পরীমণির হাতের লেখা যেভাবে হয়ে ওঠে সংহতির প্রতীক

গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে বের হওয়ার সময় পরীমণি হাতের তালুতে লেখা ছিল ‘ডোন্ট লাভ মি বিচ’। হাস্যোজ্জ্বল এই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর থেকে প্রথম যে প্রশ্ন জনমনে এসেছে তা হলো- ‘এই কড়া বার্তা কার উদ্দেশে?’ বার্তা যার বা যাদের উদ্দেশে- তা পরে পরীমণি নিজেই জানিয়েছেন। আসলে তার আশপাশে যারা তাকে ভালবাসার অভিনয় করেছেন, তাদের উদ্দেশেই কারাগারে বসেই এই বার্তা লিখেছিলেন তিনি। কিন্তু এরপর রীতিমতো ‘বিপ্লব’ ঘটে গেছে। পরীমণির হাতের বার্তা যেন নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদের রূপ পেয়েছে। 

যারা অনলাইনে বা অফলাইনে চিত্রনায়িকাকে মুক্ত করার লড়াইয়ে ছিলেন, তারা একই বার্তা হাতে লিখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বানাতে থাকেন নিজেদের প্রোফাইল পিকচার। বুধবার (১ সেপ্টেম্বর) সারাদিন ছড়িয়ে পড়তে থাকে ‘ডোন্ট লাভ মি বিচ’ লেখা হাত, তৈরি হয় নানা আর্টওয়ার্ক, এমনকি ‘মিম’ও। উদ্যোক্তা তাসলিমা মিজি এই বার্তা লিখে একটি কেকও বানিয়েছেন। বন্ধুরা একসাথে হয়ে মিষ্টিমুখের ছবি দিয়ে লিখেছেন, ‘সাহসের নাম পরীমণি। তোমার টানটান শিরদাঁড়া আমাদের আত্মবিশ্বাসী করেছে। তাই একটু মিষ্টিমুখ।’ 

নাদিজা সুলতানা আর্নিক আর্টওয়ার্ক শেয়ার করেছেন। পরীমণি কারাগার থেকে বের হওয়ার সময় সাদা ওড়না-পাগড়ি পরে হাতে যে ‘ডোন্ট লাভ মি বিচ’ লিখেছেন- গণমাধ্যমে প্রকাশিত সেই ছবি থেকেই সৃষ্টি হয়েছে আর্টওয়ার্ক। তিনি সেটা শেয়ার করে লিখেছেন, ‘নায়িকা হওয়ার যোগ্যতা যদি সবার থাকতো, তাহলেতো সবাই নায়িকা হয়ে যেতো। এখনকার দিনের ভাষায় বললে বলতে হবে, নায়িকারা তখনই নায়িকা হবে যখন সে ফুটেজ খাবে, ট্রেন্ড সেট করবে। নায়িকার জন্য সমগ্র জাতি অপেক্ষা করবে, এটাই স্বাভাবিক।’

তিনি আরও লিখেছেন, ‘একটা পুরুষশাসিত সমাজ আরও একবার প্রতিষ্ঠিত করলো- পুরুষের শক্তি কত বেশি। হোক তা অর্থের, হোক তা প্রাচুর্যের বা ক্ষমতার। কিন্তু মজার বিষয় হলো যে, যত ক্ষমতাই দেখাক না কেন, once নায়িকা always a নায়িকা (একবার যিনি নায়িকা, তিনি সবসময়ই নায়িকা)।

পরীমণির সঙ্গে সংহতি জানিয়েছেন উইমেন চ্যাপ্টারের সম্পাদক সুপ্রীতি ধর। অ্যক্টিভিস্ট আফসানা কিশোয়ার লোচন তার ছবিটি আপ করার সময় লিখেছেন, পরীমণির সাথে একাত্মতা প্রকাশ।

এই বিভাগের আরও খবর
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল

বাংলা ট্রিবিউন
চলে গেলেন অভিনেতা রুমি

চলে গেলেন অভিনেতা রুমি

বাংলা ট্রিবিউন
জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

জোভান-মাহির ফ্যানপেজ গায়েব হয়ে গেল!

সমকাল
পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন

নয়া দিগন্ত
স্বামীসহ ওমরাহ পালন করলেন অভিনেত্রী স্পর্শিয়া

স্বামীসহ ওমরাহ পালন করলেন অভিনেত্রী স্পর্শিয়া

ভোরের কাগজ
শাহরুখ নারীদের অত্যন্ত সম্মান করেন : নয়নতারা

শাহরুখ নারীদের অত্যন্ত সম্মান করেন : নয়নতারা

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়