ মেগাপিক্সেলের ক্যামেরা। ওয়ানপ্লাস নোর্ড২ ৫জি ছাড়াও বাজারে নোর্ড সিই ৫জি এবং নোর্ড এন১০ ৫জি নামের আরও ২টি ৫জি প্রযুক্তির স্মার্টফোন পাওয়া যায়। স্মার্টফোনগুলোর দাম যথাক্রমে ৪৯ হাজার ৯৯০, ৩৭ হাজার ৯৯০ এবং ৩৪ হাজার ৯৯০ টাকা।
এই বিভাগের আরও খবর
ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

ব্যান হলে হোয়াটসঅ্যাপ!

সমকাল
বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

বিটিসিএল ডোমেইন সার্ভারে ত্রুটি, অনেক ওয়েবসাইট বন্ধ!

ভোরের কাগজ
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কোন কোন যন্ত্রে লগইন করা আছে বুঝবেন যেভাবে

প্রথমআলো
সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

সাধ এবং সাধ্যের অপূর্ব সমন্বয় ‘সিম্ফনি জেড৭০’

ভোরের কাগজ
ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

ইলন মাস্ক বাদ, কে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

জনকণ্ঠ
এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই চশমায় আছে কৃত্রিম বুদ্ধিমত্তা

প্রথমআলো
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়