নোরার ঢাকা সফর নিয়ে নানা নাটকীয়তা

বলিউড তারকা নোরা ফাতেহির ঢাকা সফর নিয়ে নানা নাটকীয়তা শুরু হয়েছে। কয়েক দফা বাধা পেরিয়ে আগামী ১৮ই নভেম্বর ঢাকার একটি ডকুমেন্টারির শুটিংয়ে অংশ নেয়ার অনুমতি পেয়েছিলেন তিনি। গত ৭ই নভেম্বর অনুমতিটি দেয় তথ্য মন্ত্রণালয়। এবার অনুমতি মেলার ৭ দিনের মাথায় ফের বাধা এলো। ১৩ই নভেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রজ্ঞাপনে বলা হয়, বিদেশি অভিনেতা-অভিনেত্রীদের বাংলাদেশের চলচ্চিত্র ও অন্যান্য ক্ষেত্রে অভিনয়ের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে বাংলাদেশে আসার অনুমতি বা ওয়ার্ক পারমিট দেয়া হয়। গত ৭ই নভেম্বর সংবাদ মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড জানতে পারে, উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ১৮ই নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে ‘গ্লোবাল অ্যাচিভার অ্যাওয়ার্ড-২০২২ উইমেন অ্যাম্পাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারির শুটিং হবে। এতে অংশগ্রহণের জন্য নোরা ফাতেহিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। 

প্রজ্ঞাপনে রাজস্ব বোর্ড জানায়, বিদেশি শিল্পীদের বাংলাদেশের যেকোনো ধরনের অনুষ্ঠানে বা শুটিংয়ে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অন্যান্য সব খরচ তথা- বিমান বা অন্যান্য পরিবহনের যাতায়াত খরচ, তাদের থাকার খরচ ইত্যাদি সব প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের ওপর আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৬ ধারার বিধান মোতাবেক ৩০ শতাংশ হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে। সেই আইনের সূত্র ধরে দেশের রাজস্ব আহরণের স্বার্থে নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি শিল্পীদের শুটিংয়ে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর প্রদানের বিষয়টি নিশ্চিত করার অনুরোধ করা হলো রাজস্ব বোর্ডের পক্ষে থেকে। শুধু তাই নয়, জানা গেছে, শুটিংয়ের অনুমতি দেয়া হলেও আয়োজক কর্তৃপক্ষ একটি অনুষ্ঠান করতে যাচ্ছেন নোরাকে নিয়ে। এমনকি সেই অনুষ্ঠানের টিকিটও বিক্রি করা হচ্ছে।

ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এই শোতে অংশ নেবেন নোরা ফাতেহি। ‘গ্লোবাল অ্যাচিভারস অ্যাওয়ার্ড’ নামের ওই অনুষ্ঠানে ৩ ধরনের টিকিটমূল্য ধার্য করা হয়েছে। এর মধ্যে ভিআইপি ১৫ হাজার টাকা, গোল্ড ১০ হাজার ও সিলভার ৫ হাজার টাকা। 

তবে টিকিট বিক্রির কোনো ধরনের অনুমতি আয়োজক প্রতিষ্ঠানকে দেয়া হয়নি বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিশ্চিত করেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানালেন, আমরা কোনো ধরনের টিকিট বিক্রির অনুমতি দেইনি। শুধু তথ্যচিত্র নির্মাণের অনুমতি দেয়া হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন থেকে জানা গেছে, তথ্যচিত্রের শুটিংয়ে অংশ নিতে ১৮ই নভেম্বর নোরা ফাতেহি ঢাকায় অবস্থান করতে পারবেন। প্রজ্ঞাপনের শর্তে আরও বলা হয়, শুটিংয়ের বাইরে নোরা আর কোনো কাজে বা অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।
এই বিভাগের আরও খবর
নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

নিজেকে এখন প্রাণভরে দেখি : পরীমণি

ভোরের কাগজ
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

বাংলা ট্রিবিউন
চলে গেলেন অভিনেতা রুমি

চলে গেলেন অভিনেতা রুমি

বাংলা ট্রিবিউন
জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

সমকাল
পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

নয়া দিগন্ত
স্বামীসহ ওমরাহ পালন করলেন অভিনেত্রী স্পর্শিয়া

স্বামীসহ ওমরাহ পালন করলেন অভিনেত্রী স্পর্শিয়া

ভোরের কাগজ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়